• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১৫ অপরাহ্ন |

আইসিএসবি পুরস্কার পেল পুঁজিবাজারের তালিকাভুক্ত ২৮ কোম্পানি

মালঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০টি খাতের ২৮ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে কোম্পানি সচিবদের সংগঠন ইনস্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)। প্রাতিষ্ঠানিক সুশাসন, জবাবদিহিতা ও স্বচ্ছ প্রাতিষ্ঠানিক সংস্কৃতি প্রতিষ্ঠায় ওই পুরস্কার প্রদান করা হয়।

মঙ্গলবার (১০ নভেম্বর) ‘আইসিএসবি করপোরেট গভর্ন্যান্স এক্সসিলেন্স ন্যাশনাল অ্যাওয়ার্ড-২০১৪’ পুরস্কার দেওয়া হয়। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রণীত বিধিমালার ওপর ভিত্তি করে ১৫৫টি তালিকাভুক্ত কোম্পানির হিসাব ও বার্ষিক প্রতিবেদন যাচাই করে ১০ ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়।

প্রত্যেক ক্যাটাগরিতে একটি করে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদকসহ সার্টিফিকেট দেওয়া হয়। তবে খাদ্য ও খাদ্যজাত এবং টেক্সটাইল ও গার্মেন্ট খাতের ২টি করে কোম্পানিকে স্বর্ণ ও রৌপ্য পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার বিজয়ী খাতগুলো হলো- ব্যাংকিং, ব্যাংক বহির্ভূত আর্থিক কোম্পানি, বিমা, ওষুধ ও রসায়ন, টেক্সটাইলস ও গার্মেন্ট, খাদ্য ও খাদ্যজাত, আইটি, টেলিযোগাযোগ ও সেবা খাত, প্রকৌশল খাত, সাধারণ উৎপাদন খাত এবং জ্বালানি ও শক্তি খাতের কোম্পানি।

ব্যাংকিং খাতে পুরস্কার পেয়েছে- ইস্টার্ন ব্যাংক লিমিটেড স্বর্ণ পদক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড রৌপ্য পদক ও সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ব্রোঞ্জ পদক।

বিমা খাতের গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড স্বর্ণ পদক, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড রৌপ্য পদক ও পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ পদক পুরস্কার পেয়েছে।

ব্যাংক বহির্ভূত আর্থিক কোম্পানির মধ্যে প্রাইম ফ্যাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড স্বর্ণ পদক, আইডিএলসি ফ্যাইন্যান্স লিমিটেড রৌপ্য পদক ও ডেলটা ব্র্যাক হাউজিং ফ্যাইন্যান্স করর্পোরেশন লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

ওষুধ ও রসায়ন খাতে পুরস্কার পেয়েছে- বেক্সিমকো ফার্মাসিটিক্যালস স্বর্ণ পদক, স্কয়ার ফার্মাসিটিক্যালস রৌপ্য পদক এবং অ্যাডভান্স কেমিক্যালস লিমিটেড ব্রোঞ্জ পদক। টেক্সটাইল ও রেডিমেট গার্মেন্টস কোম্পানি খাতে স্কয়ার টেক্সটাইস লিমিটেড স্বর্ণ পদক ও এনভয় টেক্সটাইলস রৌপ্য পদক পেয়েছে।

খাদ্য ও খাদ্যজাত খাতে গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাসট্রিজ লিমিটেড স্বর্ণ ও অ্যাগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড রৌপ্য পদক পেয়েছে।

আইটি, টেলিযোগাযোগ ও সেবা প্রতিষ্ঠানের মধ্যে বাংলদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি স্বর্ণ পদক, ইউনিক রিসোর্ট রৌপ্য পদক ও বিডিকম অনলাইন লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে। প্রকৌশল খাতে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড স্বর্ণ, বিএসআরএম স্টিল রৌপ্য ও রতনপুর স্টিল রি-রেলিং লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

সাধারণ উৎপাদন খাতে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ লিমিটেড স্বর্ণ, প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড রৌপ্য ও হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

জ্বালানি ও শক্তি খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড স্বর্ণ পদক, এমজেএল বাংলাদেশ লিমিটেড রৌপ্য পদক ও  লিন্ডে বাংলাদেশ লিমিটেড ব্রোঞ্জ পদক পেয়েছে।

২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানিগুলোর বার্ষিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে জুরি বোর্ড কোম্পানিগুলোর প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠার মান নিরূপণ করে পদক প্রদানের জন্য মনোনয়ন দেয়। জুরি বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম।

আইসিএসবির সভাপতি আসাদ উল্লাহর সভাপতিত্বে পুরস্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসাইন ও বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েততুল্লাহ আল মামুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ