• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

ফুুলবাড়ীতে নেচে-গেয়ে ঋতুরাজ বসন্ত বরণ

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি।। কুয়াশা ভেদ করে ভোরের আলো যখন ফুটছিল তার আগেই দিনাজপুরের ফুলবাড়ীতে বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ইনিষ্টিটিউট বিদ্যালয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করতে চলছিল নানা প্রস্ততি।
বসন্ত বরণ উৎসব উদযাপন উপলক্ষে পৌর শহরের বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ইনিষ্টিটিউট বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় চত্বরে সাজানো হয় মুক্তমঞ্চ।
সকাল থেকে বিদ্যালয় চত্বরে বসন্তবরণ উৎসব পালনের জন্য ক্রমেই বাড়তে থাকে শিক্ষক,শিক্ষার্থী ও অভিভাবকদের জমায়েত ।
ঋতুরাজকে বরণ করতে বাসন্তী রঙের শাড়ি ও হলুদ পাঞ্জাবী পরে শিশুরা-কিশোর সহ নানা বয়সের নারী-পুরুষ এগিয়ে যান মুক্তমঞ্চের দিকে। সবাই নেচে-গেয়ে উৎসবমুখর পরিবেশে বরণ করে নেয় বসন্তকে।
শীতকালকে বিদায় জানিয়ে প্রকৃতিতে আসে ঋতুরাজ বসন্ত। বসন্তের প্রথম দিনের সঙ্গে বিশ্ব ভালোবাসা দিবস যুক্ত হওয়ায় উৎসবের মাত্রাটা আরও বেড়ে যায়। তাইতো উৎসবে অংশ নিতে সাতসকালেই বিদ্যালয়ে উপস্থিত হন তরুন তরুনীরা। সেখানে বসন্ত উৎসব উদযাপন অনুষ্ঠানে আনন্দে মেতে ওঠেন সকলেই। সকাল থেকে  বিকেল পর্যন্ত চলা উৎসবে নেচে-গেয়ে মাতেন সবাই।
দিবসের শুভ সূচনা হয় কবিতা আবৃতির মধ্যদিয়ে । এরপর একক ও দলীয় নৃত্য, সংগীত পরিবেশন করেন শিশু শিক্ষার্থীরা।
বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ইনিষ্টিটিউটের প্রধান শিক্ষক সাইফুল ইসলাম বলেন, আমাদের দেশ ছয় ঋতুর। শীতকালকে বিদায় জানিয়ে প্রকৃতিতে এসেছে ঋতুরাজ বসন্ত। এটি আমাদের বাংলার ঐতিহ্য। শিক্ষার্থীদের এ ঋতুর সাথে পরিচয় করিয়ে দিতে এবং তাদের মাঝে জানান দিতেই আমাদের এ ক্ষুদ্র আয়োজন।
বীর মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ইনিষ্টিটিউটের শিশু শিক্ষার্থী অর্থি ও রিন্তি জানায়, তারা বসন্ত উৎসবে এসেছেন তাদের অভিভাবকদের সাথে। তাদের খুব ভালো লাগছে,সকলে মিলে অনেক আনন্দ করছে।
এদিকে বেলা গড়ানোর সাথে সাথে শহরের অলিতে-গলিতে ছড়িয়ে যায় উৎসবের আমেজ। বিভিন্ন বয়সী নারী-পুরুষরা বাসন্তী শাড়ী কিংবা লাল, হলুদ রঙের পোশাকে ঘোরাফেরা করতে দেখা যায়।
তরুন-তরুণীরা আড্ডা-গল্পে মেতে ওঠেন। বিশেষ করে ফুলের দোকানগুলোতে ছিল উপচেপড়া ভিড়। প্রিয়জনকে ভালোবাসা দিবসের উপহার দিতে সবাই ছোটেন ফুলের দোকানে। এ সুযোগ কাজে লাগান ব্যবসায়ীরা। বেশি দামে বিক্রি করেন ফুল।
শহরের অলিগলি, ব্যাস্ততম মোড়গুলোও যেন বসন্ত বরণ করছে মিলেমিশে। উৎসবের রঙে রঙিন হয়ে উঠে পুরো শহর।
ফুল ব্যবসায়ী জয়ন্ত সাহা বলেন, প্রতি বছর এই দিনটিতে যে পরিমান ফুল বিক্রি হয়, এবার তার চেয়ে একটু কম বিক্রি হচ্ছে। কারন এবার বেশি দামে ফুল কিনতে হয়েছে,তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ