• শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৭ পূর্বাহ্ন |

শেষ মুহূর্তে সরস্বতী প্রতিমায় রং-তুলির আচঁড়, পাকেরহাটে প্রতিমা বিক্রির হাট

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি।। সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী সরস্বতী পূজা আগামী ২৬ জানুয়ারী অনুষ্ঠিত হবে। এই পূজা উপলক্ষে দিনাজপুরের খানসামা উপজেলায় বাঁশ, খড় ও কাঁদামাটি দিয়ে সরস্বতী প্রতিমা তৈরী ও রং-তুলির আঁচড় শেষে এখন পুরোদমে প্রতিমা বিক্রি শুরু। এই বেচা-বিক্রি চলবে পূজা শুরু হওয়া পর্যন্ত।

মঙ্গলবার (২৪ জানুয়ারী) বিকেলে খানসামা উপজেলার প্রধান বাণিজ্যিক কেন্দ্র পাকেরহাটের গ্রোয়ার্স মার্কেট এলাকায় দেখা যায় ধর্মদেব আর্টে অস্থায়ী প্রতিমার হাটে শেষ মুহূর্তের রং করা ও প্রতিমা তৈরী করছেন কারিগররা। প্রতিটা প্রতিমা আকার ভেদে ৬০০ টাকা থেকে ২৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

পাকেরহাট ছাড়াও উপজেলার কয়েকটি কুমারপাড়ায় চলছে প্রতিমা তৈরী ও বিক্রি।

জানা যায়, সনাতন ধর্ম মতে বিদ্যার দেবী সরস্বতী। হিন্দু শিক্ষার্থীরা আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর পঞ্জিকা মতে মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করে থাকেন। এ পূজা উপলক্ষে হিন্দুধর্মবালম্বীদের বাড়িতে বাড়িতে নির্মাণ করা হয়েছে অস্থায়ী মন্দির। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানে পূজা উদযাপনের লক্ষে শিক্ষার্থীদের মাঝে উৎসাহ উদ্দীপনায় চলছে আয়োজন।

প্রতিমা কিনতে আসা তন্ময়ী রায় নামে এক শিক্ষার্থী বলেন,  প্রতি বছরের এবারও বাড়িতে সরস্বতী পূজা উদযাপন করব। তাই হাটে এসেছি পছন্দের প্রতিমা ক্রয় করতে। তবে গতবারের চেয়ে এবার একটু দাম বেশী। তবুও বিদ্যার দেবীর পূজা-অর্চনা করতে আমাদের আয়োজনের কমতি নেই।

পাকেরহাট গ্রোয়ার্স মার্কেট এলাকার প্রতিমা তৈরীর কারিগর মহাদেব রায় বলেন, প্রতিমা তৈরী উপকরন বাঁশ, কাঠ, ছন ও রং এর দাম বেড়ে যাওয়ায় প্রতিমার দাম বেশী। এতেও প্রতিমা বিক্রির পরিমাণ কিন্তু কমেনি। এই পূজা উপলক্ষে প্রতিমা তৈরী ও বিক্রি করে বাড়তি আয় হয় বলে তিনি জানান।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ধীমান চন্দ্র দাস বলেন, এই পূজা শিক্ষা প্রতিষ্ঠান ও বাড়িতে পালন করা হয়। তবুও পূজা ও পূজারীদের নিরাপত্তার বিষয়ে সজাগ থাকতে আমরা ইতিমধ্যেই প্রচারণা শুরু করেছি।

ইন্সপেক্টর তদন্ত (ওসি) তাওহীদ ইসলাম বলেন, শান্তিপূর্ণ পরিবেশে সরস্বতী পূজা পালনের লক্ষ্যে থানা পুলিশ প্রস্তুতি গ্রহণ করেছে। সেই সাথে পূজারীদেরও নির্দেশনা দেওয়া হয়েছে পূজা সম্পন্ন করেই যেন প্রতিমা বিসর্জন করে ও স্বেচ্ছাসেবক হিসেবে সজাগ থাকে সর্বদা।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

Red Chilli Saidpur

আর্কাইভ