• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন |

সংরক্ষিত নারী আসন: স্বতন্ত্র প্রার্থীর সঙ্গে জোট করবে না জাতীয় পার্টি

সিসি নিউজ ডেস্ক।। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের জন্য অন্য কোনো দল বা স্বতন্ত্র প্রার্থীর সঙ্গে জোট করবে না জাতীয় পার্টি।

আজ রোববার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলমকে দেওয়া দলটির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনে জাতীয় পার্টি কোনো জোটে যোগ দেওয়া বা অন্য কোনো দলের সঙ্গে জোট গঠন করবে না বলে সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এর আগে গত ২৩ জানুয়ারি সংসদ সদস্য বিজয়ী হয়েছেন এমন রাজনৈতিক দল ও আলাদা আলাদা করে ৬২ জন স্বতন্ত্র সংসদ সদস্যকে কোনো দলে বা জোটে যোগ দিয়েছে কী না—তা জানতে চেয়ে চিঠি দেয় ইসি। ওই চিঠিতে দল বা জোটের সমর্থন বিষয়ে অবস্থান স্পষ্ট করতে ৩১ জানুয়ারি পর্যন্ত সময়সীমা দিয়েছে ইসি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি, জাতীয় পার্টি ১১টি, জাসদ, ওয়ার্কার্স পার্টি ও কল্যাণ পার্টি একটি করে এবং ৬২টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনে জয়ী দল বা জোটগুলোর মধ্যে ৫০টি সংরক্ষিত আসন আনুপাতিক হারে বণ্টন করা হয়।

সংরক্ষিত নারী আসনের নির্বাচনের বিষয়ে ইতিমধ্যে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেছেন, আইন অনুযায়ী গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। ছোট ছোট রাজনৈতিক দল আছে তারা জোট করতে পারে। রাজনৈতিক দলের মধ্যেও জোট হতে পারে। স্বতন্ত্ররাও জোট হতে পারে, আবার রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলেও জোট হতে পারে।

স্বতন্ত্রদের জোট না হলে কি হবে—জানতে চাইলে নির্বাচন কমিশনার বলেন, জোট না হলে সেগুলো শূন্য থাকবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ