• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন |
শিরোনাম :

দাম পেয়ে খুশী কিশোরগঞ্জের আলু চাষি

সিসি নিউজ।। নীলফামারীতে শুরু হয়েছে জমি থেকে আগাম আলু তোলার হিড়িক। আর বাজারে এ নতুন আলুর বেশি দাম পেয়ে খুশী এখানকার আলু চাষিরা। প্রতি কেজি আলু ৬৩ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে আলুখেতেই। স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের পাইকাররা এখন ভীড় জমিয়েছে জেলার কিশোরগঞ্জ উপজেলায়।

স্থানীয় সূত্র মতে, কৃষির উপর নির্ভরশীল নীলফামারীর কিশোরগঞ্জে উপজেলায় প্রায় দুই যুগের বেশী সময় ধরে আগাম আলু চাষ হয়। এখানকার চাষিরা আগাম বিভিন্ন জাতের আলুর আবাদ করে নিজেদের স্বচ্ছলতা ফিরিয়ে এনেছে। পাশাপাশি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিশোরগঞ্জের চাষকৃত আগাম জাতের আলু স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের চাহিদা মিটাচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, বাজারে প্রচুর চাহিদা এবং দাম বেশি থাকায় এ উপজেলায় আগেভাগে উঁচু সমতল জমিতে চাষিদের লাগানো আগাম জাতের আলু তোলার হিড়িক পড়েছে। আলু তোলা নিয়ে কৃষক-কৃষাণিরা ব্যস্ত সময় পার করছেন। খেত থেকে আলু তুলে বস্তায় ভরছেন। এসময় দেশের বিভিন্ন প্রান্তে থেকে আসা পাইকাররা মাঠে থাকা সেই বস্তা ভর্তি আলু ক্রয় করে পিকআপ, ট্রাকে তুলে নিয়ে যাওয়ার দৃশ্য চোখে পড়ছে।

উপজেলার বাহাগিলী ইউনিয়নের আলু চাষি এজাবুল ইসলাম লালবাবু জানান, তিনি এবারে ৩ বিঘা জমিতে সেভেন জাতের আলু চাষ করেছেন। এতে হালচাষ, বীজ, সার, কীটনাশক, সেচ ও মজুরিসহ ব্যায় হয়েছে ৭৫ হাজার টাকা। এ জমি থেকে তিনি পেয়েছেন প্রায় ৪ হাজার ৫০০ কেজি আলু। উৎপাদিত এ আলু তিনি মাঠেই প্রতি কেজি ৬৩ টাকা দরে চট্টগ্রামের আলু ব্যবসায়ী নিকট বিক্রি করেছেন ২ লাখ ৮০ হাজার টাকায়। এতে তাঁর লাভ হয়েছে দুই লক্ষাধিক টাকা। তিনি আরো জানান, বেশি দামের আশায় আগাম আমন ধান কাটামাড়াই করে এ জমিতে আগাম আলুচাষ করেছিলেন।

কিশোরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, বাজারে নতুন আলু উঠতে শুরু হয়েছে। চলতি বছর অনূকুল আবহাওয়ায় আলুর বাম্পার ফলন হয়েছে। এদিকে মাঠেই আলুর চড়া দাম পেয়ে কৃষক পরিবারে সমৃদ্ধি বয়ে আনবে। প্রতি বছর এ উপজেলার ক্ষুদ্র-প্রান্তিক কৃষক আমন ধান ঘরে তুলে আগাম বাজার পেতে আলুর চাষ করেন। বর্তমানে সেই খেত থেকে আলু উত্তোলন শুরু হয়েছে। বাড়তি ঝামেলা ছাড়াই প্রকারভেদে খেতের আলু মাঠেই বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে। চলতি বছর ৪ হাজার ৫০০ হেক্টর জমিতে আগাম আলু চাষ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ