• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

সৈয়দপুরে বিজিবি সদস্যের বিরুদ্ধে ধর্ষণের ঘটনা তদন্তে পিবিআইকে নির্দেশ

সিসি নিউজ।। নীলফামারীর সৈয়দপুরের কিশোরীকে ধর্ষণের ঘটনায় বিজিবি সদস্য মো. আকতারুজ্জামানের বিরুদ্ধে নতুন করে তদন্ত করতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নীলফামারীর পিবিআই প্রধানকে ৬০ দিনের মধ্যে তদন্ত শেষ করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদালত এই মামলার পুলিশের তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে আইজিপিকে নির্দেশ দিয়েছেন। পাশাপাশি ধর্ষণের শিকার ওই কিশোরীকে মানসিক চিকিৎসা দেওয়ার জন্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেন্টাল হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হয়েছে।

আজ সোমবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে কিশোরীর পক্ষে শুনানি করেন আইনজীবী মুহাম্মদ শিশির মনির, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী বদরুন নাহার। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।

এর আগে গত ২৯ জুন হাইকোর্ট নীলফামারীর ওই কিশোরীকে ধর্ষণের অভিযোগ করা মামলা থেকে বিজিবি সদস্যকে অব্যাহতির আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেন। একই সঙ্গে বিজিবির ওই সদস্যকে চার সপ্তাহের মধ্যে নীলফামারীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এ আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়।

গত ১৫ জুন মাকে নিয়ে নীলফামারীর সৈয়দপুর থেকে হাইকোর্টে এসে বিচার চায় ওই কিশোরী। ধর্ষণের শিকার জানিয়ে সেদিন কিশোরী আদালতে বলে, ‘আমরা গরিব মানুষ, টাকা-পয়সা নাই। আমি ধর্ষণের শিকার। একজন বিজিবি সদস্য আমাকে ধর্ষণ করেছেন। নীলফামারীর আদালত তাকে খালাস দিয়ে দিয়েছেন। আমি বিচার চাই।’ কিশোরীর বক্তব্য শুনে সেদিন একই বেঞ্চ সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের মাধ্যমে কিশোরীর মামলাটি নিতে সংশ্লিষ্ট আইনজীবীকে বলেন। এরপর সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীর মাধ্যমে ২৬ জুন ট্রাইব্যুনালের আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন কিশোরীর মা।

আইনজীবীর তথ্য অনুসারে, ১৪ বছর বয়সী ওই কিশোরীকে ধর্ষণের অভিযোগে তার মা মোকছেদা বেগম নীলফামারীর সৈয়দপুর থানায় ২০২০ সালের ২১ নভেম্বর মামলা করেন। নারী ও শিশু নির্যাতন আইনের ৯(১) ও দণ্ডবিধির ৩২৮ ধারায় প্রতিবেশী বিজিবির সদস্য আকতারুজ্জামান কে আসামি করে ওই মামলাটি করা হয়। আকতারুজ্জামান নীলফামারীর সৈয়দপুরের বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষনপুর গ্রামের ব্রান্মণপাড়ার জয়নাল আবেদীনের ছেলে।

মামলায় নেশাজাতীয় দ্রব্য খাইয়ে বিজিবি সদস্যের বাড়িতে কিশোরীকে ধর্ষণের অভিযোগ আনা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তা সৈয়দপুর থানার এসআই মো. সাহিদুর রহমান তদন্ত শেষে চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করেন, যেখানে আসামিকে অব্যাহতি দেওয়ার কথা বলা হয়। এর বিরুদ্ধে নারাজি দেন মামলার বাদী কিশোরীর মা। গত ১৭ মে নীলফামারীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ আসামিকে মামলা থেকে অব্যাহতি দিয়ে ও বাদীর নারাজি আবেদন খারিজ করে আদেশ দেন। এ আদেশের বিরুদ্ধে কিশোরীর মা হাইকোর্টে আপিল করেন।

কিশোরীর বাবা আজাদ মন্ডল জানান, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তদন্তকারী কর্মকর্তা মেয়েটির জবানবন্দি নেন। অথচ সুস্থ্য হওয়ার পর তিনি একবারও মেয়েটির কাছে ঘটনার বর্ণনা জানতে চাননি। তিনি ভিকটিমের অসুস্থ্যতার সময়ে সুুকৌশলে বিচারকের কাছে হাজির করে জবানবন্দি রেকর্ড করান। তিনি আরো বলেন, ঘটনার পরদিন মেয়েকে নীলফামারী আধুনিক সদর হাসপাতালে ভর্তি করানো হয়। সেখান থেকে ছাড়পত্র নিয়ে উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ছাড়পত্রে যৌন নিপীড়নের কথা উল্লেখ রয়েছে বলে জানান তিনি।

কিশোরীর চাচী জান্নাতুন ফেরদৌস বলেন, ঘটনার পরদিন (১০ নভেম্বর, ২০২০) সকালে আসামীর বোন পারুল তাদের (ভিকটিম) বাড়িতে এসে মেয়েটির পরনের জন্য পোষাক চায়। পরবর্তীতে জানতে পারি, রাতেই মেয়েকে গোসল করানো হয়েছে সৈয়দপুর শহরের সাজেদা ক্লিনিকে। তিনি জানান, ওইদিন রাত ৯টার দিকে আসামী মোটরসাইকেল যোগে মেয়েকে নিয়ে এসে বাড়ির বাইরে রেখে চলে যায়। এ সময় আমি নিজেই মেয়েকে জিজ্ঞাসাবাদ করলে সে অসংলগ্ন কথাবার্তা বলতে থাকে।

তবে তদন্তকারী কর্মকর্তা সৈয়দপুর থানার এসআই মো. সাহিদুর রহমান জানান, মামলার বাদিনীর (ভিকটিমের মা) উপস্থিতিতে ভিকটিমের ২২ ধারায় জবানবন্দি গ্রহণ করেছেন বিচারক। তখন ভিকটিম সম্পুর্ণরুপে সুস্থ্য ছিলেন।

উল্লেখ্য যে, ২০২০ সালের ২১ নভেম্বর নীলফামারীর সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের বালাপাড়ার (ব্রাহ্মণপাড়া) ভুক্তভোগি কিশোরীর মা সৈয়দপুর থানায় মেয়েকে ধর্ষনের অভিযোগে প্রতিবেশি বিজিবির ন্যান্স নায়েক মো. আকতারুজ্জামান কে আসামী করে একটি মামলা দায়ের করে। অভিযোগে বলা হয়, মেয়েটি তখন স্থানীয় একটি স্কুলের নবম শ্রেনীর ছাত্রী ছিল। ওই বছরের ৯ নভেম্বর রাত থেকে পরদিন কোন এক সময় চেতনানাশক কোন কিছু খাইয়ে তাকে ধর্ষণ করে আকতারুজ্জামান। ২০২১ সালের ৩১ ডিসেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা সৈয়দপুর থানার উপ-পরিদর্শক (এসআই) সাহিদুর রহমান আদালতে চুড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে ধর্ষনের কোন আলামত মেলেনি উল্লেখ করা হয়। এছাড়াও মামলায় তথ্যগত ভূল আছে বলেও আদালতকে জানায় পুলিশ।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ