• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:১১ অপরাহ্ন |

কাবুলের বিভিন্ন স্থানে চলছে গোলাগুলি

সিসি নিউজ ডেস্ক ।। কাবুলের বিভিন্ন এলাকা থেকে গুলি চলার খবর দিচ্ছে রয়টার্স সংবাদ সংস্থা। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে তারা এই খবর দিয়েছে।

এর আগে তালেবানের এক জ্যেষ্ঠ নেতা কাবুলে সব ধরনের সহিংসা থেকে বিরত থাকতে তাদের যোদ্ধাদের নির্দেশ দিয়েছিলেন। খবর বিবিসির

রোববার সকালে কাবুল দখল করার পর তালেবান ঘোষণা দেয়, কেউ শহরটি ত্যাগ করতে চাইলে সুযোগ দেওয়া হবে। এছাড়া নারীদের নিরাপদে অবস্থান করার জন্য অনুরোধ জানায় তারা।

এ ঘোষণার পর রাজধানী ছাড়তে শুরু করে মানুষ। কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে অনেক মানুষ দেশ ছেড়ে যাচ্ছেন বলে জানিয়েছে আল-জাজিরা।

রোববার সন্ধ্যায় আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া মিশনের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ ফেসবুকে ভিডিও বার্তায় জানান, আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়েছেন। তিনি জানান, আশরাফ গনি রোববার সন্ধ্যার দিকে দেশ ছেড়ে তাজিকিস্তানের উদ্দেশ্যে রওনা হন।

রোববার সকালে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহর জালালাবাদের দখল নেয় তালেবান। কোনো যুদ্ধ ছাড়াই তালেবান শহরটির দখল নিতে সক্ষম হয়। জালালাবাদ দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২৮টির রাজধানীর নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে। পরে বিকেল ৪টার দিকে আফগানিস্তানের সংবাদমাধ্যমের খবরে বলা হয়, প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দিয়েছেন আশরাফ গনি।

এরপর খবর আসে তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। আবদুল গনি বারাদর দলটির রাজনৈতিক দপ্তরের প্রধান হিসেবে কাজ করছেন। আফগানিস্তানে টেকসই শান্তি ও অস্ত্র বিরতি নিয়ে দোহার আলোচনাকারী তালেবান প্রতিনিধি দলের সদস্য ছিলেন তিনি। মোল্লা ওমরের সবচেয়ে বিশ্বস্ত কমান্ডারদের একজন হিসেবে পরিচিত বারাদরকে পাকিস্তানের দক্ষিণ করাচিতে ২০১০ এ গ্রেপ্তার করা হলেও ২০১৮ সালে তাকে ছেড়ে দেওয়া হয়।

তালেবানের অস্থায়ী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন দেশটির ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মিরজাকওয়াল। আফগান গণমাধ্যমে খবর এসেছে, এই অন্তর্বর্তীকালীন সরকারে প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কূটনীতিক আলী আহমাদ জালালি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এএফপিকে জানিয়েছেন, রোববার বিকেলে কাবুল দূতাবাস থেকে তাদের সব কর্মীকে সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ