• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন |

বিএনপি’র শীর্ষ পদে যারা আসছেন

বিএনপিসিসি ডেস্ক: ১৯ মার্চ বিএনপির কাউন্সিল নিয়ে চলছে ব্যাপক তোরজোড়। সর্বত্র আলোচনা কে পাচ্ছেন স্থায়ী ও নির্বাহী কমিটিতে পদ। নেতারা লবিং করছে ঢাকা ও লন্ডনে। ভিডিও কনফারেন্সের মাধ্যমের তারেক রহমানের বক্তব্যে থাকবে বিএনপি’র নেতৃত্ব নিয়ে দিক দির্দেশনা। ভারমুক্ত হতে পারেন মির্জা ফখরুলও। এক সপ্তাহ পর মির্জা আব্বাস জামিন পেলেও কাউন্সিলে উপস্থিত থাকতে পারবেন না। অন্য গুরুত্বপূর্ণ নেতা তরিকুল ইসলামও অসুস্থ। তিনিও কাউন্সিলে উপস্থিত থাকতে পারবেন কিনা সন্দেহ রয়েছে। তবে কাউন্সিলে নতুনদেরকেই বেশি প্রাধান্য দেয়া হতে পারে বলে জানা গেছে।

দলের সাংগঠনিক কাঠামোতে পরিবর্তন আনছে বিএনপি। দলীয় গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে স্থায়ী কমিটি, চেয়ারপারসনের উপদেষ্টা, ভাইস চেয়ারম্যান, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদকসহ বিভিন্ন পদের সংখ্যা

বাড়ানোর পাশাপাশি সৃষ্টি করা হচ্ছে নতুন পদ। পাশাপাশি বিএনপির উপদেষ্টা পরিষদ, অতিরিক্ত মহাসচিব, রাজনৈতিক সচিবসহ সৃষ্টি হচ্ছে কয়েকটি সম্পাদকীয় পদ।

সুনির্দিষ্ট করা হচ্ছে প্রতিটি পদের দায়-দায়িত্ব। কাউন্সিলের গঠনতন্ত্র সংশোধন উপকমিটির কাছে সাংগঠনিক কাঠামো পরিবর্তনের বেশ কিছু প্রস্তাব দিয়েছেন কাউন্সিলররা। ইতিমধ্যে উপকমিটির বৈঠকে কয়েকটি প্রস্তাব গুরুত্ব পেয়েছে আলোচনায়। সংশ্লিষ্ট নেতারা জানিয়েছেন, চেয়ারপারসন ও নীতি-নির্ধারণী ফোরাম প্রাথমিক আলোচনায় প্রস্তাবগুলোর ব্যাপারে ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছেন।

বিশেষ করে এবারের কাউন্সিলে ‘এক নেতা এক পদ’ সংশোধনীটি উত্থাপিত হচ্ছে এটা অনেকটাই নিশ্চিত। এতে জেলার রাজনীতিতে আগ্রহী অনেককেই ছেড়ে দিতে হবে কেন্দ্রীয় পদ। এছাড়া এক মতবিনিময় সভায় বিএনপি চেয়ারপারসন নিজেই বলেছেন, ‘প্রবীণ নেতারা এবার উপদেষ্টার আসনে চলে যাবেন। নতুনরা সামনে থাকবেন। ছাত্রদল, যুবদলের অনেক সাবেক নেতা আছেন যারা বিএনপির গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পালনের যোগ্যতা রাখে।’ এছাড়া সাংগঠনিক কর্মকা- ও আন্দোলনে নিষ্ক্রিয় ভূমিকার কারণে ৩৮৬ সদস্যের নির্বাহী কমিটি থেকে বাদ পড়তে পারেন অনেকেই। ফলে কাউন্সিল ঘিরে কাঙ্খিত পদের জন্য চলছে দৌড়ঝাঁপ।

সক্রিয়রা চাইছেন পদোন্নতি। নিষ্ক্রিয়রাও লবিং-তদবিরের মাধ্যমে ধরে রাখতে চাইছেন অবস্থান। প্রতিদিনই শীর্ষ নেতাদের বাসা-বাড়ি ও অফিসে বাড়ছে ভিড়। গুরুত্বপূর্ণ পদে হাসিলে ভারী করছেন নিজ নিজ বলয়। পদোন্নতির পাশাপাশি জাতীয় নির্বাহী কমিটির সম্পাদকীয় ও সদস্য পদে পদায়নের জন্য বিএনপির পাশাপাশি তদবির করছেন বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের ডজন ডজন নেতা। তবে বর্তমান সরকার বিরোধী আন্দোলনে ভূমিকা, কারাভোগ, সাংগঠনিক কর্মকা-ে সক্রিয় ভূমিকাসহ নানা কারণে বিভিন্ন পদে আলোচনায় উঠে এসেছে কিছু নাম। বিএনপির একাধিক সিনিয়র নেতা জানিয়েছেন, এবারের কাউন্সিলে কেন্দ্রীয় নেতৃত্বে আসছে একঝাঁক তরুণ নেতা।

স্থায়ী কমিটির তিন সদস্য খোন্দকার দেলোয়ার হোসেন, ড. আরএ গণি ও সালাউদ্দিন কাদের চৌধুরী মৃত্যুবরণ করেছেন। শারীরিকভাবে অসুস্থতার কারণে নিষ্ক্রিয় এম শামসুল ইসলাম ও সারওয়ারী রহমান। দলের নীতিনির্ধারণী ফোরামে নতুন মুখ হিসেবে আলোচনায় রয়েছেন- আবদুল্লাহ আল নোমান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, মেজর (অব.) হাফিজউদ্দিন আহমদ বীরবিক্রম, সাদেক হোসেন খোকা, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, ড. ওসমান ফারুক, আবদুল আওয়াল মিন্টু, সালাহউদ্দিন আহমেদ, শামসুজ্জামান দুদু ও অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

দলে বর্তমানে ভাইস চেয়ারম্যান পদ মর্যাদায় রয়েছে ৩৬টি চেয়ারপারসনের উপদেষ্টা পদ। দলের যুগ্ম মহাসচিব বর্তমানে দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন সালাহউদ্দিন আহমেদ গঠনতন্ত্র সংশোধন উপকমিটিতে যে চারটি প্রস্তাব দিয়েছেন তার একটি হচ্ছে স্থায়ী কমিটির মর্যাদায় বিএনপির আলাদা একটি উপদেষ্টা কমিটি গঠন। প্রস্তাবটি গুরুত্বের সঙ্গে সুপারিশসহ চেয়ারপারসনের কাছে পাঠাচ্ছে উপকমিটি। সেটা বাস্তবায়ন হলে দলের সিনিয়র নেতাদের একটি অংশকে সেখানে পদায়ন করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিএনপিতে এমন কিছু নেতা রয়েছেন যাদের ব্যাপক অবদান রয়েছে দলে। তাদের কেউ কেউ পুরো মাত্রায় সক্রিয় থাকলেও বার্ধক্য ও রাজনৈতিক পরিস্থিতির কারণে কয়েকজন আগের মতো সময় দিতে পারছেন না। এমন পরিস্থিতিতে নতুন এ পদে পদায়ন করে নিয়মিত তাদের পরামর্শ নেবে বিএনপি। ওইপদে আলোচনায় রয়েছেন- বর্তমান স্থায়ী কমিটির সদস্য এম শামসুল ইসলাম, সারোয়ারী রহমান, বর্তমান ভাইস চেয়ারম্যান বিচারপতি টিএইচ খান, এম মোরশেদ খান, অ্যাডভোকেট হারুন আল রশিদ, শাহ মোয়াজ্জেম হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা হারুণার রশিদ খান মুন্নু, ইকবাল হাসান মাহমুদ টুকু, ব্যারিস্টার শাহজাহান ওমর, উকিল আবদুস সাত্তার, মুশফিকুর রহমান, ইনাম আহমেদ চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক প্রমুখ।

এদিকে বর্তমান ভাইস চেয়ারম্যানদের মধ্যে কয়েকজন স্থায়ী কমিটি ও স্থায়ী কমিটির পদমর্যাদায় উপদেষ্টা পদে পদোন্নতির আলোচনায় রয়েছেন। আবার শারীরিক অসুস্থতার কারণে নিষ্ক্রিয়, কারাবন্দি ও দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করছেন কয়েকজন। বিএনপির পদসহ রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছেন শমসের মবিন চৌধুরী। ফলে উল্লেখযোগ্য পরিবর্তন আসছে দলের ভাইস চেয়ারম্যান পদে। এ পদে আলোচনায় রয়েছে- সালাহউদ্দিন আহমেদ, শওকত মাহমুদ, মিজানুর রহমান মিনু, বরকত উল্লাহ বুলু, আ ন ম এহছানুল হক মিলন, জয়নুল আবেদিন ফারুক, ব্যারিস্টার জিয়াউর রহমান খান, গাজী নুরুজ্জামান বাবুল ও গাজী মাযহারুল আনোয়ারের নাম।

বর্তমানে দলের চেয়ারপারসনের উপদেষ্টাদের মধ্যে পদোন্নতির আলোচনা রয়েছেন কয়েকজন। অন্যদিকে মৃত্যুবরণ করেছেন অ্যাডভোকেট খন্দকার মাহবুবউদ্দিন আহমেদ, মেজর (অব.) সাঈদ এস্কান্দার ও মুহাম্মদ মোশাররফ হোসেন। এছাড়া সিটি করপোরেশন নির্বাচনের পর বিএনপির পদসহ রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছেন চট্টগ্রামের সাবেক মেয়র মঞ্জুর আলম।

এ পদে নতুন মুখ হিসেবে আলোচনায় রয়েছেন- আমান উল্লাহ আমান, জয়নাল আবেদিন ভিপি, মিজানুর রহমান সিনহা, সানাউল হক নীরু, মনিরুল হক চৌধুরী, খালেদা রব্বানী, কাজী আসাদুজ্জামান ও হাবিবুর রহমান হাবিবের নাম। দলীয় একাধিক সূত্র জানায়, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদে এবার বেশ কয়েকজন পেশাজীবী নেতা ও বুদ্ধিজীবী স্থান পেতে পারেন। যাদের মধ্যে রয়েছেন- ড. এমাজউদ্দিন আহমেদ, ডা. জাফরুল্লাহ চৌধুরী, শফিক রেহমান, মাহমুদুর রহমান, ড. তাজমেরি এস ইসলাম, সাংবাদিক মাহফুজ উল্লাহ ও প্রফেসর আ ফ ম ইউসুফ হায়দার প্রমুখ।

মহাসচিব পদের পাশাপাশি সিনিয়র যুগ্ম মহাসচিব পদ বহাল ও অতিরিক্ত মহাসচিব নামে নতুন পদ সৃষ্টির একটি প্রস্তাব রয়েছে দলের গঠনতন্ত্র সংশোধন উপকমিটিতে। গঠনতন্ত্র উপকমিটিতেও প্রস্তাবটি গুরুত্ব পেয়েছে। কারণ বর্তমান পরিস্থিতিতে মহাসচিবের অনুপস্থিতিতে দল পরিচালনায় যাতে কোন সমস্যা না হয় সে জন্য এ পদ সৃষ্টির প্রস্তাবটি আনা হয়েছে উপকমিটিতে।

অতিরিক্ত মহাসচিব পদে আলোচনায় সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে- যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান ও সিনিয়র যুগ্ম মহাসচিব পদে রিজভী আহমেদের নাম। অন্যদিকে চেয়ারপারসনকে রাজনৈতিক বিষয়ে সহায়তা করতে চেয়ারপারসনের রাজনৈতিক সচিব পদ সৃষ্টির প্রস্তাবটিও গুরুত্ব পেয়েছে উপকমিটিতে। এ পদে আলোচনায় রয়েছেন টানা তিন মাসের অবরোধ আন্দোলনের শেষদিকে দপ্তরের দায়িত্ব পালনকারী আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। এছাড়া যুগ্ম মহাসচিব পদে- গোলাম আকবর খোন্দকার, মজিবুর রহমান সরোয়ার, নিখোঁজ এম ইলিয়াস আলী, মশিউর রহমান, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ফজলুল হক মিলন, হারুন-অর রশিদ, খায়রুল কবির খোকন, নাজিম উদ্দিন আলম, আবুল খায়ের ভূঁইয়া, আবদুস সালাম, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, হাবিব-উন নবী খান সোহেলের নাম আলোচনায় রয়েছে।

প্রতিটি বিভাগেই সাংগঠনিক সম্পাদকের পাশাপাশি বাড়ানোর প্রস্তাব রয়েছে সহ-সাংগঠনিক সম্পাদক পদ। সাংগঠনিক সম্পাদক পদে চট্টগ্রামে আসলাম চৌধুরী, খুলনায় নজরুল ইসলাম মঞ্জু, রাজশাহীতে রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ঢাকায় আবদুস সালাম আজাদ ও মাইনুল ইসলাম শান্তু, ময়মনসিংহে সুলতান সালাউদ্দিন টুকু ও মোস্তাফিজুর রহমান বাবুল, সিলেটে ডা. সাখাওয়াত হাসান জীবন ও কলিমউদ্দিন আহমেদ মিলন, বরিশালে বিলকিস জাহান শিরিন ও এবিএম মোশাররফ হোসেন এবং সহ-সাংগঠনিক সম্পাদক পদে চট্টগ্রামে সৈয়দ সাদাত আহমদ ও লুৎফর রহমান কাজল, রাজশাহীতে মোসাদ্দেক হোসেন বুলবুল, খুলনায় ইঞ্জিনিয়ার টিএইচ আইয়ুব, বরিশালে মাহবুবুল হক নান্নুর নাম। আন্তর্জাতিক সম্পাদক পদে নতুন মুখ হিসেবে আলোচনায় রয়েছেন শামা ওবায়েদ ও ব্যারিস্টার নওশাদ জমির। বিএনপি কেন্দ্রীয় নেতাদের পরিবারের কয়েকজন সদস্য এবার কার্যনির্বাহীর বিভিন্ন পদে আসতে পারেন।

তারা হলেন- মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস, ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদির লুনা, আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ এম আউয়াল, প্রয়াত খোন্দকার দেলোয়ার হোসেনের ছেলে ড. খন্দকার আকবর হোসেন বাবলু, ড. খন্দকার মোশাররফ হোসেনের ছেলে ড. খন্দকার মারুফ হোসেন, প্রয়াত সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী ও প্রয়াত আবদুল আলিমের ছেলে ফয়সাল আলিম। এছাড়া দলের নারী নেত্রীদের মধ্যে- আফরোজা খান রিতা, সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া, রেহানা আক্তার রানু, নিলুফার চৌধুরী মনি, শাম্মী আক্তার, হেলেন জেরিন খান বিভিন্ন সহ-সম্পাদক পদে পদোন্নতি পেতে পারেন। বর্তমান কমিটির সহ-সম্পাদকদের মধ্যে পদোন্নতির আলোচনায় রয়েছে- তৈমুর আলম খন্দকার, আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহীন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স নাম। আসন্ন কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে ‘এক নেতা এক পদ’ বিধি সংযুক্তের আলোচনা চলছে জোরেশোরে। গঠনতন্ত্রে এ সংশোধনী এলে বর্তমান জাতীয় নির্বাহী কমিটির বিভিন্ন সম্পাদকীয় ও সদস্য পদ ছেড়ে জেলা কমিটির পদের ব্যাপারে আগ্রহ ব্যক্ত করেছেন অনেক নেতা।

ফলে কেন্দ্রীয় কমিটিতে পদায়নের আলোচনায় রয়েছেন- তকদির হোসেন জসিম, মীর সরফত আলী সপু, আজিজুল বারী হেলাল, আবদুল আউয়াল, শহীদুল ইসলাম বাবুল, মুহাম্মদ মুনির হোসেন, আরিফুল হক চৌধুরী, জিকে গউছ, আলবার্ট পি কস্টা, সাবেক ফুটবলার আমিনুল হক, বেলাল আহমেদ, শরীফুল আলম, কামরুল ইসলাম সজল, শফিউল বারী বাবু, মেজর (অব.) মিজান, মোস্তফা খান সফরি, রিয়াজউদ্দিন খান নসু, মহিউদ্দিন খান মোহন, ড. শামসুজ্জামান মেহেদী, ফাহিমা হোসেইন জুবলি, নুরুল ইসলাম নয়ন, আবদুল কাদের ভূঁইয়া জুয়েল, সাইফুল ইসলাম ফিরোজ, বেনজির আহমেদ টিটু, বজলুল করিম চৌধুরী আবেদ, আনিসুর রহমান তালুকদার খোকন, সেলিমুজ্জামান সেলিম, আবদুল বারী ড্যানি, কণ্ঠশিল্পী বেবী নাজনীন ও অভিনেতা হেলাল খানের নাম।আস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ