• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন |
শিরোনাম :
বেঞ্চ ও বারের সুসম্পর্কের মধ্য দিয়ে বিচার ব্যবস্থা সমৃদ্ধ হয়- নীলফামারীতে প্রধান বিচারপতি সৈয়দপুর বিজ্ঞান কলেজ চত্ত্বর থেকে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার  নীলফামারী শহরে অগ্নিকান্ডে ৫ দোকান পুড়ে ছাই জলঢাকায় মিন্টু, কিশোরগঞ্জে রশিদুল, সৈয়দপুরে রিয়াদ চেয়ারম্যান নির্বাচিত বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের বিষদাত ভেঙে দেওয়া হবে: নানক সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভজে পুত্রের জয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মাউশির ৯ নির্দেশনা ভোটের আগেই জামিন পেলেন চেয়ারম্যান প্রার্থী ফুলবাড়ীতে ৪৮ রোগী পেল ২৪ লাখ টাকার চিকিৎসা সহায়তার চেক ফুলবাড়ীতে চারটি চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

রংপুরে সিটি বাস চালুর সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাস্তা অবরোধ

সিসি নিউজ ডেস্ক।। রংপুর নগরীতে সিটি বাস চালুর সিদ্ধান্ত বাতিলসহ অটোরিকশা ও চার্জার অটোরিকশা মালিক-শ্রমিকদের ৯ দফা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ, রাস্তা অবরোধসহ অনশন করছেন ব্যাটারিচালিত অটোরিকশার চালক ও মালিকরা। অবরোধ চলাকালে একটি বাস ভাঙচুর করেন অটোচালকরা। এর আগে রংপুর নগরীর যানজট নিরসনে সিটি বাস সার্ভিস চালুর ঘোষণা দেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান। এই ঘোষণার পরপরই বিক্ষোভে ফেটে পড়েন তিন চাকার ব্যাটারিচালিত মালিক ও চালকরা।

আজ মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে রংপুর নগরীর প্রেস ক্লাব চত্বরের সামনের রাস্তায় ব্যাটারিচালিত অটোরিকশা ও চার্জার রিকশাভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে রাস্তায় শুয়ে বিক্ষোভ ও অনশনে বসেন তারা। এ সময় স্লোগান ও বক্তব্য দেন নেতাকর্মীরা। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন নেতারা।

মানববন্ধন, বিক্ষোভ ও অনশন সফল করতে এবং তাদের সিদ্ধান্ত মানতে নগরীর বিভিন্ন প্রবেশপথে অটো ও অটোরিকশা চলাচলে বাধা দিচ্ছেন অটোরিকশা শ্রমিক নেতারা।

এতে চরম বিপাকে পড়ে স্কুল-কলেজের শিক্ষার্থী ও অফিসে আদালতগামী জনসাধারণ। অটোরিকশা না পেয়ে হেঁটে যেতে হচ্ছে স্কুল-কলেজ ও অফিস-আদালতে চাকরিজীবী কর্মকর্তা-কর্মচারীদের।

অফিসগামী জয়নাল আবেদীন বলেন, ‘লালবাগ থেকে প্রতিদিন সকাল সাড়ে ৯টায় অটোযোগে কাচারিবাজার অফিসে যাই। আজকে হঠাৎ করে অটো নাই।

অটোচালক ও মালিকরা বন্ধ করে রেখেছেন। আর রিকশায় করে কাচারিবাজার যাওয়ার পথে শাপলায় বাধা দেয়। পরে হেঁটেই কাচারিবাজার যাই। এতে দুর্ভোগ আর ভোগান্তি হচ্ছে আমাদের।’শরিফুল ইসলাম বলেন, ঘোষণা ছাড়াই অটোরিকশা শ্রমিক ও মালিকরা এমন কর্মসূচি পালন করছেন।
এটা যাত্রীদের জিম্মি করা ছাড়া কিছু না। অনেকেই এমন দুর্ভোগের কথা জানান। তবে অবরোধ ও বিক্ষোভ চলাকালীন বিভিন্ন রোডে রিকশা ও অন্যান্য যানবাহনের চরম যানজটের সৃষ্টি হয়।অন্যদিকে নগরীতে অটো ও অটোরিকশা চলাচলে বাধা দিচ্ছেএমন অভিযোগ অস্বীকার করে জাতীয় রিকশা শ্রমিক সমিতি মহানগর শাখার সিনিয়র সহসভাপতি এনামুল কবির বলেন, ‘সিটি বাস চালুর সিদ্ধান্ত বাতিলসহ অটোরিকশা ও চার্জার অটোরিকশা মালিক-শ্রমিকদের ৯ দফা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ ও অনশন করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’ তবে দুই ঘণ্টাব্যাপী এই মানববন্ধন, বিক্ষোভ ও অনশন কর্মসূচি পালন করার পর সিটি করপোরেশনের মেয়রের আশ্বাসে তা তুলে নেন।রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান বলেন, ‘অসহনীয় যানজট নিরসনে লাইসেন্সবিহীন অটো চলাচল বন্ধ, বাইরে থেকে অটো নগরীতে প্রবেশ নিষেধসহ কিছু বিষয়ে সিদ্ধান্ত হয়। এ নিয়ে ফুটপাত দখলমুক্তসহ বিভিন্ন ধরনের প্রস্তুতিও চলছে। এ ছাড়া রংপুর নগরীর বাসিন্দাদের সুবিধার কথা মাথায় রেখে রংপুর সিটি করপোরেশনের মেয়র ও প্রধান নির্বাহীর উপস্থিতিতে সিটি বাস সার্ভিস চালুর ঘোষণা করা হয়। এর পরেই অনেকেই নিজের স্বার্থ হাসিলে অটোরিকশা শ্রমিকদের ভুল বুঝিয়ে মাঠে নামিয়েছে। আমরা তাদের ডেকে আশ্বস্ত করেছি। বাইরের অটো নগরীতে প্রবেশ বন্ধ হলে এবং লাইসেন্সবিহীন অটো চলাচল না করলে লাইসেন্সপ্রাপ্ত অটোচালক ও মালিকরাই লাভবান হবেন। তার পরও কেন আন্দোলন, এটা পরিষ্কার না।’

রংপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র-১ মাহবুবার রহমান মঞ্জু বলেন, অটোশ্রমিক মালিকরা সিটি করপোরেশনের সামনে বিক্ষোভ করেন এবং মেয়রের সঙ্গে সাক্ষাৎ করেন। মেয়র বলেছেন, পুলিশ কমিশনারের সঙ্গে কথা বলে সব কিছু বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

রংপুর সিটি করপোরেশন এলাকায় অটোরিকশা, ইজি বাইক, মালিক, চালকরা আন্দোলন কর্মসূচি পালন করছেন। তবে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা বলেন, ‘সিটি করপোরেশন থেকে মাত্র ছয় হাজার অটোরিকশার লাইসেন্স দেওয়া হয়েছে। লাইসেন্সবিহীন যেসব অটোরিকশা চলাচল করবে সেগুলো অবৈধ। এরপর পুলিশ যে ব্যবস্থা গ্রহণ করেছে সেটি যানজটমুক্ত সিটি করপোরেশন গড়তে। তবে আমি মনে করি অবৈধ যানবাহন চলাচল না করাই অনেকটা ভালো।’

উৎস: কালেরকন্ঠ


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ