• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:১২ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

আর নয় প্রশ্ন ফাঁস…

।। মোঃ শমসের উদ্দিন (মিষ্টার) ।।

সাম্প্রতিক শেষ হওয়া এসএসসি পরীক্ষার সব ক’টি প্রশ্ন ফাঁস হওয়ার ঘটনাটি বিচলিত করে দিয়েছে শিক্ষামন্ত্রনালয়কে। দিনের শান্তি কেড়ে নিয়ে, স্বপ্নেও ভাসছে প্রশ্ন ফাঁসের আতঙ্ক। তাই এইচএসসি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পাদন করতে উঠে পড়ে লেগেছেন শিক্ষামন্ত্রী সহ পূরো শিক্ষামন্ত্রনালয়। প্রশ্ন ফাঁস রোধ তাদের জন্য বর্তমান অনেক বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রনালয়। পরীক্ষার্থীকে ৩০ মিনিট পূর্বে উপস্থিতি, সেট কোড ২৫ মিনিট পূর্বে নির্ধারন করা, এমসিকিউ পরীক্ষার নাম্বার কমিয়ে আনা সহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে মন্ত্রনালয় । ওপর দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁসের প্রচারনা থেমে নেই। প্রতারকরা বিভিন্ন কৌশল অবলম্বন করে প্রশ্ন পাইয়ে দেয়ার কথা বলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে নিরীহ পরীক্ষার্থীদের কাছ থেকে ।

প্রশ্নপত্র ফাঁস হওয়ার ভয়াবহতা যে কত ভয়ংকর, তা আমাদের বোধগম্যের বাহিরে। চীন দেশে প্রশ্ন ফাঁস রোধে নেয়া হয় ব্যাপক নিরাপত্তা। কঠোর বেষ্টনির মধ্যে প্রশ্ন পত্র পরীক্ষা কেন্দ্র পৌছানো হয় । এই বিশেষ কাজের জন্য রয়েছে সোয়াত নামক একটি নিরাপত্তা বাহিনী। যার প্রধান কাজ হচ্ছে প্রশ্নপত্র সময় মত পরীক্ষা কেন্দ্রে নিরাপত্তার সহিত পৌছে দেয়া । এরকম উদাহারণ অনেক দেশেই লক্ষ্য করা গিয়েছে।

যে দেশ যত উন্নত তাদের পরীক্ষা ততই কঠোর । শিক্ষা ব্যবস্থাও তুলনা মূলক পরিবেশ বান্ধব। আমদের দেশে শিক্ষার্থীরা মেধাবি ও দক্ষ। তারপরেও সে একজন পরীক্ষার্থী। ছাত্র ছাত্রীর কাছে পরীক্ষার চেয়ে বড় আর কোন আতঙ্ক নেই। এই সুযোগকেই কাজে লাগায় প্রতারক চক্ররা। তারা বিভিন্ন সূত্র হতে প্রশ্নপত্র পরীক্ষার পূর্বে ফাঁস করে মোটা অঙ্ককের টাকা নিরীহ ও আতঙ্ককিত ছাত্র ছাত্রীর কাছ থেকে হাতিয়ে নেই । এর সাথে সঙ্গ দেন পরীক্ষার্থীর অভিভাবক বৃন্দ। তাদের কলিজার টুকরার বলে কথা । সন্তানদের যেকোনো ছোট্ট সমস্যাও তাদের কছে অনেক বড় । কিন্তু তারা জেনেও নাজানার ভান করেন । তারা ভালো করে অবগত আছেন যে, ফাঁস কৃত প্রশ্নপত্র সন্তানদের হাতে তুলে দেওয়ার অর্থ হচ্ছে তাদেরকে ধ্বংশের দিকে ঠেলেদেওয়া।

ফাঁস কৃত প্রশ্নপত্রের পরীক্ষা দেওয়া, ঠিক কাঁচের বাড়ি বানানোর মতেই। কাচের বাড়ি দেখতে খুবই সুন্দর এবং মুগ্ধকর । কিন্তু যখন ভাঙ্গবে তখন দু’চোখে আন্ধার ছাড়া আর কিছুই দেখা যাবে না। আজকের প্রজন্ম আগামীর ভবিষৎ । ভিক করা A+ পাওয়ার চেয়ে কষ্টের ও সাধনার C পাওয়ার সন্তোষটি হাজার গুন শ্রেয়। শিক্ষার প্রকৃত শিক্ষা হচ্ছে নৈতিকতা ও মূল্যবোধ সৃষ্টি করা । নৈতিকতা ও মুল্যবোধই এক মাত্র হাতিয়ার যা প্রশ্নপত্র ফাঁস রোধ করতে পারবে। তাই আর নয়- প্রশ্ন ফাঁস, অর্জিত শিক্ষায় উজ্বল ভবিষৎ এর চাবি কাঠি।

লেখকঃ সাংষ্কৃতিক সম্পাদক, অনলাইন প্রেস ক্লাব, সৈয়দপুর, নীলফামারী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ