• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

ভূমিহীন ও গৃহহীন মুক্ত হচ্ছে খানসামা উপজেলা

এস.এম.রকি, খানসামা (দিনাজপুর)।। ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা হতে যাচ্ছে দিনাজপুরের খানসামা উপজেলা। “দেশের একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না” মুজিববর্ষে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এই প্রতিশ্রুতি বাস্তবায়নের পথে এগিয়ে গেল খানসামা উপজেলা।

জমিসহ পাকা ঘর প্রদানের লক্ষ্য নিয়ে সফলভাবে আশ্রয়ণ-২ প্রকল্প বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উপজেলা প্রশাসন, ভূমি অফিস, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সংশ্লিষ্টরা।

আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে খানসামা উপজেলাকে ৪র্থ পর্যায়ে এসে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ মার্চ ভার্চুয়ালী ঘোষণা করবেন বলে নিশ্চিত করেছেন ইউএনও রাশিদা আক্তার। এর লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উপজেলা প্রশাসন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মারুফ হাসান জানান, ইতিপূর্বে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে যথাক্রমে ৪১০, ৪৪৭ ও ৩০০ টি সর্বমোট ১১৫৭ টি “ক” শ্রেণির পরিবারকে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। খানসামা উপজেলার মোট “ক” শ্রেণির উপকারভোগীর সংখ্যা ১৫০৯ জন। এর মধ্যে ১১৫৭ জনকে পূর্ণবাসন করা হলে অবশিষ্ট ৩৫২ টি “ক” শ্রেণির পরিবারকে পুনরায় যাচাই-বাছাই করার জন্য এবং আরো কোনো ভূমিহীন ও গৃহহীন আছে কি না উপজেলার প্রতিটি ইউনিয়নে ঢোল-সহরত,মাইকিং করে ৩৫২ থেকে ১৫৯ জনের চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হয়। ৪র্থ পর্যয়ে এসে এই ১৫৯ জনকে জমিসহ গৃহ প্রদানের মাধ্যমে খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করতে যাচ্ছে সরকার।

যাদের নুন আন্তে পান্তা ফুরায় তারা জমিসহ দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর, টয়লেট, রান্নাঘর, ইউটিলিটি স্পেস,  টিউবওয়েল ও বিদ্যুৎ সুবিধা পেয়ে খুশিতে আত্মহারা পিছিয়ে থাকা নিম্ন আয়ের এসব মানুষ। অনেক পরিবার ঘর পেয়ে তাদের নতুন স্বপ্ন বুনতে শুরু করেছেন। সকলেই বঙ্গবন্ধু কন্যার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করছেন।

ইউএনও রাশিদা আক্তার বলেন, স্থানীয় সংসদ সদস্য ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপির পরামর্শে ও উপজেলা টাস্কফোর্স কমিটির সকল সদস্য, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুধীসমাজ ও সাংবাদিকদের পরামর্শ নিয়েই সর্বসম্মতিক্রমে খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন করার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। আগামী ২২ মার্চ ২০২৩ সকাল ১০ ঘটিকায় মাননীয় প্রধানমন্ত্রী খানসামা উপজেলা ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করবেন। এই কর্মযজ্ঞে সহযোগিতার করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জ্ঞাপন করেন উপজেলা নির্বাহী অফিসার।

উল্লেখ্য, জনপ্রতিনিধি ও বিভিন্ন সুধীজনের দাবি “ক” শ্রেণির ঘর নির্মাণের পর ভূমিহীন পাওয়া না গেলেও “খ” শ্রেণির অর্থাৎ যাদের জমি আছে ঘর নাই সেইসব পরিবারের জন্য নতুন করে উদ্যোগ গ্রহণ করা হোক। ভূমিহীন না থাকলেও জমি আছে কিন্তু ঘর নেই এসব পরিবারের সংখ্যা এখনো অনেক রয়েছে। তাই তারা প্রধানমন্ত্রীকে বিষয়টি বিবেচনা করার করার অনুরোধ জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ