• মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন |

অ্যালামনাই অ্যাওয়ার্ড পেলেন সায়মা

Potulসিসি নিউজ: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত ব্যারী ইউনিভার্সিটি ডিসটিংগুইস্ড অ্যালামনাই অ্যাওয়ার্ড পেয়েছেন অটিজম বিশেষজ্ঞ এবং বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন।

আন্তর্জাতিক পর্যায়ে জনস্বাস্থ্য সেবায় অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এই সম্মাননা দেওয়া হয়েছে বলে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন জানিয়েছেন।

গত ১৯ ফেব্রুয়ারি ফ্লোরিডার মায়ামিতে ব্যারী ইউনিভার্সিটি মিলনায়তনে এই সম্মাননা দেওয়া হয়। সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে বলা হয়, সায়মা একজন মনোবিজ্ঞানী এবং শিশুদের অটিজম বিষয়ে আন্তর্জাতিক পর্যায়ের একজন প্রবক্তা। তিনি ব্যারী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে মনোবিজ্ঞান বিষয়ে স্নাতক ডিগ্রি, ২০০২ সালে ক্লিনিক্যাল সাইকোলজির ওপর মাস্টার্স ডিগ্রি এবং ২০০৪ সালে স্কুল সাইকোলজির ওপর বিশেষজ্ঞ ডিগ্রি লাভ করেন।

ব্যারী বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়ন নিয়ে গবেষণা করেন। এ বিষয়ে তার গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অফ সায়েন্সের শ্রেষ্ঠ সায়েন্টিফিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি পায়।

২০০৮ সালে শিশুদের অটিজম এবং স্নায়ুবিক জটিলতা সংক্রান্ত বিষয়ের ওপর কাজ শুরু করেন সায়মা।

প্রথমে নিজের দেশ বাংলাদেশে কাজ শুরুর পর জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কাজ করছেন তিনি। ২০১৪ সালের সেপ্টেম্বরে তাকে জনস্বাস্থ্য বিষয়ে ‘হু এক্সিলেন্স’ সম্মাননায় ভূষিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অটিজম বিষয়ক পরামর্শক কমিটিতে আছেন তিনি।

সায়মা ওয়াজেদ হোসেন জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী এবং প্রয়াত পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়া ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ