• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:২৬ অপরাহ্ন |

আজ বিএনপির কাউন্সিল

সিসিঢাকা: আজ অনুষ্ঠিত হচ্ছে দেশের অন্যতম প্রধান দল বিএনপির ৬ষ্ঠ জাতীয় কাউন্সিল। এ লক্ষ্যে প্রায় সব প্রস্তুতিই সম্পন্ন হয়েছে।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের অনুষ্ঠান স্থলে তিনটি মঞ্চ তৈরির কাজ প্রায় সম্পন্ন । ছয় বছর পর এই কাউন্সিলকে কেন্দ্র করে অনুষ্ঠানস্থল বর্ণিল সাজে সাজানো হয়েছে।

শুক্রবার সকালে নয়াপল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘বিএনপির কাউন্সিলকে ঘিরে ইতোমধ্যে সারাদেশের বিএনপি নেতাকর্মী ও কোটি কোটি সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষের মধ্যে এই কাউন্সিলকে ঘিরে ব্যাপক প্রভাব পড়েছে। ইতোমধ্যে কাউন্সিলের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। কাউন্সিলকে সফল করতে গঠিত সকল উপ-কমিটি তাদের কার্যক্রম শতভাগ সম্পন্ন করেছে।’

কাউন্সিলের ভেন্যুর ভেতর-বাইরে সাজানোর কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। দ্রতগতির সঙ্গে কাজ করার জন্য দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট নেতারা দিক-নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

মঞ্চে তৈরির সঙ্গে সংশ্লিষ্ট র কর্তৃপক্ষ জানায়, তিনটি মঞ্চের মধ্যে একটিতে বিএনপির কাউন্সিলে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ভাষণ দিবেন এবং দলের সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন। এটির দৈর্ঘ হবে ৫০ ফুট এবং প্রস্থ ১৮ ফুট।

সরেজমিনে দেখা গেছে, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠান স্থলের ভেতর-বাইরে পুরোদমে সাজানোর কাজ চলছে। বাংলাদেশের জাতীয় পতাকা লাল-সবুজের রং-কে প্রাধান্য দিয়ে সাজানো হচ্ছে পুরো ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন। চারপাশে উঁচু ছাউনি দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। যাতে ডেলিগেটরা সেখানে সহজে বসতে পারেন।

এদিকে শুক্রবার সন্ধ্যার মধ্যে কাউন্সিলের ভেন্যু সাজানোর শতভাগ কাজ শেষ করতে এরই মধ্যে নির্দেশনা দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। রাতে দলের শীর্ষ নেতারা শেষবারের মতো অনুষ্ঠান স্থন পরিদর্শন করবেন। এছাড়া কাউন্সিল এলাকার নিরাপত্তায় নিজস্ব নিরাপত্তারক্ষী, সিসি টিভি, আর্চওয়ের ব্যবস্থা রাখা হচ্ছে।

দ্বিতীয় মঞ্চটিতে থাকবেন শিল্পীরা। এর দৈর্ঘ হবে ৩৬ ফুট এবং প্রস্থ ১৮ ফুট।

এছাড়া তৃতীয় মঞ্চটি সাংবাদিকদের জন্য বরাদ্দ থাকবে। এই মঞ্চের দৈর্ঘ ১৮ ফুট এবং প্রস্থ হবে ১২ ফুট।  মঞ্চ তৈরির কাজ করছে লাভলী নামের একটি ডেকোরেটর।

সূত্র জানিয়েছে বিএনপির ষষ্ঠ কাউন্সিলে দলটির চেয়াপারসন বেগম খালেদা জিয়া এক ঘণ্টাব্যাপী বক্তব্য রাখবেন। এ বক্তব্যে আগামী দিনের দলীয় রাজনীতির দিকনির্দেশনা থাকবে।

এবারের কাউন্সিলে যোগ্য, পরিশ্রমী ও রাজপথের আন্দোলনে সক্রিয় নেতাদের দলের বিভিন্ন পদে বসানো হবে বলে দাবি করে আসছেন বিএনপির নেতারা।

উৎফুল্ল নেতাকর্মীরা

বিএনপির ষষ্ঠ কাউন্সিলকে ঘিরে এরই মধ্যে নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। রাজধানীজুড়ে বিভিন্ন স্থানে নেতাকর্মীদের শুভেচ্ছাসহ ব্যানার, পোস্টার দেখা গেছে।

বিএনপির এই কাউন্সিল থেকেই দলের নতুন কমিটি যেমন আসছে, পাশাপাশি সরকার পরিবর্তনে আগামী দিনের আন্দোলন-কর্মসূচির নতুন রূপরেখাও আসতে পারে বলে দলীয় সূত্র থেকে জানা যায়।

কাউন্সিলের প্রথম প্রহরে কাউন্সিলর, বিদেশি অতিথি ও আমন্ত্রিত বিশেষ অতিথি ও সাংবাদিকরা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে প্রবেশ করবেন। এরপর খালেদা জিয়া কাউন্সিলের উদ্বোধন ঘোষণা করবেন এবং সভাপতির আসন গ্রহণ করবেন বলে জানা গেছে।

এরপর খালেদা জিয়া তার বক্তব্যে দলের নতুন মহাসচিবের নাম ঘোষণা করবেন। এছাড়া স্থায়ী কমিটির সদস্যদের নামও কাউন্সিলে ঘোষণা হতে পারে। তবে স্থায়ী কমিটির সদস্যদের নাম কাউন্সিলের দিন ঘোষণা করবেন কি না এই বিষয়টি এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি।

তবে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার বক্তব্যের শুরুতেই নবগঠিত কমিটিকে শুভেচ্ছা জানাবেন এবং তাদের উদ্দেশ্যে  দিক-নির্দেশনা মূলক বক্তব্যে রাখবেন। পাশাপাশি নতুন করে সরকার বিরোধী আন্দোলনের ডাক দিবেন এবং আন্দোলনের রূপরেখা তুলে ধরবেন।

বিএনপি সূত্র জানায়, দেশবাসীর উদ্দেশ্যে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, সহিংসতা, হত্যা, গুম, নারী নির্যাতন, শিশু হত্যা ও দুর্নীতির প্রেক্ষাপট তুলে ধরবেন খালেদা জিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ