• শনিবার, ০২ ডিসেম্বর ২০২৩, ০৩:৩২ অপরাহ্ন |

আষাঢ়ের শুরুতেই টানা বর্ষণের সম্ভাবনা

Rainঢাকা: আষাঢ়ের শুরুতেই টানা কয়েকদিন অঝোরে ঝরতে পারে বৃষ্টি, এমনটিই জানিয়েছে আবহাওয়া অফিস। ষড়ঋতুর দেশে আষাঢ়-শ্রাবণ মিলেই বর্ষাকাল। আর মাত্র তিন দিন পর শুরু আষাঢ় মাস। ফলে ঋতুর শুরুতেই বৃষ্টি কমাবে গ্রীষ্মের খরতাপ।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা আরিফ হোসেন মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিকদের জানান,  ১৪/১৫ জুন থেকে টানা বৃষ্টি শুরু হবে। এখন দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হলেও ওই বৃষ্টি থাকবে অন্তত এক সপ্তাহ।

সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণেরও সম্ভাবনা রয়েছে। আগামী পাঁচ দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু সমগ্র বাংলাদেশের উপর বিস্তারলাভ করতে পারে বলেও জানানো হয়েছে।

এদিকে সন্ধ্যা পর্যন্ত সিলেটে ২৬, বগুড়ায় ২০, মংমনসিংহে ১৪, কুমিল্লায় ১৪, সৈয়দপুরে ৪, ফরিদপুর, রংপুর ও দিনাজপুরে ১ মিলিমিটার করে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অন্যদিকে বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে তাপমাত্রাও কমতে শুরু করেছে।

এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ঈশ্বরদীতে ৩৬.৬ ডিগ্রি রেকর্ড করা হয়। এছাড়াও ঢাকায় ৩৬.৪ এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ২২.৮ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাতের ফলে তাপমাত্রা আরো কমতে থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ