• বুধবার, ০১ মে ২০২৪, ০৯:২৮ অপরাহ্ন |

ঘাতক পেনাল্টি শুট আউট

30311_b4খেলাধুলা ডেস্ক: বিশ্বকাপ মানেই হাসি-কান্না। কেউ কাঁদে। কেউ হাসে। কেউ বাড়ি যায় আগে, কেউ পরে। সব বিশ্বকাপেরই একটি চরিত্র থাকে। এবারের বিশ্বকাপ অন্য যে কোন বিশ্বকাপ থেকে আলাদা। রোমাঞ্চে ভরা এবারের বিশ্বকাপ বড্ড বেশি নিষ্ঠুর। অগণিত ভক্তদের শুধু কাঁদাচ্ছে। ঘাতক পেনাল্টি শুট আউট আর সহ্য করতে পারছেন না কোটি কোটি ফুটবল ভক্ত। এমন কেন হয় না ১৯৫৮ বিশ্বকাপে গোল এবং পয়েন্ট সমান হওয়ায় ইংল্যান্ড ও রাশিয়াকে দু’দিন খেলতে হয়েছিল। ফিফা এই অমানবিক নিয়ম চালু করে ফুটবল ভক্তদের ভালবাসা-আবেগ কেড়ে নিয়েছে। ব্রাজিলের একজন দর্শক তো পেনাল্টি শুট আউট দেখতে দেখতে মৃত্যুকে আলিঙ্গন করেছেন। নিয়ম তো বদলায়। কে জানতো গরমের জন্য দু’দফা খেলা স্থগিত করা হবে। আগে শুনেছি বৃষ্টির জন্য খেলা পন্ড হতে। মেক্সিকো-নেদারল্যান্ডসের খেলার সময় কুলিং বিরতি দেয়া হয়। পানি বিরতি ডাচদের ভাগ্য খুলে দেয়। ৩৫ ডিগ্রি তাপমাত্রার মধ্যে তাদের পক্ষে ফুটবল খেলা কঠিন তা বলার অপেক্ষা রাখে না। ডাচ কোচ ফন গালের বক্তব্য, কুলিং বিরতি ছিল একটি কৌশল। যা কাজে লেগেছে।
চিলি হেরে গেল পেনাল্টি শুট আউটে। সারাক্ষণ ভাল খেলেও তারা বিদায় নিলো বিশ্বকাপ থেকে। ফুটবল এমনিতেই নার্ভের খেলা। এর মধ্যে যদি পেনাল্টিতে গড়ায় তখন অবস্থা কি দাঁড়ায় তা আমরা ইতিমধ্যেই দু’দিন সাক্ষী হয়েছি। ব্রাজিল-চিলির খেলার ভাগ্য নির্ধারিত হয়ে যেতে পারতো ১২০ মিনিটের মাথায়। চিলির পিলিনির বুলেটের মতো শটটি যদি ক্রসবারে লেগে ফিরে না আসতো তাহলে হয়তো বিশ্বকে এমন দৃশ্য দেখতে হতো না। ফুটবলে এটা বিরল নয়। তবে বড়ই হৃদয়বিদারক। অনেকে বলেন, এটাই নাকি ফুটবল। ব্রাজিল বেঁচে গিয়েছে শুধু বলবো না। বলা যায়, সতর্ক করে দিয়ে গেছে। নেইমারবিহীন নেইমারকেন্দ্রিক ব্রাজিল কতদূর হাঁটতে পারবে তা নিয়ে ফুটবল দুনিয়ায় জল্পনা-কল্পনা চলছে। ভাগ্য ভাল চিলি হেরে গিয়ে বিশ্বকাপকে বাঁচিয়ে দিয়েছে। ব্রাজিলে বিশ্বকাপ বিরোধী স্রোত প্রবল। ওরা সুযোগের অপেক্ষায়। শ’ শ’ কোটি টাকা খরচ করে ব্রাজিল কি পাবে বিশ্বকাপ থেকে তা নিয়ে ধর্মঘট-অবরোধই শুধু হয়নি সরকারকে বিপদ সংকেতও দিয়ে রেখেছে। এর মধ্যে যদি ব্রাজিল হেরে বসে তাহলে কি হবে তা অনুমান করুন। টাইম ম্যাগাজিনের রিপোর্ট থেকে যে আভাস পাওয়া যায় তা ব্রাজিলের প্রেসিডেন্টের জন্য দুঃসংবাদই বটে।
কোস্টারিকা এবারের বিশ্বকাপে নতুন শক্তি। ফিফার র‌্যাঙ্কিংয়ে তাদের স্থান ছিল ২৮। এখন উপরে উঠে যাবে। পেনাল্টি শুট আউটে তারা গ্রিকদের শুধু কি হারিয়েছে। বলা যায়, এক অবিশ্বাস্য ইতিহাস রচনা করেছে। কেউ কেউ এটাকে গ্রিক ট্র্যাজেডি বলছেন। গ্রিকরা অবশ্য ভাগ্যের ওপর ছেড়ে দিয়ে মাঠ ছেড়েছে। ব্রাজিল আর কোস্টারিকা দু’টি দলকেই বাঁচিয়েছেন দুই গোলকিপার। কিপার বনাম কিকারের লড়াইয়ে জয় হয়েছে কিপারের। কোস্টারিকা এখন আর কাউকে পরোয়া করে না। করার কথাও নয়। উরুগুয়ে, ইতালি আর ইংল্যান্ডকে বিদায় দিয়েছে নয়া এক ইতিহাস রচনা করে। ৫০ লাখ মানুষের এই দেশটিতে ফুটবল এখন ধর্মে পরিণত হয়েছে। মনে হচ্ছে যে, কোথায় একটা অনুচ্ছেদ হারিয়ে গেছে। না হলে এমন বিশ্বকাপের সাক্ষী হবো কেন আমরা। যে বিশ্বকাপ প্রতিদিন, প্রতি মুহূর্তে ফুটবল ভক্তদের শিহরিত করছে, পুরনো ইতিহাস বদলে দিয়ে চলেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ