• সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন |
শিরোনাম :
শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন নীলফামারীতে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালন ডোমারে দুই চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ নীলফামারী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী শাহিদ মাহমুদের মনোনয়ন বাতিল নীলফামারী ও দিনাজপুরসহ শনিবার যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ খানসামা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল নীলফামারী সদর উপজেলায় চেয়ারম্যান পদে ৫ প্রার্থীর মনোনয়ন দাখিল জলঢাকা, কিশোরগঞ্জ ও সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা

দখল আর দূষণে নালায় পরিনত নীলফামারীর বামনডাঙ্গা নদী

সিসি নিউজ।। নীলফামারীর এক সময়ের প্রমত্তা বামনডাঙ্গা নদী এখন ক্ষীণকায় নালায় রূপ নিয়েছে। দখল আর দূষণে কোথাও কোথাও বিলীন হয়ে গেছে নদীর আকার-আকৃতি। এদিকে নদী খননের সরকারি বরাদ্দ থাকার পরও অবৈধ দখলদারদের চাপে বন্ধ হয়ে গেছে পানি উন্নয়ন বোর্ডের খননকাজ। তবে শহরবাসি ও স্থানীয়রা দখলদারদের উচ্ছেদ করে নদী আগের রূপে ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন।

পাউবোর নীলফামারী জেলা নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আতিকুর রহমান জানান, বামনডাঙ্গা নদী দখল ও খনন নিয়ে জেলা পানি সম্পদ কমিটির বিভিন্ন সময়ে অনুষ্ঠিত সভায় জোরালো আলোচনা হয়েছে। সভায় নদীর অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে রেকর্ড সংশোধনের মামলার সিদ্ধান্ত নেওয়া হয়। এ কার্যক্রমটি দীর্ঘ মেয়াদী, তাই বাস্তবায়ন প্রক্রিয়াটি চলমান রয়েছে।

তিনি আরও বলেন, ২০২০-২১ অর্থবছরে সরকারের ডেল্টা প্ল্যানের আওতায় ৬ দশমিক ৯ কিলোমিটার খননকাজ শুরু করলেও নানা বাধার সম্মুখীন হয়ে তা শেষ করতে পারেনি পাউবো। এ সময়ে প্রকল্পটির ৩৬ দশমিক ৬৩ শতাংশ খনন কাজ সম্পাদন হয়। পরে নদী খননের কাজটি স্থগিত করা হয়েছে। তবে সারাদেশে ডেল্টা প্লানের ৬শত প্রকল্পের মধ্যে এমন জটিলতায় ৩০টি প্রকল্পেরকাজ স্থগিত রয়েছে বলে জানান তিনি।

সূত্রমতে, শত বছর আগে বামনডাঙ্গা নদীকে ঘিরে গড়ে উঠেছিল সেসময়ের শাখামাছা বন্দর। আর এ বন্দরটি আজকের নীলফামারী শহর। ওই সময়ে বামনডাঙ্গা নদী দিয়ে ব্যবসায়ীদের পণ্যবাহী নৌকা আসত শাখামাছা বন্দরে। কথিত আছে, এ নদীতে নোঙর করেছিল বেহুলা আর দেবী চৌধুরানীর নৌবহর। কিন্তু বছরের পর বছর প্রভাবশালীদের দখলে হারিয়ে গেছে একসময়ের খরস্রোতা বামনডাঙ্গা নদী। বর্তমানে এই নদীকে খাল বললেও যেন বেমানান। শহরের পাশ দিয়ে জেলা শহরের পানি নিষ্কাশনের একমাত্র এই নদীটি আজ পরিণত হয়েছে আবর্জনার স্তূপে।

সরেজমিন দেখা গেছে, নদীর বিভিন্ন স্থান দখলে নিয়ে মাটি ভরাট করে স্থাপনা তৈরি করায় বন্ধ হয়ে গেছে পানির প্রবাহ। শহরের উত্তরে টুপামারী ইউনিয়নের গাছবাড়ী নামক স্থানে নদীটির উৎপত্তিস্থল থেকে শহরের পূর্বদিকে ইটাখোলা ইউনিয়নের ফকিরপাড়ায় চারা নদীর সংযোগস্থল পর্যন্ত বিভিন্ন অংশ অনেকটা দখলদারের কবলে। অন্যদিকে নদীটির আশপাশের বাসিন্দারা তাদের বাড়ির ময়লা-আবর্জনা নদীতে ফেলে প্রায় ভরাট করে ফেলেছে। দেখে বোঝার উপায় নেই একসময় এখানে একটি নদী ছিল।

পৌর শহরের মানিকের মোড় এলাকার বাসিন্দা রবিউল ইসলাম জানান, দীর্ঘ সময়ে নদীটি খনন না হওয়ায় পলিতে ভরাট হয়ে গেছে। নদীর জমি গ্রাস করে বাসাবাড়ি, অটোরাইস মিল, কনস্ট্রাকশন ফার্মসহ নানান স্থাপনা তৈরি করে প্রভাবশালীরা। দুই বছর আগে পানি উন্নয়ণ বোর্ড খনন কাজ শুরু করায় নদীটি আগের চেহারায় ফিরবে এমন আশা করেছিল এলাকাবাসী। কিন্তু দখলদারদের সংঘবদ্ধ আন্দোলনে তা বন্ধ হয়ে যায়।

অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক আজাহার আলী বলেন, ৪০ বছর আগেও এই নদী প্রায় ১০০ ফুট চওড়া ছিল। কিন্তু নদী পাড়ের মানুষদের প্রতিযোগিতামূলক দখলের কারণে এখন বামনডাঙ্গা নদীকে নালা বললেও ভুল হবে। বর্তমানে এই নদী খালে পরিণত হয়েছে। তিনি অবৈধ দখলদার উচ্ছেদের মাধ্যমে নদীটিকে বাঁচানোর অনুরোধ জানান।

নীলফামারী চেম্বার অব কমার্সের সাবেক পরিচালক, বিশিষ্ট ব্যবসায়ী আকতার হোসেন স্বপন জানান, নীলফামারী শহরকে বাঁচাতে হলে বামনডাঙ্গা নদী খননের উদ্যোগ নিতে হবে। দখল উচ্ছেদ করে বামনডাঙ্গা নদীকে তার আগের রূপে ফিরিয়ে নিয়ে আসতে হবে। এতে একদিকে যেমন শহরের পানি নিস্কাশনের দীর্ঘস্থায়ী সমাধান হবে, তেমনি অপরদিকে নদীর দুইপাড়ে সৌন্দর্যবর্ধণের মাধ্যমে শহরবাসী পাবে বিনোদনের খোরাক।

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কলা অনুষদে ডিন ও রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, নীলফামারী শহরের কোল ঘেষে বয়ে যাওয়া বামনডাঙ্গা নদীটির বিভিন্ন স্থান ভরাট করে বিভিন্ন স্থাপনা করা হচ্ছে। এতে করে অস্তিত্ব সংকটে পড়েছে নদীটি। হারাতে বসেছে জীববৈচিত্র। নদীর জমি নদীর তথা সরকারের নামে না থাকায় নদীটির ভবিষ্যৎ অস্তিত্ব এখন অনিশ্চিৎ।

তিনি বলেন, নদীর জমিগুলো ব্যক্তি নামে লিপিবদ্ধ হওয়ায় তা ঠেকানো যাচ্ছে না। জাতীয় নদী রক্ষা কমিশনের ২০২৩ সালে প্রকাশিত গ্রন্থে বামনডাঙ্গা নদীর উল্লেখ আছে। পানি উন্নয়ন বোর্ড নদীটির বিভিন্ন অংশে খননও করেছে। তাই আইন ও বিধি অনুযায়ী বামনডাঙা নদী প্রবাহের সম্পূর্ণ জমি নদীর নামে লিপিবদ্ধ করার দাবী জানান তিনি।

নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, বামনডাঙ্গা নদী রক্ষার আবেদন জানিয়েছে ‘রিভারাইন পিপল’ নামে নদী রক্ষার একটি সংগঠন। বিষয়টি পর্যালোচনা করে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ