• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৪৮ পূর্বাহ্ন |

সংরক্ষিত মহিলা এমপিদের ভাগ্য খুলছে

সিসি ডেস্ক: নারীর ক্ষমতায়নে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। দেশের প্রধানমন্ত্রী, প্রধান বিরোধী দলের নেতা ও জাতীয় সংসদের স্পিকার, সংসদের বাইরে থাকা প্রধান রাজনৈতিক দলের চেয়ারপারসনও নারী। জাতীয় সংসদে নারীদের জন্য ৫০টি আসন সংরক্ষিত। কিন্তু এখনো রাজনৈতিক দলের নীতিনির্ধারণী পর্যায়ে নারীদের তেমন অংশগ্রহণ নেই। ইউনিয়ন থেকে জেলা পর্যায় পর্যন্ত প্রধান রাজনৈতিক দলগুলোর কার্যনির্বাহী কমিটিগুলোতে ১ থেকে ২ শতাংশ নারী আছেন।

নির্বাচন কমিশনের গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, ২০২০ সালের মধ্যে দলের সব কমিটিতে কমপক্ষে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আওয়ামী লীগ-বিএনপির গঠনতন্ত্রেও এ লক্ষ্য পূরণের কথা বলা হয়েছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আগামী একাদশ জাতীয় নির্বাচনের ৩৩ শতাংশ নারী সংসদ সদস্য নিশ্চিত করার পরিকল্পনা গ্রহণ করেছে। দলের প্রেসিডিয়াম সদস্য থেকে শুরু করে নির্ভরযোগ্য কয়েকটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন। ফলে খুলে যেতে পারে সংরক্ষিত নারী এমপিদের কপাল। জনপ্রতিনিধি হিসেবে সরাসরি ভোটে নির্বাচন করার সুযোগ পেতে পারেন বর্তমান সংসদের সংরক্ষিত আসনের প্রায় ৪০ শতাংশ নারী সদস্য।

আওয়ামী লীগের একজন প্রেসিডিয়াম সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ ২০০৯–এর (সংশোধিত) ৯০বি নম্বর ধারা অনুযায়ী, ২০২০ সালের মধ্যে কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলগুলোর সব কমিটিতে নারীদের জন্য কমপক্ষে ৩৩ শতাংশ আসন নিশ্চিত করতে হবে। এর ফলে বাংলাদেশে নারীর রাজনৈতিক নেতৃত্বকে আরও সামনে এগিয়ে নেওয়ার একটি সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনেও এর প্রতিফলন ঘটবে। তিনি আরো বলেন, আওয়ামী লীগের সর্বশেষ কাউন্সিলেও নারী নেতৃত্বকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। পরবর্তী কাউন্সিলে ৩৩ শতাংশের বেশি নারী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসবেন বলেও নিশ্চিত করেন তিনি।

এদিকে, প্রধানমন্ত্রীর কার্যালয় ও গণভবনের কয়েকটি সূত্র নিশ্চিত করেছে, শুধু আগামী নির্বাচন নয়, আসন্ন মন্ত্রিসভা রদবদলেও সংরক্ষিত নারী এমপিদের মধ্য থেকে কয়েকজনকে নেওয়ার পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্লিন ইমেজের, বয়সে তরুণ এবং পরিচ্ছন্ন রাজনৈতিক ক্যারিয়ারে অধিকারীদের বিষয়ে গোয়েন্দা সংস্থার মাধ্যমে তাদের সম্পর্কে রিপোর্টও নেয়া হচ্ছে। এমনকি তাদের চলাফেরা, টক শো, কলাম লেখার ওপরও প্রধানমন্ত্রী নজর দিয়েছেন।

উল্লেখ্য, বর্তমান বিশ্বে মাত্র ২৩টি দেশে সংসদে ৩০ শতাংশ বা তার ঊর্ধ্বে নারী প্রতিনিধিত্ব রয়েছে এবং প্রতিটি দেশেই কোটাপদ্ধতির মাধ্যমে সরাসরি নারী-নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। লেভেল প্লেয়িং ফিল্ড না হওয়া পর্যন্ত কোটাব্যবস্থা ব্যতিরেকে কোনো দেশেই নারীর ন্যূনতম ৩০ শতাংশ আসনে নির্বাচিত হওয়ার সম্ভাবনা নেই বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষক ও সুশীল সমাজের প্রতিনিধিরা। তবে তাদের মধ্যে কেউ কেউ বলেছেন, সংরক্ষিত আসনের নারী এমপিদের নিয়ে সংসদে কোটা পূরণ করা গেলেও রাজনৈতিক দলগুলোতে সেটা কার্যকর হতে আরো কয়েক বছর সময় লেগে যাবে।

উৎসঃ   পুর্বপশ্চিম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ