• বুধবার, ০১ মে ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন |

দিনাজপুরে গণপরিবহন বন্ধ তবে থেমে নেই চলাচল

তাফহিমুল ইসলাম, দিনাজপুর ।। করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সারাদেশের ন্যায় দিনাজপুরেও লকডাউন চলছে। লকডাউনে গণপরিবহন বন্ধ থাকলেও থেমে নেই মানুষের চলাচল। এক জেলা থেকে অন্য জেলায় কিংবা অন্য উপজেলায় অবাধে চলাচল করছে সাধারন মানুষ। বিধি নিষেধ কিংবা কড়াকড়ি কোনটার তোয়াক্কাই করছেনা তারা।

দিনাজপুরসহ আশেপাশের জেলাগুলোতে লকডাউনে জনমানুষের চলাচলের একটি বড় বাহন হচ্ছে ব্যাটারি চালিত ইজিবাইক। বুধবার (২১ এপ্রিল) দিনাজপুর শহরে বিভিন্ন স্থানে ঘুরে দেখা যায় বাস বন্ধ থাকলেও মানুষ স্বাভাবিভাবেই চলাচল করছে ব্যাটারি চালিত ইজিবাইক, সিএনজি, মোটরসাইকেল, ভ্যানগাড়ি ,  নসিমন ইত্যাদি যানবাহনে। এসব যানবাহনে সামাজিকদূরত্ব বা স্বাস্থ্যবিধি মানছেন না চালক বা সাধারন মানুষের কেউই।
দিনাজপুর কেন্দ্রিয় বাস টার্মিনাল থেকে আন্তজেলা  বা দূরপাল্লার বাস বন্ধ থাকলেও শহরে সব ধরণের যানবাহন চলাচল করেছে। দিনাজপুর থেকে পাশের জেলাগুলিতেও যাতায়াত করছে মানুষ । দিনাজপুর বাস টার্মিনালের সব কাউন্টার বন্ধ থাকায় সেখানে যাত্রীদের কোনো ভিড় নেই। তবে টার্মিনালের বাইরে সড়কে, কলেজ মোড়, ফুলবাড়ী বাসস্ট্যান্ড, বালুয়াডাঙ্গা এলাকায় যাত্রীদের  ভিড় দেখা গেছে।
শহরের বালুয়াডাঙ্গায় কথা হয় ঠাকুরগাঁও এর হরিপুর উপজেলা থেকে চিকিৎসার জন্য আসা আব্দুর রহিমের সাথে। তিনি জানান, “বাস বন্ধ তাই আটো করে ডাক্তার দেখার জন্য দিনাজপুরে আসছি। যেখানে আসতে ১৪০ টাকা লাগতো। সেখানে এখন ২শ ৩০ টাকা দিয়ে আসতে হচ্ছে। সময়ও বেশি লাগতেছে আসতে, ট্রেনও তো বন্ধ করে রাখছে। লকডাউনে সব চলতেছে খালি বাসেই বন্ধ।”
জোবায়ের  বলেন, সরকার এ কেমন লকডাউন দিচ্ছে সব চলতেছে বাস বাদে। দুই ঘন্টার সময়ে এখন ৩ঘন্টা যাইতে লাগে। এখান কোন  বাস চলে না। সেতাবগঞ্জে যাবো ৪০ টাকার ভাড়া এখন ৫০ টাকা দিয়ে যাইতে হচ্ছে । গাদাগাদি করে বসে যাইতে হচ্ছে অটোতে।এদিকে কলেজ মোড়ে দেখা গেছে ঠিক একই চিত্র। আন্তজেলা বাস বন্ধ থাকায় অনেকেই সিএনজি বা ইজিবাইকে করে যাচ্ছেন রংপুর কিংবা ঠাকুরগাঁওয়ে। সেখান থেকে ইজিবাকে করে ভেঙে ভেঙে যাচ্ছেন গন্তব্যস্থলে।
কথা হয় দিনাজপুর সরকারি কলেজে পড়–য়া হারুনের সাথে । তার গ্রামের বাড়ি ঠাকুরগাঁওয়ে শিবগঞ্জে। লকডাউনে সব বন্ধ সামনে ঈদ । তাই হারুন বাড়ি চলে যাবেন। তার সঙ্গে রয়েছে আরও তিনজন। কলেজ মোড়ে  এসে  একটি ইজিবাইক ভাড়া করছিলেন। হারুন বলেন, বাস বন্ধ থাকলেই কি, এখন আমাদের বাড়ি যেতেই হবে। ঠাকুরগাঁওয়ে
যাবো ভেঙে ভেঙেই যেতে হবে। এখান থেকে বীরগঞ্জ  যাবো। সেখান থেকে ঠাকুরগাঁও  তারপর আবার অন্য আটো করে শিবগঞ্জ যাওয়া যাব। বাড়ি আমাদের যেতেই হবে।
লকডাউনে বাসসহ গণপরিবহন বন্ধ থাকলেও লকডাউনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে সাধারণ মানুষের মনে। এদিকে বাস বন্ধ থাকায় বিপাকে পড়েছে দিনাজপুরের প্রায় সহস্রাধিক বাস শ্রমিক। এ বিষয়ে দিনাজপুর জেলা বাস শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি সাইফুর রাজ চৌধুরী জানান, আমাদের কান্না কেই শুনেনা। আমরা শ্রমিকদের দূরাবস্থার
বিষয়ে জেলা প্রশাসককে অবহিত করলে তিনি আমাদের আশ্বস্থ করেন। কিন্তু আজ অবধি আমরা কোন সরকারি সাহায্য-সহযোগিতা পাইনি। বিভিন্ন সময় আমরা সরকারকে সহযোগিতা করলেও এদূরবস্থায় সরকার আমাদের দিকে দৃষ্টি দিচ্ছেনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ