• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:০৭ পূর্বাহ্ন |
শিরোনাম :
বেঞ্চ ও বারের সুসম্পর্কের মধ্য দিয়ে বিচার ব্যবস্থা সমৃদ্ধ হয়- নীলফামারীতে প্রধান বিচারপতি সৈয়দপুর বিজ্ঞান কলেজ চত্ত্বর থেকে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার  নীলফামারী শহরে অগ্নিকান্ডে ৫ দোকান পুড়ে ছাই জলঢাকায় মিন্টু, কিশোরগঞ্জে রশিদুল, সৈয়দপুরে রিয়াদ চেয়ারম্যান নির্বাচিত বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের বিষদাত ভেঙে দেওয়া হবে: নানক সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভজে পুত্রের জয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মাউশির ৯ নির্দেশনা ভোটের আগেই জামিন পেলেন চেয়ারম্যান প্রার্থী ফুলবাড়ীতে ৪৮ রোগী পেল ২৪ লাখ টাকার চিকিৎসা সহায়তার চেক ফুলবাড়ীতে চারটি চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

প্রথম সেমিফাইনালের আজ ব্রাজিল-জার্মানি মুখোমুখি

timthumb.phpসিসিনিউজ : দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বের সবচেয়ে বড় আসর ২০তম ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্ণামেন্টের প্রথম সেমিফাইনালের আজ মঙ্গলবার মুখোমুখি হচ্ছে স্বাগতিক ব্রাজিল ও টপ ফেবারিট জার্মানি। বেলো হরিজোন্টে বাংলাদেশ সময় রাত ২টায় খেলাটি শুরু হবে। এর আগে জার্মানি খেলেছে সর্বাধিক ১২টি সেমিফাইনাল ম্যাচ। আর ব্রাজিল ইতোপূর্বে বিশ্বকাপের আরো ১০টি সেমিফাইনাল খেলায় মুখোমুখি হয়েছে। সেমিফাইনালে উঠার যাত্রায় এবার গ্রুপ এ থেকে যাত্রা শুরু করে ব্রাজিল। অন্যদিকে তাদের প্রতিপক্ষ জার্মানি গ্রুপ জি থেকে ধাপে ধাপে নিজেদের প্রমাণ করে শীর্ষ ৪ নিশ্চিত করে । এবার এ ২ দলের সেমিফাইনাল পর্যন্ত পথটা কেমন ছিল এক নজরে সেটা দেখে নেয়া যাক।
এবারের ব্রাজিল দলটি নিয়ে প্রত্যাশা যেমন ছিল তেমনি ছিল একটা চাপা হতাশা আর উত্তেজনাও। পারবে তো ব্রাজিল! এমনকি সেমিফাইনালে উঠার পর বিগ ফিল স্কোলারিও কিছুটা আক্ষেপ নিয়েই বলেন, আমাদের উপর আস্থা ছিল না কারোরই। কিন্তু সে ব্রাজিলই এবার হেক্সা শিরোপা থেকে মাত্র দুপা দূরে। তবে গ্রুপ এ থেকে একের পর এক পরীক্ষা দিয়েই সেমিফাইনালে উঠে আসতে হয়েছে স্বাগতিকদের। যে পথে ১টি ইউরোপ, ১টি আফ্রিকা ও ৩টি ল্যাটিন আমেরিকার দলকে পেছনে ফেলতে হয়েছে স্কলারি শীষ্যদের।
গ্রুপ পর্বে ক্রোয়েশিয়াকে ৩-১ গোলে হারিয়ে দারুণ এক শুরু করে স্বাগতিকরা। এরপর প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ ম্যাচে মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্র করলেও নেইমারের জোড়া গোলে গ্রুপ পর্বের ৩য় ম্যাচে ক্যামেরুনকে ৪-১ গোলে নাস্তানাবুদ করে। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই ২য় রাউন্ড নিশ্চিত করে ৫ বারের এই বিশ্ব চ্যাম্পিয়নরা।
এর পর ২য় রাউন্ডে চিলির বিপক্ষের ম্যাচে ভালই পরীক্ষায় পরে ব্রাজিল। তবে গোলরক্ষক হুলিয়ো সিজারের দুর্দান্ত সেভে শেষ পর্যন্ত ৩-২ টাই ব্রেকারে নেচে উঠে পুরো হলুদ সমুদ্র। আর কোয়ার্টার ফাইনালে রদ্রিগেজের কলাম্বিয়াকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে ঝাণ্ডা গাড়ে তুলে পেলের উত্তরসূরিরা। কিন্তু এ ম্যাচেই নেইমারের ইনজুরি আর অধিনায়ক সিলভার হলুদ কার্ডে, সেমিফাইনালে জার্মানির বিপক্ষের ম্যাচে তাদের হারাবার দুঃসংবাদও পায় ব্রাজিল।
পক্ষান্তরে অল টাইম ফেবারিট জার্মানি রেকর্ড ৪র্থ বারের মত বিশ্বকাপে সেমিফাইনাল নিশ্চিত করেছে এবার। গ্রুপ জি থেকে পর্তুগাল, ঘানা ও যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয় জোয়াকিম লো শীষ্যরা। যদিও ঘানার দুর্দান্ত পারফরম্যান্সে ২-২ গোলে ড্র করে জার্মানি। ফলে পূর্ণ ৯ পয়েন্টের জায়গায় ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় জার্মানরা।
এরপর দ্বিতীয় রাউন্ডে আলজেরিয়ার দুর্দান্ত পারফরম্যান্সের মুখোমুখি হতে হয় ৩ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। যদিও অতিরিক্ত সময়ের ২-১ গোলে কোয়ার্টার নিশ্চিত করে মুলার, লামরা। শেষ পর্যন্ত ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট পায় জার্মানি। এখন দেখার বিষয় আজ তার ব্রাজিলের সাথে পেরে উঠে কি না। আর কয়েক ঘণ্টা পরই নিশ্চিতভাবে কারে হাসি আর কারো কান্না দেখতে পাবে ফুটবল বিশ্ব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ