• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

সিংহ সদৃশ কুকুর: দাম পৌনে ৫ কোটি টাকা!

সিসি নিউজ, ২৬ এপ্রিল: মানব সমাজে কুকুর একটি গৃহপালিত পশু। কুকুর প্রভুভক্ত হয়। রাস্তাঘাটে মালিকহীন কত কুকুর ঘোরাফেরা করে। রাস্তার কুকুরের হয়ত কোনো দাম নেই। অনেকে সেই কুকুরের সঙ্গে তুলনা করে অশ্লীল মন্তব্য করেন।

মানুষ কখনও কখনও নিজেকে সিংহ পুরুষ দাবি করে কিংবা প্রশংসা করে। কুকুর কখনও সিংহ হওয়ার যোগ্যতা রাখে না। তবে আপনার এই ধারণা ভুল। কুকুর সিংহ হতে পারে। এবং সেটা তার কর্ম দিয়েই পারে। তাই তার পরিচয় সিংহ কুকুর। বিরল প্রজাতির এই কুকুর হচ্ছে তিব্বতিয়ান মাসটিফ। একে সিংহ সদৃশ কুকুর বলে। সিংহের মত দেখতে এই কুকুরে একটি ঘেউ চোর ডাকাত কিংবা ছিনতাইকারী ঝেড়ে দৌড় মারবে। হিমালয় অঞ্চলে এই জাতের কুকুরের দেখা মেলে। সেখানেই এরা ভালো থাকে।

পৃথিবীতে কুকুরের যতগুলো জাত আছে এই কুকুরে জাত আকারে সবচেয়ে বড় হয়। নিউইয়র্ক পোস্টের মতে ২০১১ সালে একটি অরিজিনাল তিব্বতিয়ান মাসটিফ কুকুর বিক্রি হয়েছিল ১.৫ মিলিয়ন ইউএস ডলারে। বাংলাদেশি মুদ্রায় যার দাম ১২ কোটি ৩০ লাখ টাকা। সোনালী রংয়ের ওই কুকুরের নাম ছিল বিগ স্পালাশ। কুকুরটি লম্বায় ছিল ৩১ ইঞ্চি (প্রায় ৩ ফুট)। ওজন ২০০ পাউন্ড (৮০ কেজি)।

গড় পড়তায় একটি তিব্বতিয়ান মাসটিফের দাম ৫ লাখ ৮২ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ৪ কোটি ৭৭ লাখ ২৪ হাজার টাকা।চীন(তিব্বত), ভারত, মঙ্গোলিয়া ও নেপালে পাহাড়ি এলাকায় স্থানীয় উপজাতিরা এই ধরনের কুকুর পালত। উপজাতিরা মেষ, ভেড়া পালন করে জীবিকা চালাতো। কিন্তু তাদের এই পশুগুলোকে খেয়ে ফেলত নেকড়ে, চিতাবাঘ,ভাল্লুক ও বাঘ। এদের হাত থেকে বাঁচানোর জন্য উপজাতিরা এই এই জাতের কুকুর পুষত।

ভারতে এই জাতের কুকুরের একটি বাচ্চা বিক্রি হয় ১ থেকে ২৫ লাখ রুপিতে। কখনই কোটি রুপিতেও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ