• শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩, ০৪:২৫ অপরাহ্ন |

নটর ডেম কলেজে ভর্তি ফরম বিতরণ ও জমা শুরু

Notre-Dame-Collegeঢাকা: একাদশ শ্রেণীতে ভর্তির ব্যাপারে নটর ডেম কলেজ কর্তৃপক্ষ বিগত দু’বছরের ন্যায় এবারও উচ্চাদালতের আদেশের আলোকে ভর্তি প্রক্রিয়া শুরু করেছে। আজ ভোর সাড়ে ৬টা থেকে ফরম সংগ্রহের জন্য ভর্তিচ্ছুকরা কলেজের গেটে লাইনে দাঁড়ায়। সকাল ৯টার কিছু আগ থেকে ফরম বিরতণ শুরু হয়। কলেজের গেট থেকে ফরম সংগ্রহকারীকে বিতরণ বুথে পৌঁছাতে প্রায় সোয়া ঘণ্টারও অধিক সময় অপেক্ষা করতে দেখা গেছে। কলেজের সুষ্ঠু ব্যবস্থাপনার কারণে কোনো ধরনের বিশৃংখলার সৃষ্টি হয়নি।
ফরম সংগ্রহের পর পরই তা পূরণ করে জমা দেয়ার নির্দেশনা থাকায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা কলেজের উন্মুক্ত মাঠে বসে, সিড়ির নিচে, কলেজের বিভিন্ন লনে বসে ফরম পূরণ করতে দেখা গেছে।
নটর ডেম কলেজে ভর্তি কার্যক্রম শুরু 
নটর ডেম কলেজে আজ থেকে একাদশ শ্রেণীতে ভর্তির কার্যক্রম শুরু হয়েছে।
আজ ৩০ মে এবং আগামীকাল ৩১ মে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা এবং ১ ও ২ জুন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কলেজ কাউন্টারে ভর্তির আবেদন ফরম বিতরণ করা হবে। ফরম পূরণ করে সংগ্রহের দিনেই জমা দিতে হবে। আগামী ৫ জুন প্রাথমিকভাবে মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে। ৬ ও ৭ জুন কলেজে নির্ধারিত কক্ষে মনোনয়ন প্রক্রিয়ায় অর্থাৎ ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে।
নটর ডেমে ভর্তির যোগ্যতা 
বিজ্ঞান বিভাগের বাংলা ও ইংরেজি মাধ্যমে (উচ্চতর গণিতসহ) জিপিএ-৫, ব্যবসায় শিক্ষা বিভাগে জিপিএ-৪ এবং মানবিক বিভাগে জিপিএ-৩.২৫।
জানা গেছে, বিজ্ঞান বিভাগে আসন সংখ্যা(বাংলা মাধ্যমে) ১৩৫৫, ইংরেজি ভার্সনে ১৫০, ব্যবসায় শিক্ষা ৭০০ এবং মানবিক বিভাগে ৪০০।
উল্লেখ্য, চলতি বছরের কলেজ ভর্তি নিয়ে শিা মন্ত্রণালয় গত ১৬ মে একটি নীতিমালা জারি করে। এর পর পরই নটর ডেম কলেজ কর্তৃপক্ষ ওই নীতিমালার তিনটি ধারা স্থগিত চেয়ে প্রথমে মন্ত্রণালয়ে এবং পরে উচ্চাদালতে রিট আবেদন করে। মন্ত্রণালয় নটরডেমের আবেদন নাকচ করে দিলেও উচ্চাদালতে রিট আবেদন মঞ্জুর হয় এবং মন্ত্রণালয়ের সচিব বোর্ড চেয়ারম্যান এবং কলেজ পরিদর্শককে কারণ দর্শানোর আদেশ দেয় আদালত।  আদালতের ওই নির্দেশনার আলোকেই নটর ডেম কলেজ ভর্তি কার্যক্রম শুরু করে আজ সকাল থেকে। অপরদিকে রাজধানীসহ দেশের অন্য সব শীর্ষ কলেজে ভর্তি শুরু হয়েছে গত ২৮ মে থেকে ভর্তি নীতিমালার আলোকে। সেখানে ভর্তি ইচ্ছুকদের জিপিএ-র ভিত্তিতে বোর্ড কর্তৃক তালিকা অনুসারে কলেজ দেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ