• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১১:৩২ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

সিঙ্গাপুরের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী

Singapur1439081926আন্তর্জাতিক ডেস্ক : বর্তমান বিশ্বে উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির রোল মডেল সিঙ্গাপুর। দেশটির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী আজ। ১৯৬৫ সালে ৯ আগস্ট স্বাধীন হয় সিঙ্গাপুর।

স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে জমকালো অনুষ্ঠানের আয়োজন করেছে দেশটি। নগররাষ্ট্র সিঙ্গাপুর আজ সেজেছে উৎসবের রঙে। সরকারি-বেসরকারি ভবন, বন্দর ও সমুদ্রতট সাজানো হয়েছে শিল্পকর্ম দিয়ে।

১৯৬৫ সালে মালয়েশিয়ার কাছ থেকে স্বাধীন হয় সিঙ্গাপুর। এর আগে ১৯৬৩ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হয়ে যোগ দেয় মালয়েশিয়ার সঙ্গে। ১৮১৯ থেকে ১৯৬৩ সাল পর্যন্ত ব্রিটেনের উপনিবেশ ছিল সিঙ্গাপুর।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতীয় প্যারেড প্রদর্শিত হবে। সামরিক বাহিনীর প্যারেডের পাশাপাশি দেশটির বিমানবাহিনী এয়ার শো করবে। দেশের সব মানুষকে এসব অনুষ্ঠানে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে সরকার।

একসময়ের জেলেপাড়া থেকে আজকের আধুনিক উন্নত সিঙ্গাপুর উন্নয়নশীল বিশ্বের জন্য উদাহরণ। তাদের পথ অনুসরণ করলে হয়তো অনেক দেশ উন্নয়নের পথে এগিয়ে যাবে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ