• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১২ অপরাহ্ন |
শিরোনাম :

প্রথম নারী নির্বাচন কমিশনার কবিতা খানম

ঢাকা: দেশের নারী নির্বাচন কমিশনার হিসেবে প্রথমবারের মতো নিয়োগ পেয়েছেন সাবেক জেলা ও দায়রা জজ আদালতের বিচারক বেগম কবিতা খানম।
সোমবার রাতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অন্যান্য নির্বাচন কমিশনারদের সঙ্গে তাকে এ নিয়োগ দেন। বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম নির্বাচন কমিশন গঠিত হয়। ৪৫ বছরের যাত্রায় এবারই প্রথম একজন নারী নির্বাচন কমিশনার হলেন।
এর আগে নির্বাচন কমিশনে ১১ জন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও ২৩ জন নির্বাচন কমিশনার (ইসি) দায়িত্ব পালন করেন। এর মধ্যে কেউ নারী ছিলেন না।

গতবার অনুসন্ধান কমিটি একজন নারীকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দিতে সুপারিশ করে। কিন্তু পরে আর তা বাস্তবায়ন হয়নি।
জানা যায়, কবিতা খানম ৩১ বছর দেশের বিভিন্ন জায়গায় বিচারকের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি রাজশাহীর জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন। তার বাড়ি নওগাঁয়। তার স্বামীও বিচারক। ২০১১ সালে তিনি মারা যান। ২০১৩ সালে কবিতা খানম অবসরে যান।
সাবেক সচিব কে এম নুরুল হুদা ১১তম নির্বাচন কমিশনার হয়েছেন। পরবর্তী পাঁচ বছর তার নেতৃত্বেই দায়িত্ব পালন করবেন ইসির নতুন সদস্যরা।
বাকি কমিশনাররা হলেন- সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম।
রাষ্ট্রপতি আবদুল হামিদ গত মাসে পরবর্তী নির্বাচন কমিশন গঠনের জন্যে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করেছিলেন। ওই সময় ইসিতে একজন নারী কমিশনার রাখতে বলা হয়েছিল সার্চ কমিটিকে।

বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ নারী। জাতীয় সংসদের স্পিকার পদে শিরীন শারমিন চৌধুরী একজন নারী। সাবেক প্রধানমন্ত্রী ও রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াও নারী। এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে অ্যাডভোকেট সাহারা খাতুন ও পররাষ্ট্র মন্ত্রী হিসেবে ডা. দীপু মণি দায়িত্ব পালন করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ