• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৬:৩১ পূর্বাহ্ন |

রেললাইন পাহারায় আনসাররা ভাতা পাচ্ছেন না

Ansarসিসি ডেস্ক: নাশকতা ঠেকাতে বগুড়ায় রেললাইন পাহারায় নিয়োজিত ৩ শতাধিক আনসার সদস্য ভাতা না পেয়ে মানবেতর দিন কাটাচ্ছে।

খেয়ে না খেয়ে দিন-রাত ২৪ ঘণ্টা রেললাইন পাহারা দিলেও তারা কোনো ভাতা পাচ্ছেন না। বরাদ্দ না আসায় ভাতা দেয়া যাচ্ছে না বলে আনসার কর্মকর্তা জানালেও কবে নাগাদ বরাদ্দ আসবে তার কোনো আশ্বাসও পাওয়া যায়নি।

২০ দলীয় জোটের লাগাতার অবরোধ কর্মসূচি ঘোষণার পর সারাদেশে রেললাইনে নাশকতা ঠেকাতে আনসার সদস্য মোতায়েন করা হয়। সেই অনুযায়ি বোনারপাড়া-সান্তাহার রেলরুটে ৭৬ কিলোমিটার রেলপথে ৩০৪ জন আনসার সদস্য মোতায়েন করা হয়। ৮ জন আনসার সদস্যের একটি করে গ্রুপ লাঠি হাতে প্রতি ২ কিলোমিটার রেললাইন পাহারা দেয়া শুরু করেছে গত ১২ জানুয়ারি থেকে।

পাহারায় নিয়োজিত আনসার সদস্যরা জানান, আনসার কমান্ডার ৩৫০ টাকা এবং আনসার সদস্য ৩২০ টাকা হারে প্রতিদিন তাদের ভাতা হিসেবে দেয়ার কথা। বগুড়ায় নিয়োজিত ৩০৪ জন আনসার সদস্য ৩৮টি গ্রুপে ভাগ করে ৭৬ কিলোমিটার রেললাইন পাহারা দিয়ে আসছে।

বগুড়া রেলস্টেশনের অদুরে তিনমাথা রেলগেট এলাকায় নিয়োজিত আনসার কমান্ডর আজাহার উদ্দিন জানান, গত এক মাস পেরিয়ে গেলেও তাদের কোনো ভাতা দেয়া হয়নি। আশেপাশের দোকান থেকে বাকিতে চান ডাল কিনে তারা সেখানেই রান্না করে খাওয়া দাওয়া করছেন। একমাস পার হয়ে যাওয়া দোকান থেকে আর বাকি দেয়া হচ্ছে না ফলে তারা পড়েছেন দুশ্চিন্তায়।

তিনি আরো জানান, আনসার সদস্যরা কোথাও রেললাইনে জায়গায় নির্মিত ঘরে আবার কোথাও রেললাইনের পার্শ্বে তাবু টানিয়ে ক্যাম্প করে পাহারা দিয়ে যাচ্ছে। রেললাইনে আনসার মোতায়েনের কারণে এখন পর্যন্ত বগুড়ার এই রেলপথে কোনো নাশকতা হয়নি।

আনসার সদস্য আব্দুল হামিদ জানান, রাতের অন্ধকারে জীবনের ঝুঁকি নিয়ে লাঠি হাতে রেললাইন পাহারা দেয়া কষ্টের কাজ। তার মধ্যে ভাতা বন্ধ। এ নিয়ে তারা উভয় সংকটে পড়েছেন।

বগুড়া রেলওয়ের সিনিয়র উপ-সহকারী প্রকৌশলী (পথ) আফজাল হোসেন জানান, ইতোপূর্বে বগুড়ার কয়েকটি স্থানে হরতাল অবরোধে রেললাইন উপড়ে ফেলার ঘটনা ঘটেছিল। এবার আনসার সদস্য মোতায়েন থাকায় কোনো নাশকতা হয়নি। তাদের বেতন ভাতা প্রদানের ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘এটা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তের ব্যাপার।’

বগুড়ার আনসার ও ভিডিপির সার্কেল অ্যাডজুটেন্ট রেজাউল ইসলাম জানান, বরাদ্দ না থাকায় রেললাইন পাহারায় নিয়োজিত আনসার সদস্যদের ভাতা দেয়া যাচ্ছে না। বরাদ্দ চেয়ে অনেক আগেই মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। কবে নাগাদ বরাদ্দ আসবে সে ব্যাপারেও কোনো আশ্বাস দিতে পারছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা।

উৎস: বাংলামেইল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ