• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৫১ অপরাহ্ন |

আয়কর ফাঁকি দিচ্ছে ৩৪ লাখ মানুষ

সিসি নিউজ: কোটি কোটি টাকা আয়কর ফাঁকি দিয়েও ধরা ছোয়ার বাইরে থেকে যাচ্ছে ৩৪ লাখ মানুষ। তারপরও সাড়াশি অভিযানে নামতে আগ্রহী নয় এনবিআর। নানা কর্মসূচির মাধ্যমে করদাতাদের উৎসাহিত করতে চায় সংস্থাটি। অর্থনীতিবিদরা বলছেন, এনবিআরের এই ঢিলেঢালা মনোভাবের কারণে রাজস্ব হারাচ্ছে সরকার।

গুলশান ডিসিসি মার্কেটে ১২ বছর ধরে ব্যবসা করছেন রফিকুল ইসলাম। বছরে একবার নিয়ম মেনে প্যাকেজ ভ্যাট দেন তিনি। কিন্তু এই দীর্ঘ সময়ে আয়কর দেয়ার অভিজ্ঞতা তার একবারও নেই।

এমন অনেকেই আয়কর ফাঁকি দিয়ে যাচ্ছেন বছরের পর বছর। তাদেরকে ধরতে তো পারছেই না, এমনকি পরিসংখ্যানও নেই এনবিআরের কাছে। যারা সম্পদের তথ্য গোপন করে রিটার্ন জমা দিচ্ছেন তাদের বিষয়েও সোচ্চার নয় এনবিআর।

বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের হিসাবে দেশে করযোগ্য মানুষ ৫০ লাখের বেশি। এনবিআরের হিসাবে, নিবন্ধন আছে ত্রিশ লাখের। আর গত বছর রিটার্ন জমা দিয়েছে মাত্র ১৬ লাখ। এই সংখ্যা বাড়াতে আয়কর মেলা, ক্যাম্প, সপ্তাহ, হালাখাতাসহ বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করছে এনবিআর। পাশাপাশি করদাতাদের সম্মাননাও দেয়া হচ্ছে।

এনবিআর জানিয়েছে, এ বছর ৫ লাখ নতুন করদাতাকে করের আওতায় আনা হবে। এজন্য অনলাইনে কর ও রিটার্ন জমার প্রক্রিয়া সহজ করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ