• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন |
শিরোনাম :
বেঞ্চ ও বারের সুসম্পর্কের মধ্য দিয়ে বিচার ব্যবস্থা সমৃদ্ধ হয়- নীলফামারীতে প্রধান বিচারপতি সৈয়দপুর বিজ্ঞান কলেজ চত্ত্বর থেকে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার  নীলফামারী শহরে অগ্নিকান্ডে ৫ দোকান পুড়ে ছাই জলঢাকায় মিন্টু, কিশোরগঞ্জে রশিদুল, সৈয়দপুরে রিয়াদ চেয়ারম্যান নির্বাচিত বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের বিষদাত ভেঙে দেওয়া হবে: নানক সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভজে পুত্রের জয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মাউশির ৯ নির্দেশনা ভোটের আগেই জামিন পেলেন চেয়ারম্যান প্রার্থী ফুলবাড়ীতে ৪৮ রোগী পেল ২৪ লাখ টাকার চিকিৎসা সহায়তার চেক ফুলবাড়ীতে চারটি চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

উত্তরা ইপিজেডে নারী শ্রমিকদের বিক্ষোভ

photo-02.06.14নীলফামারী প্রতিনিধি: নীলফামারীস্থ উত্তরা ইপিজেডে অবস্থিত এভারগ্রীন কোম্পানীর হাই পোষ্টিং ইউনিটে কর্মরত নারী শ্রমিকদের ওড়না কোমড়ে বেঁধে কাজ করার নির্দেশ দেয়ার প্রতিবাদসহ ৮ দফা দাবীতে কর্মবিরতি ও বিক্ষোভ মিছিল করেছে ওই কোম্পানীর শ্রমিকরা।
মেয়েদের পর্দার সহিদ কাজ করার সুযোগ প্রদান, কথায় কথায় চাকরীচ্যুত বন্ধ, সীমিত টার্গেট,শ্রমিক নির্যাতন বন্ধ সহ ৮ দফা দাবীতে সোমবার সকাল থেকে ওই ইউনিটের তিন শতাধিক নারী ও পুরুষ শ্রমিক কাজ বন্ধ রেখে কোম্পানীর সামনে বসে কর্মবিরতি শুরু করেন। সকাল সাড়ে দশটার দিকে তারা সেখান থেকে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ এসে বাধা দেন। ফলে শ্রমিকরা ইপিজেডের প্রধান সড়কের পাশে বসে কর্মবিরতি চালিয়ে যান।
পরচুলা তৈরীর হাই পোষ্টিং ইউনিটের শ্রমিক মুক্তা , লাকী আক্তার , মোরশেদা সহ অনেকে জানায় জীবিকার তাগিদে তারা কোম্পানীতে কাজ করতে এসেছে ইজ্জত বিক্রী করতে আসেনি, কিন্তু কর্তৃপক্ষ তাদের বুকের  ওড়না কমড়ে বেঁধে কাজ করতে বলেন। এছাড়া টয়লেটে যেতে নারী শ্রমিকদের পাস নিতে হয় এবং টয়লেটের দরজার সামনে একজন পুরুষকে দাড় করে রাখা হয়। ওই কোম্পানীর শ্রমিক জাহাঙ্গীর আলম ও মহসীন জানায় বিনা কারণে শ্রমিকদের চাকরীচ্যুত করা সহ গ্রুপ লিডাররা সাধারণ শ্রমিকদের দীর্ঘদিন ধরে নির্যাতন করে আসছেন। উত্তরা ইপিজেডের জেনারেল ম্যানেজার আকতার আলম মোস্তাকি জানান ওড়না পড়ে মেশিনে কাজ করলে ঝুঁকি আছে এজন্য কোম্পানী কর্তৃপক্ষকে শ্রমিকদের এফরোন (পোষাক) দিতে বলেছি। এব্যাপারে এভারগ্রীন কোম্পানীর জেনারেল ম্যানেজার সুব্রত সরকার মেয়ে শ্রমিকদের ওড়না কোমড়ে বেঁধে কাজ করার নির্দেশ দেয়ার কথা অস্বীকার করে বলেন একটি মহলের ইন্ধণে কিছু শ্রমিক কর্মবিরতি পালন করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ