• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন |

পার্বতীপুরে বড়পুকুরিয়া খনিতে কয়লা উত্তোলন শুরু

বড়পুকুরিয়াবিশেষ প্রতিনিধি: একটানা ৪৬দিন বন্ধ থাকার পর পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা নিতে পরীক্ষমুলকভাবে কয়লা উৎপাদন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে খনির নতুন ১২০৫ নম্বর কোল ফেইস থেকে কয়লা উত্তোলন করা হয় বলে খনি কর্তৃপক্ষ জানায়।
খনি ভূ-গর্ভে উৎপাদনশীল ১২০৮ নম্বর কোল ফেইসে মজুদ শেষ হয়ে যাওয়ায় গত বছরের ২২ নভেম্বর থেকে কয়লা উত্তোলন বন্ধ রাখা হয়েছিল। এরপর ১২০৮ নম্বর ফেইসে ব্যবহৃত উৎপাদন যন্ত্রপাতি সরিয়ে ১২০৫ নম্বর ফেইসে স্থাপন করে পরীক্ষমুলকভাবে আজ বৃহস্পতিবার থেকে উৎপাদন শুরু করা হয় বলে বড়পুকুরিয়া খনির মহাব্যবস্থাপক (মাইনিং) প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ জানান।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে,  ১২০৫ নম্বর ফেইসটিতে উত্তোলনযোগ্য কয়লার পরিমান ৪ লাখ থেকে ৫ লাখ মেট্রিক টন। তবে এ ফেইসটি ঝুকিপূর্ণ। এর আগে ২০১৪ সালের এপ্রিল মাসের শেষে ওই ফেইস থেকে পরীক্ষমুলক কয়লা উৎপাদন শুরু ১০-১১ দিনের মাথায় ১০ মে পানির প্রবাহ অস্বাভাবিক বেড়ে গিয়ে জলাধারের সৃষ্টি হয় এবং কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়। খনির ভূ-গর্ভে কয়লা স্তরের উপরের অংশে কিছু কিছু জায়গায় বড় বড় পানির পকেট রয়েছে। কয়লা কাটতে গিয়ে পানির পকেট ভেঙ্গে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়। সে সময় খনি ভূ-গর্ভে স্থাপিত উচ্চ ক্ষমতা সম্পন্ন ১৩টি পাম্প ২৪ ঘন্টা চালু রেখে প্রতি ঘন্টায় প্রায় দুই হাজার ঘনমিটার পানি সারফেজে সরিয়ে ফেলেও পানি প্রবাহ নিয়ন্ত্রনে আনা যায়নি। পরে ১২০৫ নম্বর কোল ফেইসটি সাময়িকভাবে পরিত্যক্ত ঘোষনা করা হয়। পরবর্তীতে খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষন ঠিকাদার সিএমসি-এক্সএমসি কনসোর্টিয়ামের এক্সপার্টরা চীন থেকে এসে ফেইসটি পরিদর্শন ও পরীক্ষা নিরিক্ষা করে যাবতীয় তথ্য উপাত্থ নিয়ে যায়। ঠিকাদারী প্রতিষ্ঠান ভিন্ন প্রক্রিয়ায় পানি প্রবাহ নিয়ন্ত্রনে রেখে ওই ফেইস থেকে কয়লা উত্তোলন শুরু করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ