• বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:০০ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

৯৪ বছরে গ্র্যাজুয়েট

Bruto1431329992 (1)সিসি ডেস্ক: শুনতে অবাক হলেও এটাই সত্যি যে, ৯৪ বছরে গ্র্যাজুয়েট ডিগ্রির অধিকারী হয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার মরগ্যানটাউনের বাসিন্দা অ্যান্টনি ব্রুটো। তিনি দেখিয়ে দিয়েছেন ইচ্ছে থাকলে বয়সে কী-ই বা এসে যায়! ওয়েস্ট ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকে উত্তীর্ণ হলেন তিনি। এই ১৭ মে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার হাতে ডিগ্রি তুলে দেবেন।

১৯৩৯ সালে ওয়েস্ট ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন তিনি। কিন্তু স্নাতক শেষ না হতেই লেখাপড়ায় ছেদ পড়ল তার। ১৯৪২ সালে বিশ্ববিদ্যালয় ছাড়তে বাধ্য হন তিনি। তাকে যোগ দিতে হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সেনা বাহিনীতে। তারপর যুদ্ধ শেষ হয়েছে। কিন্তু ব্রুটোর শুরু হয়েছে আর এক জীবন-যুদ্ধ। স্থানীয় একটি সিমেন্ট কারখানায় বাবা এবং ভাইদের সঙ্গে কাজ শুরু করতে হয় তাকে। কিন্তু মন পড়ে রইল বিশ্ববিদ্যালয়ের ক্লাসঘরে। তাই ১৯৪৬ সালে বিশ্ববিদ্যালয়ে আবার ভর্তি হলেন। না এবারও ইচ্ছেও পূরণ হল না ব্রুটোর। অসুস্থ স্ত্রীর দেখভাল করার জন্য ছেদ পড়ল পড়াশোনায়।

কিন্তু শেষমেশ জয় হল ইচ্ছের। ৯৪ বছর বয়সে এসে সে অদম্য চেষ্টায় সফল হলেন ব্রুটো। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ১৭ মে তার হাতে তুলে দেবেন ডিগ্রি। কারণ, বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে তিনি অন্যতম বয়স্ক গ্র্যাজুয়েট।

তথ্যসূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ