• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন |

রাষ্ট্রীয় স্বার্থে জয়ের টাকার তদন্ত প্রয়োজন

নজরুলঢাকা: প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের নাগরিক হওয়ায় যুক্তরাষ্ট্রে তার একাউন্টে আড়াই হাজার কোটি টাকার ‘সন্দেহজনক লেনদেনের’ ঘটনা রাষ্ট্রীয় স্বার্থেই তদন্ত হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।
মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ‘মেয়র অধ্যাপক এম এ মান্নান মুক্তি পরিষদ’ আয়োজিত এক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র অধ্যাপক এম এ মান্নানের মুক্তির দাবিতে এ সভার আয়োজন করা হয়।
নজরুল ইসলাম খান বলেন, এফবিআইয়ের (মার্কিন গোয়েন্দা সংস্থা) একজন এজেন্টকে ঘুষ দিয়ে এক প্রবাসী বাংলাদেশি তরুণ শেখ হাসিনার পুত্র জয়ের ব্যাপারে কিছু তথ্য সংগ্রহ করেছিল। সেখানে দেখা গেছে, প্রধানমন্ত্রীর পুত্রের এক একাউন্টেই আড়াই হাজার কোটি টাকার সমপরিমাণ ৩শ’ মিলিয়ন ডলার জমা আছে। এটি সন্দেহজনক লেনদেন।
তিনি আরো বলেন, আমাদের দেশের শেয়ারবাজার ও ব্যাংক লুট হয়ে গেছে। তাই একজন বাংলাদেশির বিদেশি একাউন্টে যদি আড়াই হাজার কোটি টাকার মতো অর্থের সন্দেহজনক লেনদেন হয়, তাহলে রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে- সে ব্যাপারে খোঁজ নেয়া, তদন্ত করা। জয় বাংলাদেশের নাগরিক। তাই ব্যক্তি কে, সেটা রাষ্ট্রের দেখার বিষয় নয়। টাকা রাষ্ট্রের হলে তা অবশ্যই ফিরিয়ে আনতে হবে। আর যদি তদন্তে দেখা যায় এটি রাষ্ট্রের নয়, তারই বৈধ উপার্জনের টাকা, তাহলে তো কোনো অসুবিধা নেই।
সরকারের সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য আরো বলেন, এই সরকার কোনো অভিযোগই শুনতে রাজি নয়। বিশেষ করে কারো কারো বিরুদ্ধে অভিযোগ করা তো রীতিমত পাপও। একটি গণতান্ত্রিক দেশে কখনো এটা হতে পারে না। তবে পাপ কখনো চাপা থাকে না। বের হওয়া শুরু হয়েছে, বের হচ্ছেও। এটিই প্রকৃতির নিয়ম।
তিনি বলেন, দেশবাসী নির্দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চায়। কিন্তু তা মানলে আওয়ামী লীগের পক্ষে আর রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা সম্ভব নয়। কারণ, তাদের কোনো জনসমর্থন নেই। তারা ভাল করেই জানে- ভোট কারচুপি, কেন্দ্র দখল, ব্যালট বাক্স ছিনতাই ছাড়া সংসদ, পৌর, সিটি কর্পোরেশন ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে জয়লাভ করতে পারবে না। সেজন্য তারা সব নির্বাচনে কারচুপি করছে।
আন্দোলন-সংগ্রামের কোনো বিকল্প নেই দাবি করে নজরুল ইসলাম বলেন, এর মাধ্যমেই গণতন্ত্র ও জনগণের অধিকার পুনরুদ্ধার এবং নির্দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবি আদায় করতে হবে। তবে সেজন্য ঐক্যবদ্ধ সংগঠন দরকার। এ লক্ষ্যে দলকে শক্তিশালী করতে হবে।
নেতাদের উদ্দেশে তিনি বলেন, আমাদের মধ্যে এখন ঐক্য দরকার। দলকে শক্তিশালী করে আন্দোলন জোরদার করতে হবে। সেই লড়াইয়ে জিততে না পারলে শুধু মান্নান সাহেব না আমাদের সবাইকেই জেলে যেতে হবে, কেউ বাদ যাবে না।
গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুলের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন-বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, সহ-দফতর সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্পাদক আফজাল এইচ খান, ঢাবি ছাত্রদলের সাবেক সভাপতি মনির হোসেন প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ