• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন |

চুল পাকা প্রতিরোধে ৫টি খাবার

klljjkলাইফস্টাইল ডেস্ক : চুল কী শুধু বয়সের কারণেই পাকে? না, চুল ধূসর বা সাদা হয়ে যাওয়ার অন্তরালে রয়েছে আরও অনেক কারণ। অনেককেই দেখবেন অল্প বয়সেই চুল ধূসর হয়ে গিয়েছে, আবার অনেকের বয়স হওয়া সত্ত্বেও চুলে পাক ধরেনি। এর পেছনে জিনগত কারণ তো আছেই, আবার আছে লাইফস্টাইল ও খাবারের ভূমিকাও।

জেনে নিন এমন কিছু খাবারের কথা, যেগুলো চুল পাকার গতিতে করবে মন্থর, অকালে চুল পাকতে দেবে না।

* বেরি জাতীয় ফল : নানান রকম বেরি জাতীয় ফলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেনট। দেশি হোক বা বিদেশি, খাদ্য তালিকায় রাখুন প্রতিদিন বেরি জাতীয় ফল। স্বাস্থ্যকর ত্বক ও চুলের জন্য অত্যন্ত জরুরি ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেনট। এই দুটি উপাদান বয়স বৃদ্ধির প্রক্রিয়া ধীর করে যৌবন ধরে রাখতে সহায়তা করে।

* সবুজ শাকসবজি : সকলেই জানেন যে সবুজ শাকসবজিতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, অ্যান্টি অক্সিডেন্ট ও ডায়েটারি ফাইবার। একই সঙ্গে আছে ভিটামিন বি, যা মাথার ত্বকের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। চুলের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করে ভিটামিন বি। চুল সাদা হয়ে যাওয়াকেও প্রতিরোধ করে।

* ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত মাছ : মাছে অবশ্যই উচ্চ মাত্রার প্রোটিন আছে যা আপনার হাড়, চুল, ত্বক সবকিছুর জন্যই জরুরি। এ ছাড়াও সামুদ্রিক মাছগুলোতে আছে উচ্চ মাত্রার ওমেগা ৩ ফ্যাটি এসিড ও সেলেনিয়াম, যা শরীরে পর্যাপ্ত ও প্রয়োজনীয় হরমোন তৈরিতে ভূমিকা রাখে। সঙ্গে অ্যান্টি অক্সিডেনট তো আছেই।

* চকলেট : চিনি বিহীন কিংবা স্বল্প চিনিযুক্ত চকলেটে আছে প্রচুর পরিমাণে কপার যা মেলানিন তৈরিতে সহায়ক। এই মেলানিনই আমাদের চুলের রঙ কালো করার ভূমিকা পালন করে। সারাদিনে অল্প চকলেট খেলে কোনো ক্ষতি নেই।

* কাঠবাদাম : চকলেটের মত কাঠবাদামেও আছে প্রচুর কপার যা মেলানিনের পরিমাণ ঠিক রাখে। এ ছাড়া আছে প্রচুর ভিটামিন ই, যা সুন্দর ত্বক ও চুলের জন্য খুবই জরুরি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ