• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
বেঞ্চ ও বারের সুসম্পর্কের মধ্য দিয়ে বিচার ব্যবস্থা সমৃদ্ধ হয়- নীলফামারীতে প্রধান বিচারপতি সৈয়দপুর বিজ্ঞান কলেজ চত্ত্বর থেকে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার  নীলফামারী শহরে অগ্নিকান্ডে ৫ দোকান পুড়ে ছাই জলঢাকায় মিন্টু, কিশোরগঞ্জে রশিদুল, সৈয়দপুরে রিয়াদ চেয়ারম্যান নির্বাচিত বিএনপি-জামায়াতের ষড়যন্ত্রের বিষদাত ভেঙে দেওয়া হবে: নানক সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভজে পুত্রের জয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মাউশির ৯ নির্দেশনা ভোটের আগেই জামিন পেলেন চেয়ারম্যান প্রার্থী ফুলবাড়ীতে ৪৮ রোগী পেল ২৪ লাখ টাকার চিকিৎসা সহায়তার চেক ফুলবাড়ীতে চারটি চোরাই গরু উদ্ধার, গ্রেফতার তিন

রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া বাজেট বাস্তবায়ন সম্ভব নয়

Debঢাকা: রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া বাজেট বাস্তবায়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছে বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। শুক্রবার রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সিপিডি’র সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য্য এ কথা বলেন।
বাজেটকে উচ্চাভিলাষী মন্তব্য করে তিনি বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া বাজেট বাস্তবায় করা সম্ভব না। পাশাপাশি আর্থিক খাতে সংস্কার আনতে হবে। সিপিডি ফেলো বলেন, রাজস্ব আদায়ের যে পদক্ষেপ নেয়া হয়েছে তার যৌক্তিকতা রয়েছে। তবে তা এতোটা যৌক্তিক না যে ৭ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি আর্জন করা সম্ভব হবে। প্রবৃদ্ধির এ লক্ষ্যমাত্র অর্জন করতে হলে আরো অনেক পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, ২০১২-১৩ অর্থবছরের দ্বিতীয় ভাগ থেকে অর্থনীতি স্লথ হওয়া শুরু হয়েছে। দেশ থেকে টাকা বাইরে (বিদেশ) চলে যাচ্ছে। টাকা পাচার বন্ধে পদক্ষেপ নিতে হবে। কিন্তু সে ধরনের কোনো পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছে না।
স্বাস্থ্য ও শিক্ষা খাতে বরাদ্দের পতন ঘটছে উল্লেখ করে দেবপ্রিয় বলেন, পদ্মা সেতুর জন্য বাজেটে বড় অঙ্কের ব্যয় ধরায় এমনটি হয়েছে। ফলে সামাজিক খাতের ব্যয় কমেছে। পদ্মাসেতুর ব্যয় ধরা না হলে শিক্ষা ও স্বাস্থ্যের মতো খাতে বরাদ্দ বাড়ানো সম্ভব হতো।
কৃষি খাতের বরাদ্দা কমে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এটি উদ্বেগজনক। এ দিকে নজর দিতে হবে। বাজেটে পাট খাত উপেক্ষিত হয়েছে। পাট খাতের জন্য গার্মেন্টস খাতের মতো সুবিধা দেওযা উচিত। এ সময় আর্থিক খাতের সংস্কারের জন্য কৃষি খাতের কৃষি মূল্য কমিশন গঠন, স্বাধীন পরিসংখ্যান কমিটি গঠন, স্থানীয় সরকার অর্থায়ন কমিশন গঠন ও সরকারি ব্যয় কমিশন গঠনের প্রস্তাব দেয় সিপিডি।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মোস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ফামিদা খাতুন, অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, গবেষণা ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ