• মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ০৭:৫৭ অপরাহ্ন |

দিনাজপুরে অবরোধে কোটি কোটি টাকার ক্ষতির সবজি চাষীরা

CFREW-1420941169মাহবুবুল হক খান, দিনাজপুর : বিএনপি-জামায়াতের ডাকা চলমান অবরোধের কারণে দিনাজপুরে হাজার হাজার সবজি চাষীর কোটি কোটি টাকার সবজি বাজারজাত না করতে পেরে ক্ষতির মূখে পড়েছেন। স্থানীয় হাট-বাজারে চাহিদার তুলনায় অধিক পরিমাণে সবজি উঠায় কৃষকেরা সব্জির সঠিক মূল্য পাচ্ছে না। ফলে কৃষকরা স্বল্পমূল্যে সব্জি বিক্রি করতে বাধ্য হচ্ছেন।
দিনাজপুর জেলা আড়ৎদার মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. রবিউল ইসলাম জানান, জেলার ১৩টি উপজেলার শীতকালীন সবজী আলু, বেগুন, ফুলকপি, বাঁধাকপি, গাজর, টমেটোসহ অন্যান্য সবজির ফলন আশানুরূপ ভাল হওয়া সত্ত্বেও ২০ দলীয়জোটেরঅনির্দিষ্টকালের অবরোধের কারণে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাজারজাত না করার ফলে এসব সবজি ক্ষেতেই পঁেচ হচ্ছে। স্থানীয় হাট-বাজারে চাহিদার তুলনায় অধিক পরিমাণে সবজি উঠায় কৃষকেরা সবজির সঠিক মূল্য পাচ্ছেন না। স্বল্পমূল্যে কৃষকরা সবজি বিক্রি করতে বাধ্য হচ্ছেন।
বিরল উপজেলার ধুকুরঝাড়ি গ্রামের আলুচাষী কৃষক আব্দুর সুবহানরে সঙ্গে কথা বলে জানা যায়, তিনি চলতি বছর ১৫ একর জমিতে আলু চাষ করেছেন। বর্তমানে অবরোধে দাম কমে যাওয়ায় তিনি হতাশা ব্যক্ত করেন।
বীরগঞ্জ উপজেলার সাতোর ইউনিয়নের প্রাণনগর গ্রামের আব্দুল মান্নান জানান, তিনি ৪ একর জমিতে ফুলকপি চাষ করেছেন। কাহারোল উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের টমেটো চাষী আব্দুল গাফফার জানান, ৩ একর জমির টমেটো চাষ করেছি। আর  জেলায় সকল শীতকালীন সবজি কৃষকের আশানুরূপ চাষা হওয়ার মাধ্যমে সবজির মাঠে তাদের উৎপাদিত সবজি টানা অবরোধের কারণে বাজারজাত বা স্থানীয় পর্যায় চাহিদা মিটিয়ে তা দেশের অন্যান্য স্থানে/বাজারে পাঠানো সম্ভব না হওয়ায় কৃষকের সবজি জমিতেই পঁচন ধরেছে। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছেন কৃষকরা।
স্থানীয় হাট-বাজারে কমমূল্যে বিক্রি করে কোনভাবে খরচ পুষিয়ে নেয়ার চেষ্টা করছেন কৃষকরা। একদিকে যেমন- সবজি  চাষীরা  কোটি কোটি টাকার ক্ষতির মুখে পড়েছেন অন্যদিকে হাজার হাজার কৃষি শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছেন।
দিনাজপুর জেলা কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল হান্নান জানান, কৃষিভিত্তিক জেলা হিসেবে পরিচিত দিনাজপুর থেকে সবজি  ট্রেনযোগে ঢাকা এবং অন্যান্যা জেলায় স্বল্প মূল্যে পরিবহনের জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। খুব শীঘ্রই সবজি চাষীরা ট্রেনযোগে এবং আইন শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তায় পরিবহনযোগে সবজি ঢাকাসহ বিভিন্ন স্থানে নিয়ে গিয়ে বিক্রি করতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ