• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৪ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

সৈয়দপুর রেলওয়ে স্টেশনে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর

সিসি নিউজ।। নীলফামারীর রেলের শহর সৈয়দপুরে বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের গৌরবগাঁথার ইতিহাস জানাতে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন সৈয়দপুরে স্টেশনে। আজ সোমবার (১৬ জানুয়ারী) স্টেশনের ২নং প্লাটফর্মে রেলপথ মন্ত্রণালয়ের বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। আগামী বুধবার (১৮ জানুয়ারী) পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত জাদুঘরটি সবার জন্য খোলা থাকবে।

আজ মঙ্গলবার বিকেলে এ জাদুঘরে গিয়ে দেখা,যায় শহরের বিভিন্ন বয়সের মানুষজনের উপচেপড়া ভীড়। শীতাতপ নিয়ন্ত্রিত বগিটি সুন্দর ও পরিপাটি। বগিতে উঠতেই কানে আসে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। দরজার পাশে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত মুজিব শতবর্ষের লোগো। এছাড়া বঙ্গবন্ধুর জীবন- আন্দোলনের সংগ্রামকে ফুটিয়ে তোলা হয়েছে ভিডিওর মাধ্যমে। জাদুঘরে স্থান পেয়েছে, জাতির জনক বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার বাবার বাড়ি, জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ছবি।

ফরহাদ হোসেন নামের এক দর্শনার্থী সিসি নিউজকে জানান, জাদুঘরে রয়েছে বঙ্গবন্ধুর ব্যবহৃত চশমা, দলীয় প্রতীক ‘নৌকা’, মুজিব কোট, মুজিব শতবর্ষের লোগো এবং বঙ্গবন্ধুর তামাক পাইপ, বঙ্গবন্ধুর লেখা বই, মুজিবনগর স্মৃতিস্তম্ভ, কেন্দ্রীয় শহীদ মিনার, পাকিস্তানিদের আত্মসমর্পণ, জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু সমাধি সৌধের রেপ্লিকা।

সৈয়দপুর রেলওয়ে স্টেশনের কর্তব্যরত মাস্টার ময়নুল হোসেন সিসি নিউজকে জানান, সৈয়দপুর রেলওয়ে জিআরপি ও নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে নিরাপত্তা জোরদার করা হয়েছে। জাদুঘরটি দেখভালের জন্য সৈয়দপুর রেলওয়ে স্টেশনের কিছু কর্মচারীকে মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য যে, গত ২৭ এপ্রিল ঢাকার কমলাপুর স্টেশনে ভ্রাম্যমাণ রেল জাদুঘরটির উদ্বোধন করা হয়। জাদুঘরে ১৯২০-১৯৭৫ সাল পর্যন্ত ১২টি গ্যালারির মাধ্যমে বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ-বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে। এছাড়া জাদুঘরটিতে জয় বাংলা স্লোগানের আদলে তৈরি করা হয়েছে সৃজনশীল একটি বুকশেলফ। সেখানে শোভা পেয়েছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, আমার দেখা নয়াচীনসহ তার কর্মময় জীবনের ওপরে রচিত গুরুত্বপূর্ণ বই। শোভা পেয়েছে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বই ‘শেখ মুজিব আমার পিতা’।

 


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ