• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:০৪ অপরাহ্ন |

শ্রমিকদের হাতেই অর্থনীতি সচল থাকে : প্রধানমন্ত্রী

হাসিনাঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শ্রমিকের মূল্যই আমাদের কাছে সবচেয়ে বড়। তাদের হাতে দেশের অর্থনীতি সচল থাকে। তাদের কারণেই দেশ উন্নত হয়।
রবিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত মে দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় প্রধানমন্ত্রী শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করতে মালিকদের প্রতি আহ্বান জানান।
মে দিবসের তাৎপর্য তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এক সময় আমেরিকায় কোনো শ্রমিক অধিকারের অস্তিত্ব ছিল না। তখন সেই আমেরিকার শিকাগো শহরে বুকের রক্তের বিনিময়ে সেই অধিকার আদায় করতে হয়। যারা ১৮৮৬ সালের ১ মে শ্রমিকের অধিকার আদায়ে শহীদ হন তাদের স্মরণ করেন প্রধানমন্ত্রী।
একটি স্বাধীন যুদ্ধবিদ্ধস্ত দেশ গড়তে শেখ মুজিবের একাগ্রতার কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, সে সময় তিনি শ্রমিকের কর্মসংস্থান ও শিল্পকারখানা চালু করেছিলেন। তিনিই প্রথম পহেলা মে শ্রমিক দিবস হিসেবে পালন শুরু করেন।
তিনি বলেন, ৭৫ এ জাতির পিতাকে হত্যার পর অনেক শিল্প কারখানা বন্ধ করা হয়। লাভজনক নয় এই কথা বলে। কিন্তু মাথা কেটে সমাধান নয়। আমরা মনে করি কারখানা খোলা রেখেই দেশের উন্নয়ন হবে।
প্রধানমন্ত্রী শিল্প-কারখানা নিয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি বলেন, সারাদেশে শিল্পাঞ্চল গড়ে তোলা হবে। যে অঞ্চলে শিল্পের কাঁচামাল উৎপাদন হয় সেই অঞ্চলে শিল্পাঞ্চল গড়ে উঠবে।
এসময় প্রধানমন্ত্রী শিল্পপতিদের যত্রতত্র জমি কিনে শিল্প কারখানা গড়ে না তোলার আহ্বান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ