• বুধবার, ০৮ মে ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

কুনিও হত্যা: ৫ জঙ্গির ডেথ রেফারেন্স হাইকোর্টে

রংপুর: রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলার ডেথ রেফারেন্স সুপ্রিম কোর্টে পাঠানো হয়েছে। মঙ্গলবার রংপুরের বিশেষ জজ আদালত থেকে এই ডেথ রেফারেন্স পাঠানো হয়। ডেথ রেফারেন্সের নথি গ্রহণ করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তা প্রেরণ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।
এ প্রসঙ্গে হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ বলেন, ডেথ রেফারেন্সের নথি পেয়েছি। এখন সংশ্লিষ্ট শাখা পেপারবুক প্রস্তুতের উদ্যোগ নেবে। অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক প্রস্তুত করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে প্রধান বিচারপতি সিদ্ধান্ত দিলে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
গত ২৮ ফেব্রুয়ারি জাপানি নাগরিক হোশি কুনিওকে হত্যার দায়ে জেএমবির পাঁচ জঙ্গিকে মৃত্যুদণ্ড দেয় রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার। রায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা ওরফে মামুন (২১), সদস্য ইছাহাক আলী (২৫), লিটন মিয়া ওরফে রফিক (২৩), সাখাওয়াত হোসেন (৩২) ও আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লবকে (২৪) মৃত্যুদণ্ড দেয়া হয়। এদের মধ্যে আহসান উল্লাহ পলাতক রয়েছেন। তিনি রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। বাকি তিন আসামি মাসুদ রানা, ইছাহাক ও লিটন কারাগারে আছেন। তবে আবু সাঈদ নামে একজনকে খালাস দেয় আদালত।
রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, ইসলাম একটি শান্তির ধর্ম। জেএমবি ইসলামের নামে নৈরাজ্য, জঙ্গিবাদ ও নৃশংসতা করে থাকে। জঙ্গিদের এসব কর্মকাণ্ডে বিশ্ব ইসলাম সম্পর্কে ভুল বার্তা পায়।
জাপানি নাগরিক হোশি কুনিও ২০১১ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশে আসেন। তিনি রংপুরের কাউনিয়া উপজেলার কাচু আলুটারি গ্রামে গবাদিপশুর খাদ্য হিসেবে উন্নত মানের ঘাসের চাষ করতেন। ২০১৫ সালের ৩ অক্টোবর ওই কাচু আলুটারি গ্রামে ৬৬ বছর বয়সী কুনিওকে গুলি করে হত্যা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ