• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

সাইনবোর্ডেই ছয় বছর: সৈয়দপুর কারখানায় কোচ তৈরি প্রকল্প

।। রেজা মাহমুদ।। নীলফামারীর সৈয়দপুরে ক্যারেজ বা কোচ তৈরির জন্য কারখানা নির্মাণের প্রকল্প ৬ বছর ধরে ঝুলে আছে। কারখানা তৈরির সম্ভাব্যতা যাচাই শেষে নির্ধারিত স্থানে সাইনবোর্ড স্থাপনের পর কাজে আর কোনো অগ্রগতি নেই। কারখানাটি স্থাপনের ব্যাপারে ভারত সরকারের সঙ্গে ২০১৬ সালে একটি চুক্তি স্বাক্ষর হলেও শুরু হয়নি এ প্রকল্পের কাজ। দীর্ঘদিনেও প্রকল্পটির কাজ শুরু না হওয়ায় হতাশ রেলকর্মচারীসহ স্থানীয়রা। তাঁরা দ্রুত কাজ শুরু করে তা শেষ করার দাবি জানিয়েছেন।

রেলওয়ে সূত্র জানায়, এক সময় সৈয়দপুর রেলওয়ে কারখানায় নতুন কোচ তৈরি হতো। কিন্তু ১৯৯৩ সালে তৎকালীন সরকার রেল সংকোচন নীতির আওতায় ওই কোচ নির্মাণ কার্যক্রম বন্ধ করে দেয়। এরপর থেকে কোচ আমদানি করতে হয়। কোচের আমদানি-নির্ভরতা কমাতে সৈয়দপুরে আরও একটি নতুন কোচ কারখানা স্থাপনের সিদ্ধান্ত নেয় বর্তমান সরকার। এ ব্যাপারে ভারতীয় সরকারের সঙ্গে ২০১৬ সালে একটি চুক্তি স্বাক্ষর হয়। পরে দুই বছর ধরে সৈয়দপুর রেলওয়ে কারখানা এলাকায় নতুন ক্যারেজ কনস্ট্রাকশন ওয়ার্কশপ নির্মাণে ব্যাপক সমীক্ষা চালায় বাংলাদেশ রেলওয়ে। এর সম্ভাব্যতা যাচাই সম্পন্ন হয় ২০১৮ সালে।

সূত্রটি জানায়, সমীক্ষা অনুযায়ী দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানার উত্তর পাশে দার্জিলিং গেটসংলগ্ন এলাকা রেলওয়ে কোচ তৈরির কারখানা স্থাপনের জন্য নির্বাচন করা হয়। এ জন্য প্রাথমিকভাবে রেলওয়ের ২০ একর জমি এর আওতায় নেওয়া হয়। যা রেলের নিজের জমি। সেখানে নতুন করে জমি অধিগ্রহণের প্রয়োজনীয়তা নেই। একই সূত্র জানায়, ২০১৯ সালে মে মাসে কারখানাটির ধরন এবং এর প্যাটার্নের জন্য আন্তর্জাতিক বিশেষজ্ঞ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। একই বছর রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জল হোসেন নির্ধারিত কারখানা এলাকাটি পরিদর্শন করেন। নতুন ক্যারেজ নির্মাণ কারখানাটি জন্য সরকার প্রাথমিকভাবে ৩০ কোটি টাকা বরাদ্দ দেয়। বাকি টাকা ঋণের জন্য ভারতের সাথে চুক্তি করা হয়। কিন্তু বরাদ্দের সেই টাকা ও ঋণ না পাওয়ায় কাজের কোনো অগ্রগতি নেই। এদিকে দীর্ঘ দিনেও প্রকল্পটির কাজ শুরু না হওয়ায় হতাশ রেলওয়ে কর্মচারীসহ স্থানীয়রা। তাঁরা দ্রুত কাজ শুরু করার দাবি জানিয়েছেন।

সৈয়দপুর রেলওয়ে কারখানার শ্রমিক ও বাংলাদেশ রেলওয়ে কারিগরি পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি হাবিবর রহমান হাবিব বলেন, জনবল সংকটে দেশের বৃহত্তম রেলওয়ে কারখানা ধুকে ধুকে চলছে। রেলওয়ে কোচ তৈরির নতুন কারখানাটি স্থাপনের জন্য জায়গা নির্ধারণ করে সাইনবোর্ড স্থাপন করা হয়েছে প্রায় ৬ বছর আগে। কারখানা স্থাপনের খবরে রেল কর্মচারীদের মনে আশার সঞ্চার হয়েছিল। তাঁরা ভেবেছিল তাঁদের ছেলেমেয়েসহ এখানে অনেকের কর্মসংস্থান হবে। কিন্তু দীর্ঘদিনেও কাজ শুরু না হওয়ায় আমরা হতাশ ।

নীলফামারী চেম্বার অব কমার্সের সদস্য ও সৈয়দপুরের বিশিষ্ট ব্যবসায়ী সিদ্দিকুল আলম সিদ্দিক বলেন, সৈয়দপুর একটি বানিজ্যিক শহর। নতুন কোচ তৈরির কারখানাটি স্থাপন করা হলে এ অঞ্চলে ব্যবসার ব্যাপক প্রসার ঘটবে।

এ নিয়ে মুঠোফোনে কথা হয় বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা এস এম সলিমুল্লাহ বাহারের সাথে। তিনি বলেন, চলতি বছর অক্টোবর মাসের ১০ তারিখে প্রকল্পটির ভৌত কাঠামোর সমীক্ষা প্রতিবেদন মন্ত্রনালয়ের প্লানিং কমিশনে (পিএলসি) পাঠানো হয়েছে। আশা করছি আগামী অর্থবছরে কোচ কারখানার কাজ শুরু হবে।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, প্রকল্পের পরামর্শক নিয়োগ সম্পন্ন হয়েছে। বিশেষজ্ঞদের পরামর্শে শিগগিরই তা আলোর মুখ দেখবে। তিনি আরও বলেন, কারখানাটি স্থাপন হলে এখানে নতুন বগি নির্মাণ করা সম্ভব। তখন আর বগির আমদানি করার প্রয়োজন হবে না। এতে রাষ্ট্রের অর্থের সাশ্রয় হবে।

বিষয়টি নিয়ে কথা হয় জাতীয় সংসদের সংরক্ষিত আসনের স্থানীয় সাংসদ রাবেয়া আলিমের সাথে। তিনি বলেন, নতুন এ কারখানা স্থাপনের বিষয়টি আমি জাতীয় সংসদে উপস্থাপন করব। কারখানার স্থাপনের কাজটি যাতে দ্রুত শুরু হয় সেজন্য  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাত করবো।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ