• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:২০ অপরাহ্ন |
শিরোনাম :

কর্মস্থলে সরকারি চাকরিজীবীদের সপরিবারে থাকার নির্দেশনা জারি

সরকারী লোগোসিসি নিউজ: সরকারি কর্মকর্তাদের সার্বক্ষণিক মাঠ পর্যায়ে অবস্থানের জন্য চাকরিজীবীদের স্ত্রী বা স্বামীকে একই কিংবা নিকটবর্তী কর্মস্থলে পদায়ন বা বদলির নির্দেশ দিয়েছে সরকার। একই সঙ্গে তাদের সন্তানদের সংশ্লিষ্ট এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।
সরকারি কর্মকর্তাদের মধ্যে বিশেষ করে জেলা প্রশাসকদের সপরিবারে কর্মস্থলে থাকার ওপর জোর দিয়ে পৃথক চারটি আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। কর্মকর্তাদের জন্য প্রয়োজনীয় আবাসন ব্যবস্থাও নিশ্চিত করতে বলেছে সরকার।
প্রধানমন্ত্রীর নির্দেশনার পর মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে এ সংক্রান্ত পৃথক নির্দেশনা প্রকাশ করা হয়েছে মঙ্গলবার (০৮ মার্চ)।
মন্ত্রিপরিষদ বিভাগ বলছে, মাঠ পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান নিশ্চিতের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিভিন্ন সময়ে নির্দেশনা জারি করা হয়েছে। সরকারি দায়িত্ব যথাযথভাবে পালনের স্বার্থে মাঠ পর্যায়ে নিয়োজিত কর্মকর্তা, বিশেষত জেলা প্রশাসকদের (ডিসি) সপরিবারে কর্মস্থলে অবস্থানের আবশ্যকতা রয়েছে।
ডিসিদের সপরিবারে কর্মস্থলে অবস্থান সংক্রান্ত আদেশে বলা হয়েছে, প্রত্যেক ডিসি সপরিবারে কর্মস্থলে অবস্থান করবেন। ডিসিদের স্ত্রী বা স্বামী সরকারি চাকরিজীবী হলে তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ডিসিদের স্ত্রী  বা স্বামীকে তাদের কর্মস্থলে কিংবা পার্শ্ববর্তী জেলায় পদায়ন/বদলি করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/সংস্থা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।
ডিসিরা সপরিবারে কর্মস্থলে বসবাস করলে তাদের পক্ষে দায়িত্ব পালনে সম্পূর্ণ মনোনিবেশ এবং জনগণকে অধিকতর সেবা প্রদান সম্ভব বলে আদেশে বলা হয়। তাছাড়া তাদের সন্তান সংশ্লিষ্ট জেলার শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করলে অভিভাবক হিসেবে তারা জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর উন্নতি তথা শিক্ষার মানোন্নয়নে অধিকতর সক্রিয় ভূমিকা রাখতে আগ্রহী হন।
জেলা প্রশাসক পত্নী সংশ্লিষ্ট জেলায় বসবাস করলে তিনি জেলার শিক্ষা, খেলাধুলা এবং সামাজিক-সাংস্কৃতিক উন্নয়নে নারীর ভূমিকা জোরদার করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করতে পারেন।
আদেশে বলা হয়েছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা-২০১৪ অনুযায়ী কোনো ডিসি বদলিযোগে ঢাকাসহ বিভিন্ন মহানগরে ফিরে এলে তাদের সন্তানরা সংশ্লিষ্ট মহানগরের স্কুলে ভর্তির পূর্বস্বত্ত্ব (লিয়েন)-এর সুযোগ পাবেন। এভাবে অন্যান্য কর্মচারীদের বিষয়েও আদেশ দেওয়া হয়েছে।
ডিসিদের পদ থেকে ঢাকায় পুনঃবদলি হয়ে আসা কর্মকর্তার অনুকূলে সরকারি বাসা বরাদ্দের বিষয়টি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করবে বলেও উল্লেখ করা হয় আদেশে।
কর্মকর্তারা ঢাকায় বদলি হয়ে এলে ইস্কাটনের অপরিসর বাসাগুলো এবং টিকাটুলির ইলিশিয়াম রেস্ট হাউজের কক্ষগুলো সাময়িকভাবে বরাদ্দ প্রদানের ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। ডিসিসহ অন্য কর্মকর্তাদের সন্তানদের পড়ালেখার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির বিষয়টিও নির্দেশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
মন্ত্রিপরিষদ বিভাগের পর্যবেক্ষণে দেখা যায়, সাধারণভাবে মফস্বলের শহরের তুলনায় ঢাকার প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানের লেখাপড়ার মান উন্নত। অপরদিকে ডিসি পদ থেকে বদলির মাধ্যমে ঢাকায় পুনঃপদায়িত কর্মকর্তাদের সন্তানদের জন্য আগের শিক্ষা প্রতিষ্ঠানে পুনঃভর্তি কষ্টকর। সেজন্য ঢাকা থেকে বদলির পরও কর্মকর্তাদের মধ্যে পরিবার ঢাকায় রেখে দেওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। এছাড়াও বিভিন্ন বাস্তব কারণে কোনো কোনো কর্মকর্তা জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেতে আগ্রহী হন না। অন্য কর্মকর্তাদের ব্যাপারেও এমন পর্যবেক্ষণ রয়েছে।
সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালা-২০১৪ অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ঢাকাসহ বিভিন্ন মহানগরে বদলিযোগে ফিরে এলে সংশ্লিষ্ট মহানগরের স্কুলে তাদের সন্তানদের ভর্তির পূর্বস্বত্ত্ব (লিয়েন) বহাল থাকে।
শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনেও যে সকল কর্মকর্তা আগে ঢাকায় ছিলেন না এবং যারা ঢাকা থেকে বাইরের কোনো জেলা বা উপজেলায় বদলি হবেন, তাদের সন্তানদের সংশ্লিষ্ট কর্মস্থলে অবস্থিত স্কুল-কলেজে ভর্তির সুযোগ প্রদানের উল্লেখ রয়েছে। এগুলো কোনো কোনো ক্ষেত্রে কর্মকর্তারা অবহিত নন এবং যথাযথভাবে অনুসরণ করা হয় না। বদলি হলে কর্মকর্তাদের সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ব্যাপারে মন্ত্রণালয়ের নির্দেশনাগুলো যথাযথভাবে অনুসরণের জন্য নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ