• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:০৬ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে তীব্র তাপদাহের মাঝে রেললাইন রক্ষণাবেক্ষনে ওয়েম্যানরা নীলফামারীতে মাদক বিরোধী কর্মশালা নীলফামারীতে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে বিশুদ্ধ পানি বিতরণ খানসামায় মুক্তিযোদ্ধাদের কটুক্তি এবং গালিগালাজ করার প্রতিবাদে সংবাদ সম্মেলন সরকারী গাছের ডাল কাটায় ভ্যানচালকের জেল ফুলবাড়ীতে ৫৮০ জন কৃষকের মাঝে বিনামূল্যে প্রণোদনার সার ও বীজ খানসামায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ নীলফামারীতে আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ক কর্মশালা স্কুল-কলেজ বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ সৈয়দপুরে দুই প্রতিষ্ঠান প্রধানকে অবসরজনিত বিদায় সংবর্ধনা প্রদান

সৈয়দপুরে পাইপ লাইনে গ‌্যাস: অফিস হচ্ছে ওয়াপদা মোড়ে

সিসি নিউজ, ৭ মে ।। উত্তরাঞ্চলে শিল্পায়নের লক্ষ‌্যে ৩০ ইঞ্চি ব‌্যাসের ১৫০ কিলোমিটার দৈর্ঘ‌্য সঞ্চালন পাইপলাইন স্থাপনের মাধ‌্যমে এ অঞ্চলে গ্যাস সরবরাহের জন‌্য সম্ভব‌্যতা যাচাই কাজ শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকালে ‘বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপ লাইন নির্মাণ’ নামে এ প্রকল্পের কর্মকর্তারা সৈয়দপুরে এসে সম্ভব‌্যতা যাচাই করেছেন।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এ প্রকল্পটির নাম দিয়েছে ‘বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপ লাইন নির্মাণ’ । এতে ব‌্যয় ধরা হয়েছে ১ হাজার ৩৭০ কোটি ৬১ লাখ টাকা। বগুড়া, রংপুর ও নীলফামারীর সৈয়দপুর সহ উত্তরাঞ্চলের ১১ জেলায় গ‌্যাস সরবরাহের লক্ষ‌্যে প্রকল্পটি বাস্তবায়নে অনুমোদন দিয়েছে সরকার।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি সূত্রে জানা যায়, এটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্প। প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকেই সৈয়দপুর পর্যন্ত উচ্চচাপ সম্বলিত পাইপ লাইন সম্প্রসারণের চেষ্টা চলছে। এরই অংশ হিসাবে ১৫০ কিলোমিটার পাইপলাইন স্থাপন করা হচ্ছে। এর মাধ্যমে ওইসব জেলায় বিদ্যুৎ ও শিল্পায়নের ব্যাপক প্রসার ঘটবে।

সূত্র আরও জানায়, প্রকল্পের আওতায় ৩০৫ দশমিক ৩৩ (৩০৫.৩৩) একর ভূমি অধিগ্রহণ করা হবে। গ্যাস পাইপ নির্মাণে দু’টি নদী ক্রসিং নির্মাণ করা হবে। এছাড়াও রংপুর, সৈয়দপুর ও বগুড়ায় প্রয়োজনীয় অফিস অবকাঠামো নির্মিত হবে। চলতি বছর থেকে ২০২১ সালের জুলাইয়ে এটির বাস্তবায়ন কাজ শেষ হবে।

সে লক্ষ‌্যে আজ মঙ্গলবার (৭ মে) ‘বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপ লাইন নির্মাণ’ প্রকল্পের ব‌্যবস্থাপক প্রকৌশলী মোছাদ্দেক হোসেনের নেতৃত্বে ৩ সদস‌্যের একটি দল সৈয়দপুরে অফিস অবকাঠামো নির্মাণের জন‌্য সম্ভব‌্যতা যাচাই করেন। দলের অন‌্যান‌্যরা হলেন প্রকল্পটির সহকারী ম‌্যানেজার (এডমিন ও স্টেট) মওদূদ আহমেদ ও মনজুর আলম।

এ সময় নীলফামারী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহিনুর রহমান ও সৈয়দপুরের সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার উপস্থিত ছিলেন।

সম্ভব‌্যতা যাচাই শেষে প্রকৌশলী মোছাদ্দেক হোসেন জানান, ওয়াপদা মোড়ের পাশে এক হেক্টর জমিতে অফিস অবকাঠামো নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। দ্রুত ওই জমিটুকু অধিগ্রহণের জন‌্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হবে। তিনি সিসি নিউজকে আরো জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে রংপুর, পীরগঞ্জ, সৈয়দপুর, উত্তরা ইপিজেড এবং প্রস্তাবিত নীলফামারী অর্থনৈতিক অঞ্চলে পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হবে। ফলে দ্রুত এসব অঞ্চলে শিল্পের প্রসার ঘটবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ