• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

মনের বিষন্নতা এড়াতে যা করবেন

সিসি লাইফস্টাইল ডেস্ক ।। “প্রিয় মানুষটির সাথে কিছু না বলা কথা,কিছু গোপন ব্যথা!এগুলোই নিয়েই মুলত মনের আকাশে বিষন্নতা”

আপনার মনের আকাশে বিষন্নতা একবার দেখা দিলে জীবন ভরে যায় যাবে কালো মেঘের আধারে।বিষন্নতা থেকে বাচতে হলে আপনাকে জানতে হবে বিষন্নতা দূর করার উপায়।
প্রথমে আপনার মনকে নিয়ন্ত্রণে নিন। এরপর ধীরে ধীরে ইতিবাচক চিন্তার দিকে প্রবাহিত করুন। মাথায় জগতের সৌন্দর্যময় চিত্রগুলো নিয়ে আসুন। আসুন জেনে আসি  কিভাবে বিষন্নতা থেকে মুক্তি পাওয়া যায়?

ভালোবাসার ছোয়া: আপনি যখন ভালোবাসতে শুরু করবেন সেই সময়টাতে আপনি ভুগতে পারেন চরম একাকীত্বে। এর থেকে দেখা দিতে পারে বিষণ্নতা, জমতে পারে মনের আকাশে মেঘ।এক্ষেত্রে আপনি সেইসব মুহুর্তের কথা ভাবুন যখন আপনি প্রকৃত ভালোবাসার ছোঁয়া পেয়েছিলেন। ভাবুন, যখন আপনার মা বা ভালবাসার কোন মানুষ পরম আনন্দে আপনাকে জড়িয়ে ধরেছিল কিংবা যখন প্রিয়তমার উষ্ণ চুম্বন আপনাকে করেছিল সিক্ত। এই চিন্তা গুলো আপনাকে এক অজানা সুখে আচ্ছন্ন করবে। এমনকি আপনার পোষা প্রাণী থাকলে তাকে কোলে নিয়ে আদরের পরশ বুলিয়ে দিন। এটা আপনার অজান্তেই মুখে হাসি। ভাবুন আপনার ভবিষ্যত পরিকল্পনাগুলোকে নিয়ে, আঁকুন নতুন নতুন স্বপ্ন। দেখবেন আপনার বিষন্নতা কখন একা ফেলে চলে গেছে। মনে ছুঁয়ে দিয়েছে অন্যরকম এক অনুভূতি।

জোরে জোরে হাসুন: মানুষের জীবনে হাসি হলো বিষন্নতা তাড়ানোর এক মহৌষধ। ধরুন আপনি বড় ধরনের কোন বিষাদে ভুগছেন। তার মানে এই নয় যে আপনি হাসবেন না, আড্ডা দেবেন না বন্ধুদের সঙ্গে। আড্ডা দিন, আনন্দ করুন। আড্ডার মাঝেও হাসি খুঁজে আনার চেষ্টা করুন। চলে যান অনলাইনে খুঁজে বের করুন আপনার আনন্দের খোরাকগুলো।ইউটিউব থেকে খুঁজে বের করে দেখতে পারেন আপনার প্রিয় ভিডিওগুলি। অথবা দেখতে শুরু করুন শৈশবের মজার মজার কমেডিয়ান পুরনো কার্টুন সিরিজগুলো। আপনার মুল্যবান সময় বিফলে যাবে না বরঞ্চ অজান্তেই কেটে যাবে মনে জমিয়ে রাখা যতো বিষন্নতা, ভালো হয়ে যাবে আপনার মন।

গান শুনুন: একটা ঘটনার কারণে যেমন আপনি বিষাদগ্রস্ত হতে পারেন তেমনি একটি মাত্র গানও আপনার বিষাদকে তাড়িয়ে দিতে পারে জীবন থেকে অনেক দূরে। বিষন্ন মুহুর্তগুলোতে শুনুন প্রিয় গায়কের গান। ঘুম থেকে উঠেই হাল্কা আওয়াজে ছেড়ে দিন প্রিয় গানটির সিডি। এক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে গানের সুর যেন হয় মাধুর্যময় এবং সময়োপযোগী। গানের কথা যেন ছুয়ে যায় আপনার মন কে। গান শুনতে শুনতে খেয়াল করুন, মনে হবে এক অপার্থিব জগতে চলে গেছেন। গানের মধ্যে এতটাই ডুবে যাবেন যে মনে হবে ‘কে বলেছে এই পৃথিবীতে আমি একা?’ গানের সাথে সাথে মনের মেঘ কেটে যেতে থাকবে, ধীরে ধীরে শান্ত হয়ে আসবে আপনার মন।

নিত্য নতুন অভিজ্ঞতা: আপনার জীবনে এমন অনেক কিছুই আছে যা আপনি বেশ উপভোগ করেন ৷ হতে পারে ডাইভিং অথবা আপনার প্রিয় কোন খেলা, ভালো একটি সিনেমা। এতে করে আপনার মন পাবে ইচ্ছার অগ্রাধিকার। আর আপনি যে বিষয়টিকেই অগ্রাধিকার দিন না কেন তা নিয়ে আপনি থাকতে পারেন উৎফুল্ল। বিশ্বাস করুন একদিন না একদিন আপনার স্বপ্নগুলো হবে সত্যি। আপনার বিশ্বাস থেকেই দেখবেন আপনার দেখা দিবা স্বপ্নগুলো হবে সত্যিকারের অভিজ্ঞতার মতই সুখকর।

মন ফ্রেশ রাখুন: আপনি বিষন্নতায় ভুগছেন কিন্তু ভবিষ্যতে এমন ডজন ডজন ঘটনা ঘটতে পারে যেটা সম্পর্কে আপনার কোন অভিজ্ঞতাই নেই আর তাই বিষন্নতা থেকে বের হয়ে মনকে রাখতে হবে উৎফুল্ল। নতুন নতুন মানুষের সাথে পরিচিত হোন, তাদের সাথে সম্পর্ক তৈরি করুন, সময় ব্যয় করুন। এমন হাতে পারে এদের সাথে মিশে এতটাই আনন্দিত হবেন যে আপনি কল্পনাও করতে পারেন নি। অতীতে যাদের দ্বারা আপনি দুঃখ পেয়েছেন দেখবেন এই নতুন বন্ধুরাই সেসব দুঃখ ভুলিয়ে দেবে। আপনার দিনগুলোকে করবে অনেক আনন্দময়। এমনও হতে পারে এই সময়ের চেয়ে সেই সময় হবে হাজার গুণ ভালো। অতএব আনন্দময় মুহুর্তগুলোর কাছে কৃতজ্ঞ হোন।

প্রকৃতিকে ভালোবাসা: আপনি যখনই চান তখনই বাইরের জগতটাতে পা রাখতে পারেন এবং অপার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন। প্রকৃতি আমাদেরই নিজস্ব সম্পদ। আমরা যখন চাই তখনই তা উপভোগ করতে পারি ৷ ঠিক মানবজাতির মতই, প্রকৃতি যতটা উপভোগ্য ততটাই ধংসাত্মক। আমাদের সবারই প্রকৃতির সাথে এমন একটি সংযোগ আছে যা আমাদের মনকে শান্ত করতে সাহায্য করে। এমন যদি হয় যে,আপনি আপনার আশেপাশে মানুষগুলোর প্রতি হতাশ তবে তাদেরকে কয়েকদিনের জন্য দূরে সরিয়ে প্রকৃতিকে কাছে টেনে নিতে পারেন। যখন আপনার মন খারাপ থাকে তখন চেষ্টা করুন ইতিবাচক চিন্তা করতে। নেতিবাচক ব্যপার নিয়ে আটকে পড়ে থাকা আসলে ভয়াবহ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ