• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১০ অপরাহ্ন |

ভাগ্য বিড়ম্বনায় বৃদ্ধা বুনিয়া দেবী

আশরাফুল নয়ন, নওগাঁ ।। বেশ ক’দিন ধরে দেশে শৈত্য প্রবাহের কারণে হাড় কাঁপানো শীতে কাঁপছে নওগাঁ জেলার ধামইরহাট উপজেলা। জনজীবনে নেমে এসেছে এক রকম স্থবিরতা। অন্যদিকে রাস্তার ফুটপাতে বাজারের অলিগলিতে শীতবস্ত্রহীন তৃণমূল কিছু প্রবীণ
(অনেকেই যাদের রাস্তার পাগল বলেন) মানুষকে খোলা আকাশের নিচে তীব্র শীতে জবুথবু অবস্থায় রাত্রি যাপন করতে দেখা যায়।

শীতের রাতে তথ্য সংগ্রহ করতে গিয়ে দেখা মেলে বয়সের ভারে নুয়ে পড়া ৭০ বছর বয়সী বুনিয়া দেবী নামে একজন বৃদ্ধার। পরনে ছেঁড়া শাড়ি আর চটের একটি বস্তা গায়ে জড়িয়ে গুটিসুটি অবস্থায় খোলা আকাশের নিচে বসে আছেন। পছন্দেও মানুষ সামনে এলেই দুহাত জড়ো করে প্রণাম করেন। নিজের খাবার তিনি নিজেই পাক করে খান, জানা যায় তিনি ৩০ বছরের অধিক সময় ধরে ধামইরহাট উপজেলার পূর্ব বাজারে খোলা আকাশের নিচে ছাদহীন ছিন্নমূল মানুষের মত জীবন যাপন করেন। সরকারিভাবে বিভিন্ন শীতবস্ত্র বিতরণ করা হলেও সেগুলো শুধু ফটোসেশনের মধ্যেই সীমাবদ্ধ থেকে যায়। একারণে ফুটপাতে জীবন ধারণ করা ছিন্নমূল গৃহহীন মানুষের কাছে শীতবস্ত্র থেকে শুরু করে সরকারের দেয়া কোন অনুদানই পৌঁছায় না।

ধামইরহাট বাজারের কীটনাশক ব্যবসায়ী মামুনুর রশিদ বলেন, “আপনি চাইলেও তাকে একটি টাকাও দিতে পারবেন না” তার যতটুকু প্রয়োাজন ততটুকু নিয়েই তিনি সন্তুষ্ট থাকেন। ছিন্নমূল এসব মানুষের কাছে সরকারের সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া উচিত।
জিয়াউল ইসলাম বলেন, তিনি প্রায় জয়পুর আদিবাসী গ্রাম থেকে নির্দিষ্ট কয়েকটি বাড়ি থেকে কয়েক মুঠো চাল সংগ্রহ করেণ। আমি যতটুকু দেখেছি তিনি যাকে পছন্দ করেন তার কাছ থেকেই শুধু সাহায্য গ্রহণ করেন। অন্য কেউ কিছু দিতে চাইলে তা গ্রহণ করেন না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ