• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন |

৩১ লাখ টাকা নিয়ে ভুয়া এনজিও উধাও

উধাওসিসি ডেস্ক: একটি ভুয়া এনজিওর ফাঁদে পড়ে প্রায় দুই হাজার নারী প্রতারনার শিকার হয়েছে। নীলফামারীর ডোমার উপজেলার ভোগডাবুড়ী ইউনিয়নের এ ঘটনায় এলাকায় তোলপাড় সৃষ্টি করেছে।

অভিযোগ উঠেছে রাতের আধারে দাদন গণবিদ্যা ও বহুমুখী ফাউন্ডেশন নামের এই ভুয়া এনজিওটি এলাকার সহজ সরল মানুষজন কে ঋণ ও চাকুরী দেয়ার নামে ৩১ লাখ টাকা নিয়ে পালিয়ে যায়।

ভুক্তভোগিরা জানায় এলাকার চিলাহাটি বাজার সংল‎গ্ন বাদল মিয়ার বাড়িতে তিন মাস পূর্বে ভাড়া নেয় দাদন গণবিদ্যা ও বহুমুখী ফাউন্ডেশন। তারা তাদের প্রচারনায় এনজিও ব্যুরোর রেজিনং- পি,এফ- এস-৯১৬৩/০৯, স্থাপিত: ২০০৯ইং সাল, প্রধান কার্যালয়, পীরগাছা রংপুর ঠিকানা দিয়ে এই ফাউন্ডেশন কাজ করছিল। তারা ডোমার উপজেলার দশটি ইউনিয়ন ও পার্শবর্তী পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার চিলাহাটি ইউনিয়নের শুধুমাত্র দুই হাজার নারীদের সেলাই প্রশিক্ষন কর্মসুচী চালু করেন। এ জন্য প্রত্যেকদের কাছ থেকে প্রশিক্ষন বাবদ এক হাজার ৩শত টাকা হারে আদায় সহ সহজ কিস্তিতে সেলাই মেশিন প্রদান করার আশ্বাস দিয়ে উক্ত ভুয়া প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেকটর এস.কে আলম দুই হাজার নারী কাছ থেকে প্রায় ২৬ লাখ টাকা ও একই সাথে বিভিন্ন এলাকা থেকে নিয়োগ কৃত ১০ জন সেলাই প্রশিক্ষকদের ভাল বেতনের চাকুরীর নামে জামানত হিসেবে ৫০ হাজার টাকা করে ৫লাখ সহ ৩১ লাখ টাকা হাতিয়ে নেয়। এরপর গত ১৩ সেপ্টেম্বর থেকে ভুয়া এনজিওটির ভাড়া অফিসে কোন কর্মকর্তা বা কর্মচারীদের দেখতে না পেয়ে ওই সব নারীরা প্রতিদিন ধর্না দিয়ে ফিরে যেতে থাকে।

এ অবস্থায় বাড়ির মালিক বাদল মিয়া সোমবার রাতের আধারে ওই ভুয়া এনজিওর সাইড বোড নামিয়ে নেয়। মঙ্গলবার বিভিন্ন এলাকার নারীরা এসে এনজিওর সাইনবোড দেখতে না পেয়ে বিভোক্ষে ফেটে পড়েন। এরপর আর খুঁজে পাওয়া যায়না বাড়ির মালিক বাদল মিয়াকে।

বিভিন্ন সুত্র জানায় এই ভুয়া এনজিওটির প্রধান কর্মকর্তা এসকে আলমের গ্রামের বাড়ি রংপুর জেলার পীরগাছা উপজেলার দাদনগ্রামে। বর্তমানে তিনি রংপুর শহরের গুরাতিপাড়া এলাকায় বাড়ি ভাড়া নিয়ে বসবাস করছেন। ৩১ লাখ টাকা নিয়ে পালিয়ে যাওয়ার পর তার মোবাইল নম্বর বন্ধ পাওয়া যায়।

সেলাই মেশিনের প্রশিক্ষক হিসাবে এলাকার হারুন মিয়া জানান এই প্রতিষ্ঠান বন্ধের পূর্বে আমাদেরকে মোবাইলের সিম প্ররিবর্তনের জন্য নির্দেশ দিয়েছিলেন এনজিওটির প্রধান কর্মকর্তা এসকে আলম । তখন আমরা বুঝতে পারিনি যে এই প্রতিষ্ঠানটি ভুয়া। আমরা জামানতের টাকা দিয়ে তিন মাস চাকরী করার পরেও বেতন পাইনি।প্রতারিত নারীদের মধ্যে নাসিমা বেগম বলেন আমরা এ ঘটনায় জড়িতদের গ্রেফতার সহ বিচার চাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ