• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
ছত্তিশগড়ে নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষ, শীর্ষ মাওবাদী নেতাসহ নিহত ২৯ হাতি দিয়ে চাঁদাবাজির দায়ে দুই যুবককে ৬ মাসের কারাদণ্ড খানসামায় ৩৫ শতক জমির পটল গাছ উপড়ে দিলো দূর্বৃত্তরা ফুলবাড়ীতে বৈশাখী মঞ্চে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিলেন পৌর মেয়র নীলফামারীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে ৬ ব্যক্তি কারাগারে নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা উপজেলা পরিষদ নির্বাচন: প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাঁর ভাইসহ তিনজনকে অপহরণ ইরানের ওপর মার্কিন হামলার অনুমতি দিচ্ছে না উপসাগরীয় দেশগুলো নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার পদ্মা নদীতে গোসলে নেমে নিখোঁজ ২ শিশু

ফুলবাড়ীতে বছরে ৩০ জনের আত্মহননের চেষ্টা, বেশির ভাগই তরুণ ও নারী

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি।। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার পৌর শহরসহ গ্রামাঞ্চলের বিভিন্ন এলাকায় আত্মহত্যার প্রবণতা বেড়েছে। বিশেষ করে তরুণ ও নারীদের মধ্যে এর প্রবণতা সবচেয়ে বেশি। তবে বয়স্করাও যে এর বাইরে তা বলার সুযোগ নেই।
তথ্য অনুসন্ধানে জানা গেছে,পারিবারিক ও দাম্পত্য কলহ, অতিরিক্ত উচ্চাকাঙ্খা, মাদকাসক্ত, প্রেমে ব্যার্থতা, ঋণে জর্জরিত হয়ে পড়া,পরীক্ষায় অকৃতকার্য,ইভটিজিং ও দুরারোগ্য ব্যাধিসহ আরও অনেক বিষয়ে আবেগতাড়িত হয়ে অনেকেই আত্মহননের পথ বেছে নিচ্ছে। বিশেষ করে নারীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা তুলনামূলক বেশি। এর কারণ হিসেবে নির্যাতন, যৌতুক, সম্ভ্রমহানি, অবমাননা, আর্থিক অক্ষমতা ও আর্থসামাজিক অবস্থার অবক্ষয়কে দায়ী করছেন সংশ্লিষ্টরা।
গত ২০২২ইং সালের জানুয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় ৩০টি আত্মহত্যা প্রচেষ্টার ঘটনা ঘটেছে। বিশেষ করে ঋণের বোঝা, অর্থনৈতিক সংকট, পারিবারিক অশান্তি ও দাম্পত্য কলহের কারণে এই আত্মহত্যার ঘটনা ঘটছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
তবে থানায় দায়েরকৃত অপমৃত্যু মামলা সূত্রে পাওয়া তথ্যের বাইরেও এরকম আরও অনেক ঘটনা রয়েছে। যা মামলা না হওয়ার কারনে এবং নথিভুক্ত নেই।
ফুলবাড়ী থানায় মামলা সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী,গত ২০২২ইং জানুয়ারী থেকে ডিসেম্বর পর্যন্ত ১২ মাসে মোট ৩০ জন আত্মহত্যার চেষ্টা চালিয়েছে। এদের মধ্যে গলায় ফাঁস দিয়ে ১৯ জন এবং বিষপানে ২জন,বিদুৎ স্পর্শ করে ২জন,পানিতে ডুবে ৩জন,সড়কে ৪জন,সহ অন্যান্য পন্থায় আত্মহত্যার চেষ্টা চালিয়েছেন। এদের অধিকাংশই নারী ও তরুণ বয়সের। এর মধ্যে ১৫ থেকে ৩০ বছর বয়সের মধ্যে ১৯ জন,৪০ থেকে ৬০ বছরের ঊর্ধ্বে ১১ জন। এর মধ্যে ১৬জনই নারী,৯জন তরুন এবং ৫জন বয়স্ক। এতে বয়স্কদের চেয়ে তরুণ ও নারীদের মধ্যে এই প্রবণতা বেশি লক্ষ্য করা গেছে। এতে গড়ে এক মাসে প্রায় তিনজন এবং প্রতি দশ দিনে একজন, এসব ঘটনায় মারা গেছেন।
জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. নূর ই-আলম খুশরোজ আহম্মেদ বলেন, ‘অনেকে হাসপাতালে চিকিৎসা নিতে আসেন, কিন্তু আমরা সেটাকে আত্মহত্যা বলতে পারি না। আবার অনেক সময় রোগীর অবস্থার বেগতিক দেখে তাদের উন্নত চিকিৎসার জন্য রেফার্ড করার পর মারা যায়, সে তথ্য আমাদের কাছে থাকে না। স্বাস্থ্য কমপ্লেক্সে এ ধরনের কেউ মারা গেলে, তাদের তথ্যসুত্রে থানা পুলিশ অপমৃত্যু মামলা দায়ের করেন। তাই আমাদের কাছে তথ্য থাকে না।
বিষয়টি নিয়ে কথা বললে ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আশ্রাফুল ইসলাম জানান, ‘গত এক বছরে ফুলবাড়ী থানায় ৩০টি আত্মহত্যাজনিত অস্বাভাবিক মৃত্যু মামলা রেকর্ড হয়েছে। এর প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে। তবে অনেক ক্ষেত্রেই এ ধরনের মৃত্যুর খবর অনেক মৃতের স্বজনরা পুলিশকে জানাতে চায় না। এর কারণ হিসেবে তিনি বলেন, আইনি জটিলতার ভয়ে ও মর্গে মরদেহ কাটাছেঁড়ার বিড়ম্বনা এড়াতে অনেকে এই খবর পুলিশকে জানাতে চায় না। ফলে আত্মহত্যার অনেক তথ্য রেকর্ড করাও সম্ভব হয় না।
ফুলবাড়ী মাদিলা হাট কলেজের মনোবিজ্ঞান বিভাগের সিনিয়র প্রভাষক সৈয়দ তৌহিদুল আলম বলেন, ‘বিষ্ণন্যতা ও চিন্তাগ্রস্ত মানুষের মধ্যে এক ধরনের হতাশা কাজ করে। নিজের ও অন্যের ভবিষ্যৎ সম্পর্কে নিতিবাচক চিন্তার কারণে এদের কারও কারও মধ্যে দেখা দেয় প্রবল হতাশা এবং আবেগ। এ অবস্থায় মুক্তির পথ খুঁজতে গিয়ে কেউ কেউ আত্মহননের পথ বেছে নেয়। বেশির ভাগ ক্ষেত্রেই আত্মহত্যার প্রয়াস চালাতে সাধারণত কীটনাশক, অতিমাত্রায় নেশাজাতীয় দ্রব্য বা অতিমাত্রায় ঘুমের ঔষধ সেবন ও গলায় ফাঁস নেওয়ার মতো পন্থাগুলো বেছে নিতে দেখা যায় আত্মহননকারীদের। এজন্য প্রয়োজন সচেতনা বৃদ্ধি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমান বলেন, এধরনের রোগীদের মুমুর্ষ অবস্থায় হাসপাতালে নিয়ে আসার পথেই অনেকের মৃত্যু ঘটে। তবে সময়মতো হাসপাতালে নিয়ে আসতে পারলে অনেক সময় এদের কারও কারও প্রাণ বাঁচানো সম্ভব হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ওয়াসিকুল ইসলাম বলেন, পারিবারিক অশান্তি,দারিদ্র্যতা,মানসিক বিকার গ্রস্থতা থেকে অনেকেই আত্মহত্যার পথ বেছে নেয়। স্থানীয়ভাবে জনপ্রতিনিধি, এনজিও কর্মী, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিতসহ সমাজের দায়ীত্ববান ব্যাক্তীরা কাউন্সেলিংয়ের মাধ্যমে সচেতনতা তৈরি করে এধরনের ব্যক্তিদের হতাশা দূরিকরণ ভূমিকা নিতে পারে। এছাড়াও খেলাধুলায় মনোনিবেশ করা সহ সামাজিক প্রতিষ্ঠানগুলোকে কাজে লাগিয়ে জীবনের মূল্যবোধ বিষয়ে উদ্বুদ্ধকরণ কর্মশালার মাধ্যমে এবিষয়ে মানুষকে সচেতন করা যেতে পারে। তিনি বলেন বিয়য়টি নিয়ে সচেতনতামুলক কার্যক্রম করা হবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ