• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩২ অপরাহ্ন |

উদ্ধৃতিটি দিনমজুরের, নাকি প্রথম আলোর, প্রশ্ন কাদেরের

সিসি নিউজ ডেস্ক।। স্বাধীনতা দিবসে দিনমজুরের উদ্ধৃতি দিয়ে প্রথম আলো যে সংবাদ প্রকাশ করেছে, সেটি দিনমজুরের বক্তব্য, নাকি পত্রিকাটির নিজস্ব বয়ান, তা নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। কাদের বলেন, ‘প্রথম আলোর সংবাদটি যে ভাষায় একটি দিনমজুরের উদ্ধৃতি দিয়ে প্রকাশ করেছে, এটি সাধারণ কোনো দিনমজুরের বক্তব্য, নাকি প্রথম আলোর দেওয়া বয়ান, তা ভাববার সময় এসেছে। সাত বছরের একটি শিশুকে ১০ টাকা ঘুষ দিয়ে তাকে অসৎ পথে পরিচালিত করা কি দায়িত্বশীল সাংবাদিকতা?’

আজ শনিবার দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সাধারণ সম্পাদকের সঙ্গে কেন্দ্রীয়, মহানগর ও সহযোগী সংগঠনের নেতাদের মতবিনিময় সভায় এসব কথা বলেন ওবায়দুল কাদের।

কাদের বলেন, স্বাধীনতা দিবসে প্রথম আলোর এই উদ্যোগ জাতিসত্তা বিনাশী অপতৎপরতা নয় কি? স্বাধীনতা দিবস তরুণ প্রজন্মের কাছে দেশপ্রেম ও দেশাত্মবোধ সৃষ্টির এক অনন্য দিন। অথচ এই দিনে পলিটিক্যাল সিলেক্টেড বিশেষ এক এজেন্ডা সেটিংয়ের উদ্দেশ্য কি এই সংবাদ? এটা কি মহান মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের আদর্শ অর্জনকে অস্বীকার করার শামিল নয়? হীন রাজনৈতিক স্বার্থে অপব্যবহার জাতিসংঘের শিশু অধিকার সনদেরও পরিষ্কার পরিপন্থী।

মিথ্যা সংবাদ পরিবেশন করে তরুণ প্রজন্মের মনে হতাশা-ক্ষোভ সৃষ্টির জন্য প্রথম আলো উসকানি দেওয়ার অপচেষ্টা করেছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

পত্রিকাটি এক বিশেষ স্বার্থান্বেষী মহলের এজেন্ডা বাস্তবায়নের জন্য কাজটি নিষ্ঠার সঙ্গে করে থাকে বলে অভিযোগ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, আওয়ামী লীগ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারের বিরুদ্ধে বিদ্বেষ ও ঘৃণা ছড়ানোর জন্য কুৎসামূলক সংবাদ পরিবেশন করে প্রথম আলো। তারা বরাবরই বিরাজনীতিকরণের উদ্যোগ গ্রহণ করে আসছে।

কাদের বলেন, স্বাধীনতা দিবসের দিন অন্যান্য দেশে দেখি সে দেশের গণমাধ্যমে উদ্দীপনামূলক, অনুপ্রেরণামূলক বাণী দিয়ে নতুনভাবে দেশকে ভালোবাসার উৎসাহ জোগায়। অথচ দৈনিক প্রথম আলো তাদের নিজস্ব ও প্রভুদের ষড়যন্ত্র বাস্তবায়নের জন্য জাতির সামনে মিথ্যা সংবাদ পরিবেশন করে তরুণ প্রজন্মের মনে হতাশা ও ক্ষোভ সৃষ্টির জন্য উসকানি দেওয়ার অপচেষ্টা করেছে।

প্রথম আলো সংবাদ পরিবেশনের পর ক্ষমা না চেয়ে বরং ঔদ্ধত্য আচরণ দেখিয়েছে বলে দাবি করেন ওবায়দুল কাদের।

প্রথম আলোর এই সংবাদ পরিবেশনকে ফৌজদারি অপরাধ উল্লেখ করে তিনি বলেন, অনেকে বলেছে, এটা তাদের একটা ভুল। তাদের উদ্দেশে বলতে চাই, স্বাধীনতা দিবসের দিনে বাঙালি জাতির ৫২ বছরের অর্জন-মর্যাদা নিয়ে তামাশা করা সাধারণ কোনো ভুল নয়। এটা শুধু একটি অনৈতিক কাজই নয়, একটি ফৌজদারি অপরাধও।

কাদের বলেন, যেখানে সুস্পষ্টভাবে স্বাধীনতা দিবসের দিন জাতিকে বিভক্ত করার উসকানি রয়েছে এবং দেশের নৈরাজ্য, অশান্তি সৃষ্টি করে একটি মহলের ঘোলা পানিতে মাছ শিকারের সুনির্দিষ্ট এজেন্ডা বাস্তবায়নের অপচেষ্টা চালানো হচ্ছে, এটা দেশের কোনো বিবেকবান মানুষের না বোঝার কথা নয়। এই চিহ্নিত দৈনিকের প্রকাশক ও সম্পাদক কি দায় এড়াতে পারেন? তাঁরা কি তাঁদের এই গর্হিত অপরাধের জন্য দুঃখ প্রকাশ করেছেন? অথবা ক্ষমা চেয়েছেন? কোনোটাই করেননি। চরম ঔদ্ধত্য তাঁরা দেখিয়েছেন।

প্রথম আলো রাষ্ট্রযন্ত্রকে বারবার ভয়ের মধ্যে রাখে দাবি করে ওবায়দুল কাদের বলেন, আজকে আন্তর্জাতিক একটি প্রতিষ্ঠান আছে, নাম হচ্ছে, রিপোর্টার্স উইদাউট বর্ডার। এই প্রতিষ্ঠান বলছে, সাংবাদিকদের ভয় দেখানোর জন্যই সরকার এ ধরনের মামলা করেছে প্রথম আলোর সম্পাদকের বিরুদ্ধে। সরকার এখানো কোনো মামলা করেনি, মামলা সাধারণ একজন নাগরিকও করতে পারে, সংক্ষুব্ধ নাগরিক। কিন্তু এখানে সরকারিভাবে সরকার কোনো মামলা করেছে এটা সর্বত্রই মিথ্যা।

সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক, ফারুক খান, শাজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, সুজিত রায় নন্দী, প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আব্দুস সবুর, ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপদপ্তর সায়েম খান প্রমুখ।

উৎস: দৈনিক আজকের পত্রিকা


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ