• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৫:৪৭ পূর্বাহ্ন |

নিষেধাজ্ঞা উঠে গেল সোহাগ গাজীর

Gaziখেলাধুলা ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষেধাজ্ঞা উঠে গেল বাংলাদেশের স্পিনার সোহাগ গাজীর। শনিবার সোহাগকে বোলিংয়ের বৈধতা দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। সোহাগসহ এদিন বোলিংয়ের ছাড়পত্র পেয়েছেন পাকিস্তানের স্পিনার সাঈদ আজমলও।

আইসিসি জানিয়েছে, বোলিং পরীক্ষায় আজমল ও গাজী দুই স্পিনারের কনুই ১৫ ডিগ্রির মধ্যেই ছিল। ফলে তারা এখন আন্তর্জাতিক ক্রিকেটে বল করতে পারবেন।

এর আগে গত বছরের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সোহাগের বোলিংয়ে সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। এরপর কার্ডিফে বোলিংয়ের পরীক্ষা দেন বাংলাদেশের এই তরুণ স্পিনার। তবে সে পরীক্ষায় পাস করতে না পারায় অক্টোবরে তাকে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষিদ্ধ করে আইসিসি।

অন্যদিকে গত বছরের আগস্টে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের সময় আজমলের বোলিংয়েও সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। প্রথম পরীক্ষায় পাস করতে না পারায় সেপ্টেম্বরে তাকেও আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং থেকে নিষিদ্ধ করে আইসিসি।

এরপর সোহাগ-আজমল দুজনই দেশিয় কোচদের অধীনে বোলিং নিয়ে কাজ শুরু করেন। গত ২৪ জানুয়ারি চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র বিশ্ববিদ্যালয়ে আইসিসির স্বীকৃত ল্যাবে দুজন পুনরায় বোলিংয়ে পরীক্ষাও দেন।

তাদের বোলিং পরীক্ষার সে প্রতিবেদন পাঠানো হয় দুবাইয়ে আইসিসির প্রধান কার্যালয়ে। সেখানে আইসিসির বিশেষজ্ঞ দল দুই স্পিনারের বোলিংয়ে কোনো সমস্যা খুঁজে পাননি। এরই প্রেক্ষিতে সোহাগ-আজমলকে আবারো আন্তর্জাতিক ক্রিকেটে বল করার অনুমতি দিল আইসিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ