• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন |

দিনাজপুর শিক্ষাবোর্ডে এবারে পরীক্ষার্থী ১ লাখ ৬৩ হাজার ৩৮২ জন

মাহবুবুল হক খান, দিনাজপুর: আজ ২ ফেব্রুয়ারী বৃহস্পতিবার হতে শুরু হচ্ছে ২০১৭ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষাবোর্ডে এবারে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৬৩ হাজার ৩৮২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। গতবারের চেয়ে এবারে পরীক্ষার্থী বেড়েছে ১৩ হাজার ৪৮২ জন। ইতোমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার ২ হাজার ৬০৫টি বিদ্যালয় হতে ১ লাখ ৬৩ হাজার ৩৮২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ৮৪ হাজার ৩৬ জন ও ৭৯ হাজার ৩৪৬ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১ লাখ ৪৮ হাজার ৭৩২, অনিয়মিত পরীক্ষার্থী ১৪ হাজার ২৫৮ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৩৯২ জন।
বিজ্ঞান বিভাগে মোট ৭০ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪১ হাজার ৬৪৬ জন ও ছাত্রী ২৯ হাজার ৩১৮, মানবিক বিভাগে ৮৬ হাজার ২৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৭ হাজার ৮৯৬ জন ও ছাত্রী ৪৮ হাজার ৩৫১ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৬ হাজার ১৭১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪ হাজার ৪৯৪ জন ও ছাত্রী ১ হাজার ৬৬৭ জন।
মোট পরীক্ষার্থীর মধ্যে সকল বিষয়ে পরীক্ষার্থী ১ লাখ ৫০ হাজার ৩৮৬ জন, এক বিষয়ের পরীক্ষার্থী ১০ হাজার ৮৫৩ জন, দুই বিষয়ে ১ হাজার ৭৪৫ জন, তিন বিষয়ে ৩৩৪ জন ও চার বিষয়ে ৬৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।
শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষে অন্যান্য বারের মত এবারেও বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। সুষ্ঠু ও নকলমুক্ত পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে বলে তিনি জানান।
এদিকে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার জেলা প্রশাসকের প্রতিনিধিদের নিকট ট্রাঙ্কজাতকৃত এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ও অন্যান্য উপকরণ সরবরাহ করা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী, প্রশাসন, সাংবাদিকসহ সর্ব মহলের সহযোগিতা কামনা করেছেন তিনি।
উল্লেখ্য, দিনাজপুর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি শিক্ষাবোর্ডের অধীনে নবম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ