• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন |

আসাম–মিজোরাম সীমান্ত বিবাদে নিহত ৬ পুলিশ কর্মী

সিসি নিউজ ডেস্ক ।। ভারতের আসাম ও মিজোরাম রাজ্যের সীমান্ত সংঘর্ষে ছয় পুলিশ কর্মী প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন অন্তত ৬৭ জন।

দুই প্রতিবেশী রাজ্যের মধ্যে বেশ কিছুদিন ধরেই সীমান্ত বিবাদ চলছিল। আজ সোমবার সকাল থেকেই সেটি চরম পর্যায়ে পৌঁছায়। আসামের মুখ্যমন্ত্রী হিমান্ত বিশ্বশর্মা ও মিজোরামের মুখ্যমন্ত্রী জোরাম থাঙ্গা একে অন্যকে দোষারোপ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নজরে এনে সামাজিক গণমাধ্যমে সংঘর্ষের ভিডিও তুলে ধরেছেন। আজ রাতেই হিমান্ত শর্মা, আসামের ছয় পুলিশ কর্মী নিহত হওয়ার খবর জানান। পরে স্বরাষ্ট্রমন্ত্রী উভয় রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন।

ভারতের উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলোর মধ্যে সীমান্ত বিবাদ চরম পর্যায়ে পৌঁছাল আজ। রাজ্যগুলোকে নিজেদের মধ্যে শান্তিপূর্ণভাবে বিরোধ মেটানোর পরামর্শ দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র অমিত শাহ গুয়াহাটি থেকে দিল্লি ফেরার কয়েক ঘণ্টার মধ্যেই রক্তক্ষয়ী সংঘর্ষে মেতে ওঠে আসাম ও মিজোরাম।

বাঙালি অধ্যুষিত আসামের কাছাড় জেলার লাইলাপুরে সকাল থেকেই চলে বোমা-গুলি। আসামের স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, মিজোরাম সরকার জমি দখলের জন্য গুন্ডামি করছে। অন্যদিকে মিজোরামের মুখ্যমন্ত্রীর অভিযোগ, আসামের দুষ্কৃতকারীরা তাঁদের রাজ্যে ঢুকে অশান্তি করছে।

ঘটনাস্থল থেকে প্রত্যক্ষদর্শীদের বিবরণ উদ্ধৃত করে নাগরিক অধিকার সুরক্ষা সমন্বয় সমিতির কো-চেয়ারম্যান সাধন পুরকায়স্থ জানিয়েছেন, বাঙালিদের ওপর আক্রমণ চালাচ্ছে মিজোরাম। আসামের পুলিশ রাজ্যের বাসিন্দাদের রক্ষা করতে গেলে তাদের ওপরও পাল্টা হামলা হয়। বেশ কয়েক রাউন্ড গুলি ও বোমা বিস্ফোরণও হয়েছে ঘটনাস্থলে। এই ঘটনার পরই মিজোরামের মুখ্যমন্ত্রী জোরাম থাঙ্গা ঘটনার ভিডিওসহ টুইটারে অমিত শাহের কাছে অভিযোগ করেন।

পাল্টা ভিডিও পোস্ট করে মিজোরামের বিরুদ্ধে টুইটারেই অভিযোগ জানান আসামের মুখ্যমন্ত্রী হিমান্ত বিশ্বশর্মা। রাতে হিমান্ত টুইট করে জানান মিজোরাম সীমান্তে সংঘর্ষে ৬ পুলিশ কর্মীর মৃত্যুর কথা। তিনি টেলিফোনে কথা বলেন জোরাম থাঙ্গার সঙ্গেও। উভয়ই এখন সংঘর্ষ বিরতির কথা বলেছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শিগগিরই মিজোরামের রাজধানী আইজলে যাওয়ারও ইচ্ছা প্রকাশ করেছেন হিমান্ত।

উল্লেখ্য, বিধানসভার চলতি অধিবেশনেই হিমান্ত জানিয়েছিলেন, ১ হাজার ৮০০ হেক্টর জমি দখল করেছে মিজোরাম। এর মধ্যে ১ হাজার ৭৭৭ দশমিক ৫৮ একর জমিই বাঙালি অধ্যুষিত বরাকের। বেশ কিছুদিন ধরেই আসাম সীমান্তে ঢুকে জায়গা দখলের অভিযোগ উঠছে মিজোরামের বিরুদ্ধে। স্কুল, মন্দির থেকে শুরু করে স্থানীয়দের বাড়ি–ঘরে হামলার অভিযোগও বহুদিনের। শুধু মিজোরামই নয়, আসামের সঙ্গে মেঘালয়, মনিপুর ও নাগাল্যান্ডের সীমান্তেও বিবাদ রয়েছে। গতকাল রোববারই হিমান্ত মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমার সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে বৈঠক করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ