• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:১৪ পূর্বাহ্ন |
শিরোনাম :
বেঞ্চ ও বারের সুসম্পর্কের মধ্য দিয়ে বিচার ব্যবস্থা সমৃদ্ধ হয়- নীলফামারীতে প্রধান বিচারপতি সৈয়দপুর বিজ্ঞান কলেজ চত্ত্বর থেকে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার  নীলফামারী শহরে অগ্নিকান্ডে ৫ দোকান পুড়ে ছাই জলঢাকায় মিন্টু, কিশোরগঞ্জে রশিদুল, সৈয়দপুরে রিয়াদ চেয়ারম্যান নির্বাচিত বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের বিষদাত ভেঙে দেওয়া হবে: নানক সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভজে পুত্রের জয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মাউশির ৯ নির্দেশনা ভোটের আগেই জামিন পেলেন চেয়ারম্যান প্রার্থী ফুলবাড়ীতে ৪৮ রোগী পেল ২৪ লাখ টাকার চিকিৎসা সহায়তার চেক ফুলবাড়ীতে চারটি চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

মধ্যপাড়া কঠিন শিলা খনিতে বিস্ফোরক সংকট: পাথর উত্তোলন বন্ধ

Parbatipur_(Dinajpur)_Photo__Moddhra_Para_Granit_Mine_26-04-2014পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের পার্বতীপুরস্থ মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে পাথর উত্তোলন ১২ দিন ধরে বন্ধ রয়েছে। পাথর উত্তোলনের অতি প্রয়োজনীয় বিষ্ফোরক ও ডিটোনেটর (এক্সপোসিড) না থাকায় এবং রণাবেণ কাজের জন্য ১৪ এপ্রিল থেকে পাথর উত্তোলন বন্ধ রয়েছে বলে খনি কর্তৃপ জানিয়েছে।
খনি সুত্রে জানা গেছে, টানা তিন মাস বন্ধ থাকার পর ২৪ ফেব্রয়ারী মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে পাথর উত্তোলন শুরু করে খনির উৎপাদন ও রনাবেণের দায়িত্ব পাওয়া ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোটিয়াম (জেটিসি)। পাথর উত্তোলন শুরুর পরপরই বিস্ফোরক ও ডিটোনেটর সংকট দেখা দেয়। ফলে পুরোদমে উৎপাদনে যেতে পারেনি ঠিকাদারী প্রতিষ্ঠান জেটিসি। এরই মধ্যে ১৩ এপ্রিল এক্সমোসিভ শেষ হয়ে যায়। এক্সমোসিভ না থাকায় ১৪ এপ্রিল  থেকে উৎপাদন বন্ধ রেখে খনি রণাবেণের কাজ শুরু করে জেটিসি। সুত্র মতে, সরকারী ব্যবস্থাপনায় বিদেশ থেকে এক্সমোসিভ আনতে অনেক বিলম্ব হবে। সেজন্য জেটিসি ভারত থেকে এক্সমোসিভ আনার উদ্যোগ গ্রহণ করে। কয়েক দিনের মধ্যে ভারত থেকে এক্সমোসিভ খনিতে এসে পৌছাবে বলে সুত্র জানায়। এবিষয়ে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের (এমজিএমসিএল) ব্যবস্থাপা পরিচালক (এমডি) সৈয়দ আবুল ফজল নাজমুল আহসান হায়দার পাথর উৎপাদন বন্ধ থাকার বিষয়টি নিশ্চিত করে বলেন, ভারত থেকে প্রয়োজনীয় এক্সমোসিভ ২৭ এপ্রিল খনিতে পৌছানোর সম্ভাবনা রয়েছে। এক্সমোসিভ এলে এবং খনি রণাবেণের কাজ শেষ করে উৎপাদনে যেতে আরও ৭ থেকে ১০ দিন সময় লাগতে পারে বলে এমডি জানান। অব্যাহত লোকসানের মুখে বন্ধ হওয়ার উপক্রম হওয়ায় মধ্যপাড়া কঠিন শিলা খনি ৬ বছরের জন্য খনির উৎপাদন ও রণাবেণের দায়িত্ব দেওয়া হয় বেলারুশের জেএসসি ট্রেস সকটোসট্রয় ও দেশীয় প্রতিষ্ঠান জার্মানিয়া করপোরেশন লিমিটেড নিয়ে গঠিত জার্মানিয়া ট্রেস্ট কনসোটিয়াম জেটিসি কে। গত বছরের ২ সেপ্টেম্বর জিটিসির সঙ্গে ১ হাজার ৪০০ কোটি টাকার চুক্তি স্বারিত হয়। চলতি বছরের ২০ ফেব্রয়ারী জিটিসি খনি পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেন। এতোদিন পেট্্েরাবাংলা খনিটি পরিচালনা করে আসছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ