• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৩২ পূর্বাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

জয়পুরহাটের সর্বশেষ ভাষাসৈনিক ডা. আজিজার রহমান আর নেই

জয়পুরহাট প্রতিনিধি।। জয়পুরহাট জেলার একমাত্র ভাষা সৈনিক আজিজার রহমান বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন )। রোববার দুপুরে জেলার ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামের নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
সোমবার দুপুরে মহব্বতপুর গ্রামের পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানিয়েছে পরিবারের সদস্যরা।
পারিবারিক সূত্রের উদ্ধৃতি দিয়ে আক্কেলপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বকর সিদ্দিক জানান, ১৯৫২ সালের ভাষা আন্দোলনে জয়পুরহাটে যে কয়জন গুরুত্বপূর্ন অবদান রেখেছিলেন তাদেরই মধ্যে অন্যতম ছিলেন ভাষা সংগ্রামী ডাঃ আজিজার রহমান। তিনি ১৯২৮ সালের মার্চ মাসের ৪ তারিখে নওগাঁ জেলার বদলগাছী উপজেলার ঝারঘড়িয়া গ্রামে জন্মগ্রহন করেন। পরবতীতে জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার মহব্বতপুর গ্রামে স্থায়ীভাবে বসবাস করেন।
তিনি প্রাইমারী স্কুল পাশ করে ১৯৪৮ সালে আক্কেলপুর হাইস্কুলে ভর্তি হন। সেখানে তিনি নবম শ্রেনী পর্যন্ত পড়ালেখা করার সময় দেশের জন্য রাজনীতিতে সম্পৃক্ত হন। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারী ঢাকায় ছাত্র হত্যার প্রতিবাদে ২২ ফেব্রুয়ারী দেশের অন্যান্য স্থানের মত আক্কেলপুরে ছাত্র আন্দোলন শুরু হলে সেখানে তিনিও নেতৃত্ব দেন।
পরবর্তীকালে ৬ দফা আন্দোলন, ১১ দফা আন্দোলন, অসহযোগ, ৬৯ এর গণঅভ্যুথ্ান ১৯৭০ এর নির্বাচন, ৭১ সালে তিনি যুদ্ধের জন্য প্রস্তুতি নেন। ১৯৭১ সালে তিনি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের জন্য ভারতে যান। সেখানে আসাম রাজ্যের তেজপুর ক্যাম্পে প্রশিক্ষন গ্রহন করেন। পরবর্তীতে তিনি মুক্তিযুদ্ধেও একনিষ্ঠ সংগঠক হিসাবে কাজ করেন। ২০০০ সালের ৭ অক্টোবর প্রকাশিত মুক্তিবার্তায় তার নাম উল্লেখ আছে।
ব্যাক্তিগত জীবনে ডাঃ আজিজার ছিলেন সৎ, নির্লোভ ও দেশ প্রেমিক ও ত্যাগী রাজনীতিবিদ। এজন্য জীবনে ২ বার কারাবরণ করেন। তিনি আক্কেলপুর আর্দশ ক্লাব ও পাঠাগার প্রতিষ্ঠা করেন। ব্যক্তিগত জীবনে হোমিওপ্যাথি চিকিৎসক ছিলেন। তাই এলাকায় তাকে সবাই আজিজার ডাক্তার নামেই চিনেন।
এদিকে ভাষাসৈনিক ডা. আজিজার রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি সহ বিভিন্ন রাজনৈতিক দলের নের্তৃবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ