• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন নীলফামারীতে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালন ডোমারে দুই চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ নীলফামারী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী শাহিদ মাহমুদের মনোনয়ন বাতিল

মায়ের কোলে ফিরলো ভারসাম্যহীণ যুবক হানজালা

সিসি নিউজ।। “আল্লাহ আমার কথা শুনেছে। পাগল ছেলেকে আমার বুকে ফিরে দিয়েছে। খালি বুকটা যেনো শান্তিতে ভরে গেল“ – হারানো ছেলে আবু হানজালাকে বুকে জড়িয়ে ধরে কথাগুলো বলছিলেন মা মেহেরুন নেসা। ২০১০ সালে সড়ক দুর্ঘটনায় মাথায় আঘাত পেয়ে মানসিক ভারসাম্যহীন হয়েছিল আবু হানজালা (৩২)। মাঝে-মধ্যে হারিয়ে যেতো এবং ৮/১০ দিন পর বাড়িতে ফিরে আসতো। সর্বশেষ প্রায় পাঁচ বছর আগে ২০১৮ সালে নিখোঁজ হয় হানজালা।

নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের শ্বাসকান্দর গ্রামের পাঠানপাড়ার মৃত একরামুল হকের ছেলে আবু হানজালা। সে পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে সবার ছোট। বাবা রেলওয়ের অবসরপ্রাপ্ত কর্মচারী ২০০৩ সালে মারা যান। এখনো বেঁচে আছেন মা মেহেরুন্নেছা (৭২)। বৃহস্পতিবার বিকেল পৌনে ৬টার দিকে পাঁচ বছর পর দেখা হয় মা ও ছেলের।

এর আগে গত বুধবার বেলা আড়াইটার দিকে কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাটে বড় দুই ভাই মানিকুল ইসলাম ও আবু তালহার হাতে তুলে দেওয়া হয় হানজালাকে। একই জাহাজে বাংলাদেশের ১৭৩ নাগরিক মিয়ানমার থেকে ওইদিন দেশে ফিরেছেন। মিয়ানমার থেকে রওনা হওয়ার আগেই তাঁদের পরিচয় ও নাগরিকত্ব বাংলাদেশ সরকার যাচাই করে। এই ১৭৩ বাংলাদেশির বেশির ভাগ সাগরে ও নাফ নদীতে মাছ ধরার সময় মিয়ানমার সীমান্তরক্ষীদের দ্বারা আটক হন। কেউ কেউ জেলে ছিলেন।

কক্সবাজার সদরের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল জেটিঘাটে উপস্থিত থেকে আগত বাংলাদেশি নাগরিকদের অভ্যর্থনা জানান। এরপর ইমিগ্রেশন ও স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তারপর অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর ১৭৩ ব্যক্তিকে তাঁদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। তাকে নিয়ে বৃহস্পতিবার বাড়িতে ফিরে বড় ভাই আবু তালহা। এ সময় হানজালায় গলায় ঝোলানো মিয়ানমারের ভাষায় লেখা কার্ডে তাঁকে জেলে হিসেবে পরিচয় দেওয়া হয়েছে।

বড় ভাই আবু তালহা সিসি নিউজকে বলেন, ‘সবাই ধরে নিয়েছি, সে আর বেঁচে নাই। হানজালার কথা সবাই প্রায় ভুলেই গিয়েছিলাম। গত রোববার (২১ এপ্রিল) গভীর রাতে পুলিশ বাড়িতে গিয়ে জানায় মিয়ানমার থেকে দেশে আসছে আবু হানজালা। শুনেই আমরা আনন্দ কেঁদে ফেলেছি। আমরা বুঝতে পারছি না হানজালা কীভাবে মিয়ানমারে গেল।’

হানজালা বাড়িতে ফেরার কথা শুনে তাঁর বাড়িতে গ্রামবাসীরা ভিড় করে। এ সময় নিশ্চুপ ভারসাম্যহীণ আবু হানজালা উপস্থিত প্রতিবেশিদের মধ্যে অনেকের নাম ধরে ডাকছিল। সে সময় তাঁর সাথে কথা বলার চেষ্টা করে জানা যায়, জেলখানায় বন্দি ছিল হানজালা। খাবার, ওষুধ নিয়মিত পেয়েছিল। সেখানে কয়েকজনের সাথে নামাজ আদায় করতো। কিন্তু কিভাবে গেল বা কাদের সাথে গিয়েছিল- এমন প্রশ্নের উত্তরে সে ফ্যাল ফ্যাল করে চেয়ে থাকে শুধু।

হানজালার চাচাতো ভাই কলেজছাত্র জাকির হোসেন সিসি নিউজকে বলেন,‘মানসিক ভারসাম্যহীন যুবক কীভাবে সৈয়দপুর থেকে দেশের সীমান্ত পেরিয়ে যেতে পারে? বিষয়টি উচ্চ পর্যায়ের তদন্তের জোর দাবি জানান তিনি।’


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ