• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন |
শিরোনাম :
বেঞ্চ ও বারের সুসম্পর্কের মধ্য দিয়ে বিচার ব্যবস্থা সমৃদ্ধ হয়- নীলফামারীতে প্রধান বিচারপতি সৈয়দপুর বিজ্ঞান কলেজ চত্ত্বর থেকে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার  নীলফামারী শহরে অগ্নিকান্ডে ৫ দোকান পুড়ে ছাই জলঢাকায় মিন্টু, কিশোরগঞ্জে রশিদুল, সৈয়দপুরে রিয়াদ চেয়ারম্যান নির্বাচিত বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের বিষদাত ভেঙে দেওয়া হবে: নানক সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভজে পুত্রের জয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মাউশির ৯ নির্দেশনা ভোটের আগেই জামিন পেলেন চেয়ারম্যান প্রার্থী ফুলবাড়ীতে ৪৮ রোগী পেল ২৪ লাখ টাকার চিকিৎসা সহায়তার চেক ফুলবাড়ীতে চারটি চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

সৈয়দপুরে ৮০০ শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে রোবোটিক্স কর্মশালা

সিসি নিউজ।। নীলফামারীর সৈয়দপুরের শিশু, কিশোর এবং যুব সমাজের সামাজিক, মানবিক জ্ঞান ও দক্ষতার উন্নয়নে ‘কিছু করি’ সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে উত্তরাঞ্চলের সব থেকে বড় রোবটিক্স কর্মশালা। বুধবার (৯ আগস্ট) দুপুরে সৈয়দপুর রেলওয়ে কারখানা সড়কের সাহেব পাড়ায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এই ঘোষনা দেন সংগঠনটি। আগামী ১১, ১২ ও ১৩ আগস্ট কর্মশালাটি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সংগঠনের সংশ্লিষ্টরা।

জানা যায়, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রীর ভিশনকে সামনে রেখে সৈয়দপুরের ৫৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৮ শতাধিক শিক্ষার্থীকে নিয়ে অনুষ্ঠিত হবে কর্মশালাটি। যেখানে ব্রাক ইউনিভার্সিটি, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিশেষজ্ঞরা বক্তব্য রাখবেন। এছাড়া ভিডিও কনফারেন্স এর মাধ্যমে যুক্ত থাকবেন যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স ফ্যাকাল্টি মোক্তাদির আলম আরাফাত।

এর আগে সংগঠনটি তথ্য প্রযুক্তির শিক্ষকদের নিয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করেন। কমিটির সদ্যরা বিভিন্ন সময় শিক্ষার্থীদের ট্রেনিং প্রদান সহ সমন্বয় করবেন। যার মাধ্যমে বছরে একটি বড় সেমিনার ও সাপ্তাহিক ও মাসিক মুল্যায়নের মাধ্যমে রোবটিক্সে উত্তরাঞ্চলের এই জনপদের শিক্ষার্থীকে বিশ্বের কাছে আলাদা ভাবে তুলে ধরা সম্ভব হবে বলে জানিয়েছেন সংগঠন সংশ্লিষ্টরা।

এবিষয়ে ‘কিছু করি’ সংগঠনের প্রধান উপদেষ্টা ও সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোখছেদুল মোমিন বলেন, প্রধানমন্ত্রী ২০৪১ সালে দেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলবে। আমরা স্মার্ট বাংলাদেশ উপভোগ করতে না পারলেও যেন এই অঞ্চলের শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ গড়তে বড় অবদান রাখতে পারে সে লক্ষে কনফারেন্সের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের কিছু করি সংগঠনের সাথে যুক্ত করব মাত্র। এরপর তাদের নিয়েই শুরু হবে আমাদের রোবটিক্স চর্চা। আমাদের লক্ষ্য হলো বিজ্ঞান, প্রযুক্তি, শিল্প এবং সাংস্কৃতিক জ্ঞান এর মাধ্যমে তাদেরকে আদর্শ নাগরিক তথা দেশের সম্পদ হিসেবে গড়ে তোলা।

তিনি আরও বলেন, আমরা ফরম পুরনের মাধ্যমে ইতিমধ্যে ৮ শতাধিক শিক্ষার্থীকে বাছাই করেছি। আমাদের কনফারেন্সের পর প্রতি স্কুলে একটি করে ক্লাব থাকবে। যেখানে আমাদের টেকনিকাল টিম তাদের সাথে সরাসরি কাজ করবে। এবং প্রতি চার মাস পর পর আমাদের জ্ঞান ভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত হবে। এছাড়া শিক্ষার্থীরা দেশ ও আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে ইনশাআল্লাহ।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সেচ্ছাসেবী সংগঠনের আহবায়ক রেজাউল হক বিদ্যুৎ, যুগ্ন আহবায়ক ও সৈয়দপুর পৌর কাউন্সিলর জোবাইদুর রহমান শাহিন, সংগঠনটির টেকনিকাল টিমের প্রধান সাংবাদিক জসিম উদ্দিন। এছাড়া এ সময় অন্যান্যদের মধ্যে স্বেচ্ছাসেবী সংগঠনের যুগ্ম -আহবায়ক আসাদুল ইসলাম আসাদ,আরিফুর আনোয়ার সুমন, টেকনিক্যাল টিমের অন্যতম সদস্য সৈয়দপুর মহিলা ডিগ্রী মহাবিদ্যালয় জ্যেষ্ঠ প্রভাষক লোকমান হাকিম লিটন প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ